Pan Card Users: Pan Card গ্রাহকরা সাবধান! এই ভুল করলে গুণতে হবে ১০ হাজার টাকার জরিমানা, বন্ধ হবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট

অনেকেই পরিচয় পত্র বা জন্মের প্রমাণপত্র হিসেবেও প্যান কার্ড ব্যবহার করে থাকেন। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার পাশাপাশি কর্মক্ষেত্রেও প্যান কার্ড বাধ্যতামূলক।

Pan Card Users: Pan Card গ্রাহকরা সাবধান! এই ভুল করলে গুণতে হবে ১০ হাজার টাকার জরিমানা, বন্ধ হবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2022 | 9:00 AM

প্যান কার্ড (Pan Card) আমাদের রোজকার জীবনে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। ব্যাঙ্ক থেকে শুরু করে কোনও সরকারি পরিষেবা পাওয়ার ক্ষেত্রে প্যান কার্ডের প্রয়োজন তো হয়ই, আয়কর (Income Tax) দেওয়া বা আইটি ফাইল (IT File) বজায় রাখতেও প্যান কার্ড অবশ্যম্ভাবী। অনেকেই পরিচয় পত্র বা জন্মের প্রমাণপত্র হিসেবেও প্যান কার্ড ব্যবহার করে থাকেন। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার পাশাপাশি কর্মক্ষেত্রেও প্যান কার্ড বাধ্যতামূলক।

প্যান কার্ডের ব্যাপক চল থাকার কারণে অনেক সময় এই কার্ড ব্যবহারের সময় ব্যবহারকারীরা ভুল করে ফেলেন। আপনি কি জানেন ভুলভাবে প্যান কার্ড ব্যবহার করা হলে আপনাকে আর্থিক ক্ষতির মুখোমুখি পড়তে হতে পারে? কেন আপনার সতর্ক হওয়া উচিত দেখে নিন…

সরকারি নিয়ম অনুযায়ী কোনও একজন ব্যক্তির শুধুমাত্র একটিই প্যান কার্ড থাকতে পারে। আপনার যদি একাধিক প্যান কার্ড থাকে তবে আপনি জরিমান দিতে হবে। আয়কর আইন ১৯৬১-র ২৭২ বি ধারা অনুযায়ী নিয়ামক সংস্থা এই কারণে আপনার বিরুদ্ধে পদক্ষেপ করতে পারে। এমনকী আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করা হতে পারে। এছাড়াও আপনাকে ১০ হাজার টাকা অবধি জরিমানা দিতে হতে পারে। আপনার যদি দুটি প্যান থাকে, তাসত্ত্বেও জরিমানা থেকে বাঁচার উপায় রয়েছে। আপনি দ্বিতীয় প্যানটি জমা দেওয়ার সুযোগ পাবেন।

কীভাবে জমা দেবেন অতিরিক্ত প্যান?

খুব সহজেই করা যাবে এই কাজ, এক নজরে দেখে নেওয়া যাক উপায়…

প্রথমে আয়কর বিভাগের ওয়েবসাইট www.incomettaxindia.gov.com -এ চলে যেতে হবে।

‘Request For New PAN Card and Changes Or Correction in PAN Data.’ এ ক্লিক করতে হবে।

ফর্ম ডাউনলোড করে যথাযথভাবে পূরণ করতে হবে।

NSDL অফিসে গিয়ে সেই ফর্ম জমা দিতে হবে।

ফর্মের সঙ্গে আপনার দ্বিতীয় প্যান কার্ডটিও জমা দিতে হবে।