JIO 5G : অপেক্ষার অবসান, কবে চালু হচ্ছে জিও-র ৫ জি পরিষেবা? দিনক্ষণ জানাল অম্বানির সংস্থা

JIO 5G : জিও গ্রাহকদের দীর্ঘ অপেক্ষার অবসান। আগামী দু'মাসের মধ্যে দেশে শুরু হবে জিও-র ৫ জি পরিষেবা।

JIO 5G : অপেক্ষার অবসান, কবে চালু হচ্ছে জিও-র ৫ জি পরিষেবা? দিনক্ষণ জানাল অম্বানির সংস্থা
গ্রাফিক্স সৌজন্যে : অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2022 | 3:32 PM

দেশে 5G পরিষেবা শুরু হওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন নাগরিকরা। শীঘ্রই সেই অপেক্ষা শেষ হতে চলেছে। কিছুদিনের মধ্য়ে দেশবাসী পেতে চলেছেন জিও-র 5G পরিষেবা। সোমবার নিজেদের 5G পরিষেবা চালু করার সময় জানিয়ে দিল ভারতের সবথেকে বড় টেলিকম সংস্থা। আগামী দু’মাসের মধ্যেই জিও-র তরফে 5G পরিষেবা চালু করে দেওয়া হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। সোমবার রিলায়্যান্স ইন্ডাস্ট্রির ৪৫ তম বার্ষিক সাধারণ বৈঠক ছিল। সেই বৈঠক থেকেই জিও-র 5G পরিষেবা নিয়ে ঘোষণা করেন রিল্যায়্যান্স ইন্ডাস্টিজের এমডি ও চেয়ারম্যান মুকেশ অম্বানি (Mukesh Ambani)।

দীপবলির আগেই দ্রুত গতির ইন্টারনেট পেতে পারেন দেশবাসী। সোমবার দেশের সবথেকে বড় টেলিকম সংস্থা রিলায়্যান্স ইন্ডাস্ট্রিস লিমিটেডের তরফে সেরকম সন্তোষজনক বার্তাই দেওয়া হয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, আগামী দু’মাসের মধ্য়ে জিও-র 5G পরিষেবা শুরু হয়ে যাবে। প্রাথমিকভাবে দেশের চারটি মেট্রোপলিটন শহরে এই পরিষেবা শুরু হবে। সেই তালিকায় রয়েছে দিল্লি, মুম্বই, চেন্নাই ও কলকাতা। এইসব শহরে দীপাবলির আগেই অর্থাৎ অক্টোবরের শেষের দিকে 5G পরিষেবা শুরু হবে। বাকি দেশের বিভিন্ন প্রান্তে ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে জিও-র 5G পরিষেবার বিভিন্ন প্ল্যান চালু হয়ে যাবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

এদিন মুকেশ অম্বানি বলেছেন, ‘বিশ্বের সর্ববৃহৎ ও সবচেয়ে উন্নত 5G নেটওয়ার্ক হবে জিও 5G। 5G-র সর্বাধুনিক সংস্করণ নিয়ে আসবে জিও। আমাদের 4G নেটওয়ার্কের উপর এর কোনও নির্ভরতা থাকবে না।’ জিও 5G পরিষেবা সাশ্রয়ী মূল্য়ে ও সর্বোচ্চ মানের সঙ্গে দেশের প্রত্যেকটি জায়গা,প্রত্যেক জনগণ ও সবকিছুকে সংযুক্ত করবে। তিনি বলেছেন, ‘আমরা ভারতের অর্থনীতিকে চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের থেকেও ভারতকে ডেটা-চালিত অর্থনীতিতে পরিণত করতে প্রতিশ্রুতিবদ্ধ।’ এদিন সভাতেই অম্বানি বলেছেন, দেশে 5G পরিষেবা শুরু করতে ২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করেছে জিও। প্রসঙ্গত, এই মাসের শুরুর দিকে Jio ভারতের ১৯ বিলিয়ন ডলারের 5G স্পেকট্রাম নিলামে সবচেয়ে বেশি দাম হাকিয়েছে। ১১ বিলিয়ন ডলারের এয়ারওয়েভস কিনেছে জিও।