Saving Tips For Students: ছাত্রজীবনে টাকার সমস্যা? জেনে নিন পয়সা বাঁচানোর ‘টিপস অ্যান্ড ট্রিকস’

Saving Tips For Students: ছাত্রজীবনে প্রায় সবাইকেই আর্থিক সমস্যার মুখে পড়তে হয়। তাই টাকা বাঁচিয়ে সাবধানে চলাটা, শরীর-স্বাস্থ্যের যত্ন নেওয়ার মতোই অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Saving Tips For Students: ছাত্রজীবনে টাকার সমস্যা? জেনে নিন পয়সা বাঁচানোর 'টিপস অ্যান্ড ট্রিকস'
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 7:38 AM

কলকাতা: ছাত্রজীবনে প্রায় সবাইকেই আর্থিক সমস্যার মুখে পড়তে হয়। তাই টাকা বাঁচিয়ে সাবধানে চলাটা, শরীর-স্বাস্থ্যের যত্ন নেওয়ার মতোই অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু বললেই তো হল না, কীভাবে সঞ্চয় করবেন? আসুন, আজ জেনে নেওয়া এমন কিছু ‘টিপস’ এবং ‘ট্রিকস’, যা মেনে চললে ছাত্রজীবনে ‘পকেটে মানি’ থেকেও অর্থ সঞ্চয় করা যেতে পারে।

বাজেট তৈরি করুন

টাকা বাঁচাতে হলে সবার আগে একটা বাজেট তৈরি করতে হবে। কত টাকা আপনার হাতে আসতে পারে তার একটা অনুমান করুন। হয়ত আপনি পার্ট টাইম চাকরি করেন, কিংবা ভাতা বা স্কলারশিপ পান। কেউ কেউ বাড়ি থেকেও টাকা পেয়ে থাকে। এরপর, বাড়ি ভাড়া, মুদি দোকানের খরচ, যাতায়াতের খরচের মতো প্রত্যেক মাসের নির্দিষ্ট খরচগুলির হিসাব করুন। কোন বিষয়ে খরচ করাকে আপনি প্রাধান্য দেবেন, আর কোথায় খরচ কমানো যেতে পারে, বাজেট করলে তা অনেকটাই স্পষ্ট হয়ে যায়। অনলাইনে অনেক বাজেটিং অ্যাপ এবং টুলও আছে, যা আপনার কাজ সহজ করে দিতে পারে।

বাড়িতেই রান্না

নিয়মিত বাইরে খাওয়া বা টেকআউট থেকে অর্ডার করলে আপনার পকেট থেকে দ্রুত চাকা উড়ে যাবে। এর বদলে বাড়িতে নিজেই রান্না করার চেষ্টা করুন। প্রতি সপ্তাহের কী খাবেন তার একটা পরিকল্পনা করে নিন। ফর্দ তৈরি করে কেনাকাটা করুন। বাড়িতে রান্না করলে শুধু টাকা বাঁচবে না, স্বাস্থ্যকর খাবারও খওয়া হবে।

কাজে লাগান স্টুডেন্ট ডিসকাউন্ট

শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ক্ষেত্রে যে ডিসকাউন্ট বা ছাড় থাকে। সেই সকল স্টুডেন্ট ডিসকাউন্টের সুবিধা নিন। রেস্তোরাঁ থেকে শুরু করে বিভিন্ন বিনোদনের স্থানে ছাত্রছাত্রীদের জন্য বিশেষ ছাড় অফার করে। আপনার স্টুডেন্ট আইডি কার্ডটি সবসময় সঙ্গে রাখুন এবং ডিসকাউন্ট সম্পর্কে জিজ্ঞাসা করুন। পোশাক, ইলেকট্রনিক গুডস থেকে শুরু করে সিনেমার টিকিট এবং বিভিন্ন বাসে-ট্রামে পর্যন্ত এই ধরনের ছাড় থাকে, যেগুলি আপনার খরচ অনেকটাই কমিয়ে দিতে পারে।

পুরানো বই কিনুন

বইয়ের দাম ক্রমশ বাড়ছে। তবে এই ক্ষেত্রেও আপনি টাকা বাঁচাতে পারেন ব্যবহৃত পুরনো বই কিনে। কলেজ স্ট্রিটের বইয়ের দোকানগুলি থেকে শুরু করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে, অনলাইন প্ল্যাটফর্মে এমনকি, ফেসবুকেও পুরোনো বইয়ের সন্ধান করতে পারেন। অনেক শিক্ষার্থীই তাঁদের ব্যবহৃত বইগুলি কম দামে বিক্রি করে থাকেন। নির্দিষ্ট সময়ের জন্য বইগুলি ভাড়া নিতে পারেন কিংবা লাইব্রেরিতে খোঁজ করে দেখতে পারেন। এছাড়া, ই-বুক বা ডিজিটাল সংস্করণগুলি সংগ্রহ করতে পারে। প্রিন্টের থেকে ডিজিটাল সংস্করণ অনেক সস্তা।

বিনোদনের খরচ কমান

না, আমরা ছাত্র জীবন থেকে বিনোদন বাদ দিতে বলছি না। তবে, বিনামূল্যে বা কম খরচে হয় এমন বিনোদনের কার্যক্রম বেছে নিন। প্রায় প্রতিটি ওটিটি প্ল্যাটফর্মেই বিনামূল্যের প্রচুর কনটেন্ট থাকে, সেগুলি দেখুন। বিনা টিকিটের সাংস্কৃতিক অনুষ্ঠান বা প্রদর্শনীগুলির খোঁজ খবর করুন। সিনেমার টিকিটে স্টুডেন্ট ডিসকাউন্ট নিন।