এটিএম থেকে নষ্ট নোট পেয়েছেন? এই তথ্য জেনে রাখা জরুরি

আরবিআইয়ের (RBI) নিয়ম অনুযায়ী, নষ্ট নোট বিনিময় করা যাবে না। কিন্তু টুইটারে একজন ব্যবহারকারীর অভিযোগের সুরাহা করে, একটি ব্যাঙ্ক বলেছে এই পরিস্থিতিতে গ্রাহকের কী পদক্ষেপ নেওয়া উচিত।

এটিএম থেকে নষ্ট নোট পেয়েছেন? এই তথ্য জেনে রাখা জরুরি
ছবি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2021 | 4:16 PM

গত কয়েক বছর ভারতীয় বাজারে ডিজিটালাইজেশন লক্ষ করা যাচ্ছে। তবুও আমাদের মাঝে মাঝে হাতে নগদ টাকা প্রয়োজন হয়। নগদ পাওয়ার একমাত্র উপায় হল এটিএম (ATM) থেকে টাকা তোলা। কিন্তু, যদি এটিএম থেকে নষ্ট নোট (Notes) বেরিয়ে আসে? তাহলে কী করবেন? আপনাকে দুঃচিন্তা করতে হবে না। কারণ নষ্ট নোটগুলো পালটে নেওয়া যাবে।

নষ্ট নোট পালটানোর জন্য আপনাকে সেই ব্যাঙ্কে আবেদন করতে হবে, যে ব্যাঙ্কের এটিএম থেকে নগদ টাকা তুলেছেন। তারিখ, সময় এবং অবস্থান উল্লেখ করতে হবে। সেই সঙ্গে স্লিপ সংযুক্ত করুন। যদি আপনার কাছে স্লিপ না থাকে, তাহলে আপনাকে আপনার মোবাইলের মেসেজের কপি জমা দিতে হবে।

আরবিআইয়ের নিয়ম অনুযায়ী, নষ্ট নোট বিনিময় করা যাবে না। কিন্তু টুইটারে একজন ব্যবহারকারীর অভিযোগের সুরাহা করে, একটি ব্যাঙ্ক বলেছে এই পরিস্থিতিতে গ্রাহকের কী পদক্ষেপ নেওয়া উচিত। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, “মনে রাখবেন যে আমাদের এটিএমগুলিতে লোড হওয়ার আগে নোটগুলি অত্যাধুনিক নোট বাছাই মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হয়। অতএব নোংরা/নষ্ট নোট বেরিয়ে আসা অসম্ভব। তবুও কিছু ক্ষেত্রে ব্যতিক্রম থাকে।”

এসবিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, https://crcf.sbi.co.in/ccf এই ওয়েবসাইটে অভিযোগ দায়ের করতে পারেন। এই লিঙ্কটি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এটিএময়ের জন্য। কোনও ব্যাঙ্ক এটিএম থেকে পাওয়া নষ্ট নোট পালটে দিতে অস্বীকার করতে পারে না। যদি কোনও ব্যাঙ্ক নিয়ম লঙ্ঘন করে, তাহলে ব্যাঙ্ক কর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে। গ্রাহকের অভিযোগের ভিত্তিতে ব্যাঙ্ককে ১০,০০০ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দিতে হতে পারে। আরও পড়ুন: nIncome Tax Returns: করদাতাদের জন্য বিরাট খুশির খবর, ফের পিছিয়ে গেল আয়কর জমা দেওয়ার সময়সীমা