Jio Financials: তৈরি মুকেশ অম্বানির মাস্টার প্ল্যান, এই ক্ষেত্রেও বাজার দখল করতে চলেছে জিও

Jio Financials: মার্কেট শেয়ার ক্যাপচার করতে মাস্টার প্ল্যান তৈরি মুকেশ অম্বানির জিও ফিনান্সিয়ালের (Jio Financials)-এর। বিভিন্ন ক্ষেত্রে ঋণ দিয়ে থাকে মুকেশ অম্বানির এই সংস্থা। বর্তমানে এই ননব্যাঙ্কিং আর্থিক সেক্টর রয়েছে বাজাজ ফাইনান্সের দখলে। তারাই সবথকে এগিয়ে রয়েছে। কিন্তু, বাজাজকে পিছনে ফেলে এই ক্ষেত্রেও বাজার দখল করতে তৈরি মুকেশ অম্বানির জিও ফিনান্সিয়াল।

Jio Financials: তৈরি মুকেশ অম্বানির মাস্টার প্ল্যান, এই ক্ষেত্রেও বাজার দখল করতে চলেছে জিও
জিও ফিনান্সিয়ালের বাজার দখলের মাস্টার প্ল্যান তৈরি Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Sep 13, 2024 | 10:05 AM

মুম্বই: মার্কেট শেয়ার ক্যাপচার করতে মাস্টার প্ল্যান তৈরি মুকেশ অম্বানির জিও ফিনান্সিয়ালের (Jio Financials)-এর। বিভিন্ন ক্ষেত্রে ঋণ দিয়ে থাকে মুকেশ অম্বানির এই সংস্থা। এর মধ্যে রয়েছে গৃহঋণ, উপভোক্তা ঋণ, ব্যক্তিগত ঋণ, বাণিজ্যিক ঋণ, এবং গাড়ি কেনার ঋণ ইত্যাদি। বর্তমানে এই ননব্যাঙ্কিং আর্থিক সেক্টর রয়েছে বাজাজ ফাইনান্সের দখলে। তারাই সবথকে এগিয়ে রয়েছে। কিন্তু, বাজাজকে পিছনে ফেলে এই ক্ষেত্রেও বাজার দখল করতে তৈরি মুকেশ অম্বানির জিও ফিনান্সিয়াল।

কীভাবে বাজার দখল করবে জিও ফিনান্সিয়াল? জানা গিয়েছে, কম সুদে ঋণ প্রদানের মাধ্যমে বাজার দখল করতে চাইছে তারা। কিন্তু, কীভাবে তারা বাজারে থাকা অন্যান্য সংস্থার থেকে কম সুদে ঋণ দেবে উপভোক্তাদের? মুকেশ অম্বানি এশিয়ার অন্যতম সেরা ধনকুবের বলে? না শুধু, মুকেশ অ্বানির প্রচুর পয়সা আছে বলেই জিও ফিনান্সিয়াল কম সুদে ঋণ দিতে পারবে, তা নয়। এর জন্য জিও ফিনান্সিয়াল নগদ ১.৩৪ লক্ষ কোটি টাকা তুলেছে। অদূর ভবিষ্যতে এটা আরও বাড়িয়ে ২ লক্ষ কোটি টাকা করার সম্ভাবনা রয়েছে। এই নগদ সম্পূর্ণ সুদ-মুক্ত। তাই , জিও ফিনান্সিয়ালের মূলধনের কোনও খরচ নেই।

ব্যালেন্স শিটের এই শক্তি তাদের কম সুদে ঋণ দিতে সক্ষম করেছে। এর ফলে, সম্ভাব্য সকল প্রতিযোগীকে ছাপিয়ে গিয়ে জিও-র জন্য বৃহত্তর মার্কেট শেয়ার ক্যাপচার করার মতো পরিস্থিতি তৈরি হয়েছে। এতে স্বাভাবিকভাবেই বাজাজ ফাইন্যান্সে বিনিয়োগকারীদের জন্য নতুন ভয় তৈরি হয়েছে। তবে, বাজার বিশেষজ্ঞদের মতে, জিও ফিনান্সিয়ালের উত্থানে বাজাজের লগ্নিকারীদের ভয়ের কিছু নেই। টেলিকম সেক্টরে যেমন জিও আসার পরও অক্ষত রয়েছে এয়ারটেল, আর্থিক খাতেও জিও ফিনান্সিয়ালের এই মাস্টার প্ল্যানের পরও নিজের জায়গা ধরে রাখবে বাজাজ ফাইন্যান্স।