Income Tax Returns: করদাতাদের জন্য বিরাট খুশির খবর, ফের পিছিয়ে গেল আয়কর জমা দেওয়ার সময়সীমা

Vivad se Vishwas Act: সবচেয়ে বড় কথা, এই বর্ধিত মেয়াদের সুবিধা নেওয়ার জন্য অতিরিক্ত কোনও অর্থও ব্যয় করতে হবে না।

Income Tax Returns: করদাতাদের জন্য বিরাট খুশির খবর, ফের পিছিয়ে গেল আয়কর জমা দেওয়ার সময়সীমা
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2021 | 6:15 PM

নয়া দিল্লি: আয়কর দাতাদের জন্য বিরাট সুখবর। আয়কর জমা দেওয়ার জন্য সময়সীমার পাশাপাশি প্রয়োজনীয় বেশ কয়েকটি ফর্ম ফিলআপের দিনক্ষণ ৩১ অগস্ট থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে বলে খবর। ফলে আয়কর জমা দেওয়া যে ফর্মগুলি ৩০ অগস্টের মধ্যে ভরে দেওয়ার কথা, তা আপাতত না করলেও হবে। এই ঘোষণা যে করদাতাদের জন্য স্বস্তিদায়ক, তা বলার অপেক্ষা রাখে না। সবচেয়ে বড় কথা, এই বর্ধিত মেয়াদের সুবিধা নেওয়ার জন্য অতিরিক্ত কোনও অর্থও ব্যয় করতে হবে না।

ভারতীয় আয়কর বিভাগের পক্ষ থেকে একটি সরকারি বিবৃতি জারি করে জানানো হয়েছে, বিবাদ থেকে বিশ্বাস আইনের অধীনে কর জমা দেওয়ার জন্য যে ৩ নম্বর ফর্ম পূরণ করতে হয়, সেই ফর্ম পূরণের ক্ষেত্রে কিছু সমস্যার উদ্ভাবন হওয়ার কারণে পরিস্থিতি বিবেচনা করে কর দেওয়ার শেষ দিনের সময়সীমা বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করা হচ্ছে। এর জন্য কোনও অতিরিক্ত অর্থ ব্যয় হবে না। আয়কর বিভাগের পক্ষ থেকে আরও জানানো হয়, আয়কর দাখিল করার সময়সীমা বৃদ্ধির পরিবর্তিত সিদ্ধান্ত ২০২০ সালের বিবাদ থেকে বিশ্বাস আইনের ৩ নম্বর প্রভেদ অনুযায়ী করা হয়েছে।

উল্লেখ্য, বিগত কয়েকদিন ধরেই একাধিকবার করদাতারা আয়কর পোর্টালে ত্রুটির অভিযোগ করেছিলেন। পোর্টালের প্রযুক্তিগত প্রতিবন্ধকতার কারণেই তাঁরা কর দিতে পারছেন না বলেও সামাজিক মাধ্যমে উল্লেখ করা হচ্ছিল। সেই পরিপ্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। আয়কর বিভাগের পোর্টালে প্রযুক্তিগত প্রতিবন্ধকতা নিয়ে অসন্তুষ্ট ছিলেন খোদ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি ইনফোসিসের সিইও সলিল পারেখকে ডেকে পাঠান। কারণ তাঁর সংস্থাই আয়কর বিভাগের পোর্টালটির দেখাশোনা করে।

অর্থমন্ত্রক সূত্রে খবর, আয়কর জমা দেওয়ার প্রক্রিয়া যাতে মসৃণভাবে চালানো যায় তা নিশ্চিত করতে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে পোর্টালের সমস্ত সমস্যার সমাধান করা নির্দেশ দেওয়া হয়েছে ইনফোসিসকে। সেই সময়ের মধ্যেই যাতে সব ধরনের প্রযুক্তিগত সমস্যার সমাধান করা হয়, তেমনটাই জানিয়েছেন অর্থমন্ত্রী। নয়তো ইনফোসিসের উপর বড়সড় কোপ পড়তে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। কেননা, ইনফোসিসের প্রযুক্তিগত সমস্যার কারণে অসংখ্য মানুষ কর দিতে পারছেন না। ফলে সরকারের আয়কর আদায় আটকে রয়েছে। এই অবস্থায় অর্থমন্ত্রক চাইছে, যেনতেন প্রকারে যাতে সেপ্টেম্বর মাসের মধ্যে অন্তত সেই আয়কর জমা পড়ে। আরও পড়ুন: অর্ধেক মাসই ছুটি পাবেন ব্যাঙ্ককর্মীরা! জরুরি কাজে সেপ্টেম্বরের কোন দিনগুলিতে ব্যাঙ্কে যাবেন, জেনে নিন