RBI on Freebies : বিনামূল্যে প্রতিশ্রুতিতে ক্ষতি হয় দরিদ্রদের! খয়রাতি প্রসঙ্গে পর্যবেক্ষণ আরবিআই মনিটরি পলিসি কমিটির সদস্যের

RBI on Freebies : খয়রাতি প্রসঙ্গ মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন। এবার খয়রাতি প্রসঙ্গে আরবিআই মনিটরি পলিসি কমিটির সদস্য জানালেন এই খয়রাতির ফলে ক্ষতিগ্রস্ত হন দরিদ্ররা।

RBI on Freebies : বিনামূল্যে প্রতিশ্রুতিতে ক্ষতি হয় দরিদ্রদের! খয়রাতি প্রসঙ্গে পর্যবেক্ষণ আরবিআই মনিটরি পলিসি কমিটির সদস্যের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2022 | 9:57 PM

খয়রাতি প্রসঙ্গে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে মামলা বিচারাধীন রয়েছে। এর মধ্য়ে খয়রাতি নিয়ে তাৎপর্যপূর্ণ পর্যবেক্ষণ রাখল আরবিআই মানিটারি পলিসি কমিটি। রবিবার আরবিআই মানিটরি পলিসি কমিটির সদস্য অসীমা গয়াল বলেছেন, খয়রাতি কখনও বিনামূল্যে হয় না। যখন কোনও রাজনৈতিক দল এই ধরনের প্রতিশ্রুতি দিয়ে থাকে সেই সময় ভোটারের কাছে সেই প্রকল্প চালানোর অর্থের যোগান ও তার বিভিন্ন দিকগুলি স্পষ্ট করা উচিত। এই পদ্ধতি অবলম্বন করলে ‘কম্পিটিটিভ পপুলিজ়ম’-র প্রতি প্রলোভন হ্রাস পাবে।

অসীমা গয়াল বলেছেন, সরকার যখন বিনামূল্যে প্রতিশ্রুতি ঘোষণা করে তার খরচ কোথাও একটা ধরা হয়ে থাকে। তিনি বলেছেন, ‘বিনামূল্য়ে প্রতিশ্রুতি কখনও বিনামূল্য়ে হয় না…যে ভর্তুকি দামকে বিকৃত করে তা আরও বেশি ক্ষতিকর।’ তিনি আরও জানিয়েছেন, বিনামূল্যের প্রতিশ্রুতির ফলে উৎপাদন ও সম্পদের বরাদ্দের ক্ষতি হয়। তিনি এই প্রসঙ্গে পঞ্জাবে বিনামূল্যে বিদ্যুৎ বণ্টনের কথা উল্লেখ করেন। বিনামূল্যে প্রতিশ্রুতি মেনে চলতে গিয়ে স্বাস্থ্য, শিক্ষা, বায়ু ও জলের মানের ক্ষতি হয়। এর প্রভাব পড়তে পারে দরিদ্রের উপর।

প্রসঙ্গত, সম্প্রতি প্রধানমন্ত্রীর সমালোচনা কুড়িয়েছিল এই খয়রাতি প্রসঙ্গ। প্রকাশ্য জনসভা থেকে রেওয়াড়ি বা খয়রাতি নিয়ে বিরোধী রাজনৈতিক দলগুলিকে বিঁধেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছিলেন, বিনামূল্য়ে প্রতিশ্রুতি দেওয়ার ফলে শুধুমাত্র করদাতাদের অর্থের অপচয়ই হয় না। এর ফলে অর্থনৈতিক বিপর্যয়ও নেমে আসতে পারে। দেশের নাগরিক বিনামূল্যে পরিষেবা হাতের মুঠোয় পেয়ে যাওয়ার ফলে এতে দেশের আত্মনির্ভর হওয়ার অভিযান বাধাগ্রস্ত হতে পারে।