ITR Refund : এখনও আয়কর রিফান্ড পাননি? অনলাইনে কীভাবে দেখবেন জেনে নিন

ITR Refund : এখনও আয়কর রিটার্ন পাননি! অনলাইনে কয়েকটি ধাপের মাধ্যমেই জেনে নিন এর কী অবস্থা।

ITR Refund : এখনও আয়কর রিফান্ড পাননি? অনলাইনে কীভাবে দেখবেন জেনে নিন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 15, 2022 | 9:30 AM

আয়কর দাতারা প্রায়সই আয়কর বিভাগকে বেশ টাকা কর দিয়ে থাকে। তা যে কারণে হোক না কেন। তাছাড়া নিয়োগকারী সংস্থাও কখনও কখনও কর্মীদের থেকে বেশি কর কেটে নিয়ে থাকে ভুল হিসেবের কারণে। যদিও আয়কর রিটার্ন দাখিল করার সময় যেকোনও আয়কর দাতা রিফান্ডের দাবি করতেই পারেন। যেসব ক্ষেত্রে মূল করের অতিরিক্ত কর বাবদ দেওয়া হয়ে গিয়ে থাকে সেসব ক্ষেত্রে রিফান্ডের দাবি করতে পারেন কর দাতারা।

আয়কর দাতারা আয়কর দফতরের সরকারি পোর্টালের মাধ্যমে রিফান্ডের স্টেটাস চেক করতে পারেন। কীভাবে রিফান্ডের স্টেটাস দেখবেন জেনে নিন :

  • incometaxindiaefiling.gov.in প্রথমে এই ওয়েবসাইটে যান। সেখানে নিজের user ID (PAN) ও পাসওয়ার্ড দিয়ে আপনার ITR অ্যাকাউন্টে লগ ইন করুন।
  • ‘Income Tax Returns’ অপশনে গিয়ে ‘View Filed Returns’ এ ক্লিক করুন।
  • এবার ITR রিফান্ডের স্টেটাস দেখার জন্য ‘View Details’ এ ক্লিক করুন।

এবার যদি স্টেটাস দেখায় ‘processed’ তাহলে বুঝতে হবে ফেরত প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে। । ‘জমা দেওয়া হয়েছে এবং ই-যাচাই/যাচাই প্রক্রিয়া বাকি রয়েছে’ দেখালে বোঝায় যে করদাতা আইটিআর দাখিল করেছেন, কিন্তু এটি ই-যাচাই করেননি বা সঠিকভাবে স্বাক্ষরিত আইটিআর-ভি ফর্মটি এখনও সেন্ট্রালাইজড প্রসেসিং সেন্টারে আসেনি। আইটি বিভাগের. ওয়েবসাইটে ‘সফলভাবে ই-যাচাই/যাচাই করা’ স্টেটাসের অর্থ হল করদাতা রিটার্ন জমা দিয়েছেন এবং যথাযথভাবে ই-যাচাই/যাচাই করেছেন, কিন্তু এটি এখনও আইটি কর্মকর্তাদের দ্বারা প্রক্রিয়া করা হয়নি।