Savings in Easy Way: আয় হলেও সঞ্চয় হচ্ছে না কিছুই? এই সহজ টিপস মাথায় রাখলেই অল্প সময়েই হতে পারেন ধনবান

Savings in Easy Way: বিশেষজ্ঞদের মত, এই চড়া মূল্যবৃদ্ধির বাজারে নিজের জীবনে আয়ের প্রবাহকে সঠিক রাখতে মন দিতে হবে ঘুরপথে সঞ্চয়ের দিকে। কিন্তু, কীভাবে এগোবেন সেই পথে?

Savings in Easy Way: আয় হলেও সঞ্চয় হচ্ছে না কিছুই? এই সহজ টিপস মাথায় রাখলেই অল্প সময়েই হতে পারেন ধনবান
ছবি - কীভাবে করবেন সহজে সঞ্চয়?
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2022 | 8:15 AM

কলকাতা: একদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ(Russia-Ukraine war), অন্যদিকে পেট্রোপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধির জেরে নিত্যপ্রয়োজনীয় সমস্ত সামগ্রীর দামেই ঝরছে আগুন। তবে শুধু এখন নয়, বিগত কয়েক বছরে এক ধাক্কায় অনেকটাই বৃদ্ধি পেয়েছে সমস্ত সামগ্রীর দামই। সঙ্গে বেড়েছে চাহিদাও। কিন্তু, বিশ্বব্যাপী একাধিক সমীক্ষার রিপোর্ট বলছে, নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম মাত্রাতিরিক্ত পরিমাণে বাড়লেও সেই অনুপাতে বাড়েনি মানুষের আয়। আর এখানেই চাপে পড়েছে আম-আদমি। ভবিষ্যতের সঞ্চয় করতে গিয়ে পড়েছে অত্যান্তরে। 

প্রসঙ্গত, এই বিষয়ক একটি রিপোর্ট বলছে ২০১৪ সাল থেকে ২০২২ পর্যন্ত এ কয়েক বছরে মূল্যবৃ্দ্ধির পরিমাণ দ্বিগুণ হারে বাড়লেও সাধারণের আয়ের পরিমাণ প্রায় একই থেকে গিয়েছে। এই পরিস্থিতিতে কোনও একটি নির্দিষ্ট সংস্থায় কাজ করেও ঘর সামলাতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে আম-জনতাকে। আর সেই কারণেই শুধুই একটি দিক থেকে আসা আয়ের মুখাপেক্ষী হয়ে থাকতে পারছে না সাধারণ মানুষ। বাড়তি সঞ্চয়ের জন্য ভাবতে হচ্ছে অন্য পন্থা।

বিশেষজ্ঞদের মত, এই চড়া মূল্যবৃদ্ধির বাজারে নিজের জীবনে আয়ের প্রবাহকে সঠিক রাখতে মন দিতে হবে ঘুরপথে সঞ্চয়ের দিকে। অনেকেই টাকা জমাতে ব্যর্থ হয়ে থাকেন ঠিক, কিন্তু এবার চিন্তার দিন শেষ। মেনে চলতে হবে নির্দিষ্ট কিছু পদ্ধতি, যা আপনার সঞ্চয়ের রাস্তাকে আরও তরাণ্বিত করবে। বিশেষজ্ঞরা বলেন টাকা জমানোর প্রথম শর্ত হল, দূরদৃষ্টি সম্পন্ন  হওয়া। নিজের মনে কিছু দামি জিনিস যেমন, গাড়ি, বাড়ি, সোনা ইত্যাদি কেনার ইচ্ছা রাখতে হবে। যা আপনাকে সাহায্য করবে একটি মোটা অঙ্কের টাকা জমাতে। কিন্তু, শুধু স্বপ্ন দেখলেই তো চলবে না, খুঁজতে হবে বাস্তবায়নের রাস্তা। গাড়ি-বাড়ি করতে গিয়ে ঋণের বোঝায় জর্জরিত হয়ে যান অনেকে। জীবনে নেমে আসে নিকষ কালো অন্ধকার।

প্রসঙ্গত, ঋণের বোঝা মানুষের জীবনে একবার চেপে বসলে তা কোনও ক্রমেই পিছু ছা়ড়ে না। তবে ঋণ মুক্ত হওয়া কিংবা কোনও স্বপ্ন নিয়ে টাকা জমাতে শুরু করলেই মিলবে না আর্থিক সফলতা। নিজের আয় ব্যায়কে রাখতে হবে হাচের তালুতে। আয় অনুযায়ী করতে হবে ব্য়য়, আর তার সঙ্গেই জানতে হবে কোন খাতে কত খরচ হচ্ছে। প্রতিদিন সকালে উঠে অফিস যাওয়া থেকে রাতে ফেরা পর্যন্ত প্রতিটি খাতে কত খরচ হয়েছে এই বিষয়ে সম্মক ধারণা থাকা উচিৎ। টাকা জমানোর সঙ্গে সঙ্গে হাতে সর্বদা রাখতে হবে কিছু পরিমাণ টাকা। যা হটাৎ আসা কোনও বিপদ থেকে আপৎকালীন পরিস্থিতিতে আমাদের রক্ষা করতে পারে।