Changes From September : কমল গ্য়াসের দাম, বাড়ল টোল ট্যাক্স, এই মাস থেকে কী কী পরিবর্তন হল?

Changes From September : ১০০ টাকা কমল বাণিজ্যিক গ্য়াসের দাম। এছাড়াও বাড়ল গাজিয়াবাদ এক্সপ্রেসওয়েতে টোল ট্যাক্স।

Changes From September : কমল গ্য়াসের দাম, বাড়ল টোল ট্যাক্স, এই মাস থেকে কী কী পরিবর্তন হল?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 11:53 AM

অগস্ট বিদায় নিয়েছে। সেপ্টেম্বরের প্রথম দিন থেকেই কিছু পরিবর্তন আসতে চলছে নাগরিকদের জীবনে। বদল এসেছে এলপিজি সিলিন্ডারের দাম, ন্য়াশনাল পেনশন স্কিম ও এক্সপ্রেসওয়ের টোল ট্যাক্স সহ একাধিক বিষয়ে। সেপ্টেম্বরের প্রথম দিন থেকে কোন কোন বিষয় পরিবর্তনে জনসাধারণের জীবনে পরিবর্তন আসতে পারে সেই বিষয়ে বিস্তারিত জেনে নিন।

গ্যাসের দামে পরিবর্তন :

১ সেপ্টেম্বর রান্নার গ্যাসের নতুন দাম নির্ধারণ করা হল। কলকাতায় বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমল ১০০ টাকা। ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম রয়েছে ১,০৭২ টাকা। আর বাণিজ্য়িক গ্য়াসের (১৯ কেজি এলপিজি) দাম ২,০৯৫.৫ টাকা থেকে কমে হয়েছে ১৯৯৫.৫০ টাকা।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের KYC আপডেট :

পঞ্জাব ন্যাশনাল ব্য়াঙ্কের গ্রাহকরা KYC আপডেট না করিয়ে থাকলে পড়তে পারেন সমস্যায়। ব্যাঙ্কের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল এই ব্যাঙ্কের KYC আপডেট করার শেষ দিন ৩১ অগস্ট।

যমুনা এক্সপ্রেসওয়েতে টোল ট্যাক্স বৃদ্ধি :

দিল্লি যেতে সড়ক পথে যমুনা এক্সপ্রেসওয়ে দিয়ে যেতে হয়। কেউ যদি সেই পথে প্রায়ই যান তাহলে ১ সেপ্টেম্বর থেকে তাঁদের পকেট থেকে খসতে পারে বেশি টাকা। কারণ যমুনা এক্সপ্রেসওয়েতে টোল ট্যাক্স বৃদ্ধি পেয়েছে। ছোটো যানে গেলে প্রতি কিলোমিটারে ১০ পয়সা করে দিতে গাড়ি চালকদের। বাস ও ট্রাকের মতো বড় যানবাহনের ক্ষেত্রে প্রতি কিলোমিটারের জন্য় ৮.৪৫ টাকা দিতে হবে। আগে যা ছিল ৭.৯০ টাকা।

পিএম কিষাণ যোজনার KYC :

পিএম কিষাণ যোজনার ১২ তম কিস্তির টাকা পাওয়ার জন্য কৃষকদের KYC আপডেট করা বাধ্যতামূলক। তার জন্য ৩১ অগস্ট অবধি সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল সরকারের তরফে। ৩১ অগস্টের মধ্যে KYC আপেডট করা না থাকলে এই কিস্তির ২ হাজার টাকা পাবেন না কেন্দ্রের এই প্রকল্পের সুবিধাভোগী কৃষকরা।

এছাড়াও গাজিয়াবাদের যদি কেউ জমি কেনার কথা ভাবেন ১ সেপ্টেম্বর থেকে তার জন্য বেশি টাকা খরচ করতে হবে। গাজিয়াবাদে সার্কেল রেট বাড়িয়ে সর্বনিম্ন ৬ শতাংশ করেছে গাজিয়াবাদ প্রশাসন। এর ফলে আজ থেকে সেখানে বাড়তে চলেছে সম্পত্তির দাম।