New GST Rule: চাল, ডাল, আটাতেও বসেছে GST, তবে কোন ক্ষেত্রে মিলবে ছাড়? জানুন

New GST Rule: ১ জুলাই থেকে প্যাকেটজাত পণ্যের ওপরে জিএসটি বসানোর কথা ঘোষণা করেছিল কেন্দ্র। ১৮ জুলাই থেকে তা কার্যকর হয়েছে।

New GST Rule: চাল, ডাল, আটাতেও বসেছে GST, তবে কোন ক্ষেত্রে মিলবে ছাড়? জানুন
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Jul 19, 2022 | 6:01 PM

নয়া দিল্লি : এত দিন পর্যন্ত কেবল ব্র্যান্ডেড জিনিসের ওপরেই জিএসটি ধার্য করা ছিল। তবে এবার কেন্দ্রের নয়া সিদ্ধান্তে জিএসটি কার্যকর হয়েছে নিত্য প্রয়োজনীয় বেশ কিছু জিনিসের ওপরেই। কেন্দ্রের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে বিরোধীরা। তবে, বেশ কিছু ক্ষেত্রে এই জিএসটি থেকে অব্যাহতি পাওয়া যেতে পারে। চাল, ডাল, আটার ক্ষেত্রেও জিএসটি ধার্য হওয়ায় মধ্যবিত্তের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। তবে সব ক্ষেত্রেই যে জিএসটি দিতে হবে না, সেটাই জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

মঙ্গলবার টুইট করে তিনি জানিয়েছেন, কোনও কোনও ক্ষেত্রে জিএসটি ধার্য করা হবে না। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী একাধিক টুইট করেছেন। সেখানে তিনি জানিয়েছেন, এই সিদ্ধান্ত নেওয়া অত্যন্ত্র জরুরি ছিল। সংশ্লিষ্ট আধিকারিক ও মন্ত্রীদের অনুমোদনের পর জিএসটি কাউন্সিল শিলমোহর দেওয়াতেই এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

তিনি আরও জানিয়েছেন, বেশ কিছু নিত্য প্রয়োজনীয় জিনিস খোলা বিক্রি হলে অর্থাৎ লেবেল বা প্যাকিং না থাকলে, জিএসটি দিতে হবে না। সেই তালিকায় রয়েছে, চাল, ডাল, আটা, ওটস, গম, সুজি, বেসন, দই বা লস্যি।

কেন্দ্রের তরফে ১ জুলাই থেকে নতুন জিএসটি ধার্য করার কথা ঘোষণা করা হয়েছিল। প্যাকেটজাত পণ্যের ওপরে জিএসটি বসবে বলে জানানো হয়েছিল। ১৮ জুলাই অর্থাৎ সোমবার থেকে কার্যকর হয়েছে সেই নয়া জিএসটি। তবে সোমবারই কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ২৫ কেজি পর্যন্ত দ্রব্যের প্যাকেটে জিএসটি বসবে, তার বেশি ওজন হলে আর জিএসটি-র আওতায় পড়বে না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla