LPG Cylinder Price: পুজোর আগেই খুশির খবর, প্রায় ১০০ টাকা কমল রান্নার গ্যাসের দাম

LPG Price in Kolkata: ১৯ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ৯১ টাকা ৫০ পয়সা কমানো হয়েছে। এরফলে এবার থেকে ১৯ কেজির রান্নার গ্যাসের সিলিন্ডার কিনতে খরচ হবে ১৮৮৫ টাকা।

LPG Cylinder Price: পুজোর আগেই খুশির খবর, প্রায় ১০০ টাকা কমল রান্নার গ্যাসের দাম
ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 10:49 AM

নয়া দিল্লি: মূল্যবৃদ্ধির মাঝেই সামান্য স্বস্তি, ফের কিছুটা দাম কমল রান্নার গ্যাসের। দেশের ওয়েল মার্কেটিং সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম কমানো হল। ১৯ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ৯১ টাকা ৫০ পয়সা কমানো হয়েছে। এরফলে এবার থেকে ১৯ কেজির রান্নার গ্যাসের সিলিন্ডার কিনতে খরচ হবে ১৮৮৫ টাকা। আগে এই দাম ছিল ১৯৭৬ টাকা। আজ, ১ সেপ্টেম্বর থেকেই এই দাম কার্যকর হয়েছে।

প্রত্যেক মাসের শুরুতেই দেশের ওয়েল মার্কেটিং কোম্পানিগুলি বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানির দামের পুনর্বিশ্লেষণ করে পেট্রোল-ডিজেল ও এলপিজি সিলিন্ডারের দাম ধার্য করা হয়। এদিন ওয়েল মার্কেটিং সংস্থাগুলির তরফে জানানো হয়, ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিলিন্ডার পিছু দাম ৯১ টাকা ৫০ পয়সা কমানো হয়েছে। এবার থেকে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৯৭৬ টাকার বদলে কমিয়ে ১৮৮৫ টাকা করা হল।

উল্লেখ্য, বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারগুলি মূলত হোটেল-রেস্তরাঁ ও খাবারের দোকানেই ব্যবহৃত হয়। গৃহস্থের বাড়িতে রান্নার কাজের জন্য ব্যবহৃত হয় ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডার।

দিল্লিতে এবার থেকে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডার কিনতে খরচ হবে ১৮৮৫ টাকা। আগে রাজধানীতে বাণিজ্যিক সিলিন্ডার কিনতে খরচ হত ১৯৭৬ টাকা। কলকাতাতেও কমেছে বাণিজ্যিক সিলিন্ডারের দাম। আগে ১৯ কেজির এলপিজি সিলিন্ডার কিনতে খরচ হত ২০৯৫ টাকা ৫০ পয়সা। ৯১ টাকা ৫০ পয়সা দাম কমায়, এবার থেকে বাণিজ্যিক সিলিন্ডার কিনতে খরচ হবে ১৯৯৫ টাকা ৫০ পয়সা। একইভাবে মুম্বইয়েও ১৯ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ১৯৩৬ টাকা ৫০ পয়সা থেকে কমে ১৮৪৪ টাকা খরচ হবে। মেট্রো শহরগুলির মধ্যে চেন্নাইতেই গ্যাসের দাম সবথেকে বেশি। আগে চেন্নাইয়ে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডার কিনতে খরচ হত ২১৪১ টাকা। এবার থেকে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার কিনতে ২০৪৫ টাকা খরচ হবে।

এর আগে গত অগস্ট মাসেও ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমানো হয়েছিল। সেই সময়ে সিলিন্ডার পিছু ৩৬ টাকা দাম কমানো হয়েছিল। তার আগে জুলাই মাসে ৯৮ টাকা দাম কমানো হয়েছিল বাণিজ্যিক গ্যাসের দাম। তবে গৃহস্থের বাড়িতে ব্যবহৃত সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন করা হয়নি।