তৃতীয় দিনে ১.৩৮ বার সাবস্ক্রাইব হল এলআইসি-র আইপিও, রবিবারও খোলা থাকছে এসবিআই

LIC IPO day 3: বিডিংয়ের তৃতীয় দিনে, লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার আইপিও বা প্রাথমিক পাবলিক অফার ১.৩৮ বার সাবস্ক্রাইব করা হয়েছে।

তৃতীয় দিনে ১.৩৮ বার সাবস্ক্রাইব হল এলআইসি-র আইপিও, রবিবারও খোলা থাকছে এসবিআই
ছবি - IPO আবেদনকারীদের জন্য রবিবারও খোলা থাকছে এসবিআই
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2022 | 9:31 PM

কলকাতা: শুক্রবার, বিডিংয়ের তৃতীয় দিনে, লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার আইপিও বা প্রাথমিক পাবলিক অফার ১.৩৮ বার সাবস্ক্রাইব করা হয়েছে। ১৬.২ কোটি ইকুইটি শেয়ার অফারের বিপরীতে ২২.৩৪ কোটি ইক্যুইটি শেয়ারের দর পেয়েছে। এরমধ্যে পলিসি হোল্ডারদের জন্য বরাদ্দ অংশ ৪.০১ বার, কর্মচারীরা ৩.০৬ বার এবং খুচরা বিনিয়োগকারীরা ১.২৩ বার সাবস্ক্রাইব করেছে। পাশাপাশি কোয়ালিফায়েড ইন্সস্টিটিউশনাল বায়ার বা কিউআইবিরা তাদের বরাদ্দকৃত কোটার ৫৬ শতাংশ শেয়ারের জন্য বিড করেছে এবং এনআইআইগুলি তাদের অংশের ৭৫ শতাংশের জন্য দর হেঁকেছে।

এদিকে, শুক্রবার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বলেছে, এলআইসির আইপিওর জন্য আবেদনপত্র গ্রহণ করার জন্য আগামী ৮ মে, রবিবার দেশ জুড়ে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাঙ্কটির সমস্ত শাখা খোলা থাকবে। বৃহস্পতিবারই, এই মেগা আইপিও-র জন্য সমস্ত এএসবিএ মনোনীত শাখাগুলি খোলা রাখার নির্দেশ দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। এরপরই এদিন এই ঘোষণা করল এসবিআই। এদিন এসবিআই-এর পক্ষ থেকে তাদের সরকারি টুইটার হ্যান্ডেলে এই খবর জানানো হয়। গত ৪ মে এলআইসির আইপিও বাজারে আনা হয়েছে। ৯ মে তারিখ পর্যন্ত এটি সাবস্ক্রিপশনের জন্য উপলব্ধ থাকছে।

সম্প্রতি, এলআইসি তাদের নিজেদের কর্মীদের আইপিওতে অংশগ্রহণের জন্য বিশেষ ঋণ দানের কথা ঘোষণা করেছে। এলআইসির কর্মচারীদের জন্য ৭.৩৫ শতাংশ সুদের বিশেষ হারে, ২০ লক্ষ টাকা পর্যন্ত বা শেয়ারের ক্রয় মূল্যের ৯০ শতাংশের (যেটি কম হবে) ব্যক্তিগত ঋণদানের কথা ঘোষণা করেছে। এছাড়াও, এলআইসি কর্মীদের জন্য এসবিআই তাদের পাঁচ বছরের ঋণের প্রক্রিয়াকরণ ফি মকুফ করার কথা ঘোষণা করেছে। এই ক্ষেত্রে ঋণের পরিমাণের ১০ শতাংশ কোন নিরাপত্তা বা নিশ্চয়তা ছাড়াই মার্জিন হিসাবে নেওয়া হবে।

এই আইপিও-র মধ্য দিয়ে আরও ব্যাঙ্ক অংশীদারদের সঙ্গে যুক্ত হয়ে ব্যাঙ্কস্যুরেন্স চ্যানেলের বাজার শেয়ার বৃদ্ধি করা এবং অন-বোর্ডিং গ্রাহকদের তাদের পণ্যের জন্য ডিজিটাল সমাধান প্রদান করে তাদের উৎপাদনশীলতা উন্নত করাই এলআইসি-র লক্ষ্য। সেই সঙ্গে, কর্পোরেশনের ওয়েবসাইটের বিপণন বৃদ্ধি এবং ওয়েবসাইটে ক্রয়ের জন্য উপলব্ধ আরও পণ্য যুক্ত করে ওয়েবসাইটের মাধ্য়মে সরাসরি বিক্রয় বৃদ্ধি করারও লক্ষ্য নিয়েছে এলআইসি। পাশাপাশি, ইউলিপ, সুরক্ষা পণ্য, পেনশন এবং স্বাস্থ্য বীমার বিক্রয়ের উপর ফোকাস বাড়িয়ে অ-অংশগ্রহণকারী পণ্যের শেয়ার উন্নত করতে চাইছে এলআইসি। এর সঙ্গে পৃথক গ্রাহক এবং গ্রুপ পণ্যের সুবিধাভোগীদের আপসেলিং এবং ক্রস-সেলিং বৃদ্ধি করে তাদের বিভিন্ন আর্থিক চাহিদা মেটানোর লক্ষ্যও নিয়েছে কর্পোরেশন।