UPI Fraud: UPI ব্যবহার করেন তো? জানেন সেকেন্ডে ফাঁকা হয়ে যেতে পারে আপনার অ্যাকাউন্ট?

UPI Fraud: প্রতারকেরা এমন ফাঁদ তৈরি করেছেন, যাতে আপনার ফোনে শুধু একটা কল যাবে। কোনও ওটিপি লাগবে না, কোনও মেসেজও যাবে না। শুধু আপনার টাকাটা চলে যাবে প্রতারকের পকেটে।

UPI Fraud: UPI ব্যবহার করেন তো? জানেন সেকেন্ডে ফাঁকা হয়ে যেতে পারে আপনার অ্যাকাউন্ট?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2023 | 7:15 AM

নয়া দিল্লি : নগদ টাকার লেনদেন এখন অনেকটাই কমে এসেছে। বলা যায়, হাতে হাতে ইউপিআই। মাছের দোকান থেকে সবজি বিক্রেতা, প্রায় প্রতিটি জায়গাতেই ডিজিটাল পেমেন্টের সুযোগ পান ক্রেতারা। সাধারণ মানুষেরও পেমেন্ট করতে বেশ সুবিধা হয়। আর সেই সুযোগটাই নিচ্ছেন প্রতারকরা। তৈরি হয়েছে নতুন ফাঁদ। চুরি, ডাকাতি, পকেটমারির দিন গিয়েছে। এবার ডিজিটাল পেমেন্টের জমানায় চুরিও ডিজিটাল পথেই হচ্ছে। কয়েক সেকেন্ডেই পুরো ফাঁকা হয়ে যেতে পারে আপনার অ্যাকাউন্ট। তাই যাঁরা ইউপিআই ব্যবহার করেন, তাঁদের এবার অনেক বেশি সতর্ক থাকতে হবে।

প্রতারকেরা এমন ফাঁদ তৈরি করেছেন, যাতে আপনার ফোনে শুধু একটা কল যাবে। কোনও ওটিপি লাগবে না, কোনও মেসেজও যাবে না। শুধু আপনার টাকাটা চলে যাবে প্রতারকের পকেটে।

জেনে নিন কীভাবে হয় এই প্রতারণা?

কোনওভাবে অ্যাকাউন্টে টাকা ঢুকলে প্রতিটি মানুষই খুশি হয়। কোথা থেকে টাকা এল, সেই চিন্তা আসে পরে। আর এ ক্ষেত্রে সেই খুশিটাই হয় কাল। প্রতারকার প্রথমে আপনার অ্যাকাউন্টে কিছু টাকা পাঠিয়ে দেবে। এরপর আসবে একটা ফোন। ওপার থেকে বলা হবে, ভুল করে আপনার অ্যাকাউন্টে টাকা চলে গিয়েছে। এবার টাকাটা ফেরত দিন। কীভাবে টাকা ফেরত দেবেন, সেটাও ফোনের ওপার থেকে বলে দেওয়া হবে। ইউপিআই-এর মাধ্যমে ফেরত দিতে বলা হবে।

এই টাকা ফেরত দিতে গেলেই বাসা বাঁধবে বিপদ। আপনার অ্যাকাউন্টের সব টাকা চলে যাবে প্রতারকদের হাতে। আর যতক্ষণে আপনি সবটা বুঝতে পারবেন, ততক্ষণে আর ওই নম্বরে ফোন পাবেন না।

কী কী মাথায় রাখবেন

১. এভাবে টাকা পেলে, আর অজ্ঞাত নম্বর থেকে ফোন ধরবেন না।

২. কাউকে পিন নম্বর বা কোনও ব্যক্তিগত তথ্য দেবেন না।

৩. কাউকে ওটিপি দেবেন না।

৪. কোনও অজানা লিঙ্কে বা মেইলে ক্লিক করবেন না।

৯. কেউ ইউপিআই-এর মাধ্যমে টাকা পাঠাতে বললে সবদিক খতিয়ে না দেখে পাঠাবেন না।