Petrol Prices Today: ১০০ ডলারের দোড়গোড়ায় অপরিশোধিত তেল, সমস্যায় ভারত-পাক

Petrol Prices Today: আমেরিকা দাবি করেছে যে রুশ দ্রুতই ইউক্রেনের উপর হামলা করতে পারে। এই পরিস্থিতিতে আমেরিকা আর ইউরোপীয় দেশগুলি রাশিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করতে পারে।

Petrol Prices Today: ১০০ ডলারের দোড়গোড়ায় অপরিশোধিত তেল, সমস্যায় ভারত-পাক
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: Shubhendu Debnath

Feb 14, 2022 | 12:54 PM

কলকাতা: আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের (Crude Oil) দাম ১০০ ডলার প্রতি ব্যারেলের দোড়গোড়ায় পৌঁছে গিয়েছে। সোমবার অপরিশোধিত তেলের দাম ১.২ শতাংশ বেড়েছে। রাশিয়ার ইউক্রেনের (Russia-Ukraine Conflict) উপর সম্ভাব্য আক্রমণের ভয়ে সোমবার তেলের দাম ৭ বছরের সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছে। আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ১.২ শতাংশ বেড়ে প্রতি ব্যারেল ৯৫.৫৬ ডলারে পৌঁছেছে। যা আগে ৯৬.১৬ ডলারের স্তর ছুঁয়েছিল। এটি অক্টোবর ২০১৪-র পর সর্বোচ্চ। অন্যদিকে ইউএস বেসড টেক্সাস ইন্টারমিডিয়েট (WTI) ক্রুডের দাম ১.৪ শতাংশ বেড়ে প্রতি ব্যারেল ৯৪.৩৮ ডলারে পৌঁছেছে, যা সেপ্টেম্বর ২০১৪-র পর থেকে সর্বোচ্চ ৯৪.৯৪ ডলারের স্তরের কাছাকাছি হয়েছে।

আমেরিকা দাবি করেছে যে রুশ দ্রুতই ইউক্রেনের উপর হামলা করতে পারে। এই পরিস্থিতিতে আমেরিকা আর ইউরোপীয় দেশগুলি রাশিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করতে পারে। নিষেধাজ্ঞা জারি করার আগে থেকেই সমস্যায় জর্জরিত বাজারে বিশ্বের শীর্ষ তেল উৎপাদক দেশ তেল রফতানি বন্ধ করে দেবে। এর ফলে অপরিশোধিত তেলের দাম ১০০ ডলার প্রতি ব্যারেল ছাড়িয়ে যাবে।

১৫০ ডলার প্রতি ব্যারেল পর্যন্ত পৌঁছতে পারে অপরিশোধিত তেল

রাশিয়া এনার্জির বাজারে সবচেয়ে বড় ভূমিকা পালন করে থাকে। ইউরোপীয় দেশগুলির জন্য রাশিয়া সবচেয়ে বড় প্রাকৃতিক গ্যাস সরবরাহকারী। তাদের সৌদি আরবের সঙ্গেও ভাল সম্পর্ক। সৌদি আর তেল উৎপাদনকারী দেশগুলির নেতা। এই অবস্থায় রাশিয়া চাইলে ‘এনার্জি ক্রাইসিস’ বাড়াতে পারে। গোল্ডম্যান স্যাক্সের অনুযায়ী, ২০২২ এ অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ১০০ ডলার ছুঁতে পারে। অন্যদিকে জেপি মর্গ্যান ২০২২ এ অপরিশোধিত তেলের দাম ১২৫ ডলার প্রতি ব্যারেল আর ২০২৩ এ ১৫০ ডলার প্রতি ব্যারেল ছোঁয়ার ভবিষ্যতবাণী করেছে।

ভারতে আরও বাড়বে পেট্রোল ডিজেল

অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির প্রভাব এখন শুধু ভারতের উপর নয় পাকিস্তানের উপরও পড়বে। ভারতে ৪ নভেম্বর ২০২১ এর পর থেকে পেট্রোল আর ডিজেলের দামে কোনো পরিবর্তন হয়নি। সরকারের চাপের কারণে সরকারি তেল কোম্পানিগুলি অপরিশোধিত তেলের দাম বাড়া সত্ত্বেও পেট্রোল, ডিজেলের দাম বাড়ায়নি। কিন্তু নির্বাচনের পর থেকে তারা লোকসান পূরণের জন্য দাম বাড়াতে পারে। ভারত প্রয়োজনের বেশিরভাগ অংশই আমদানি করে। অপরিশোধিত তেলের দাম বৃদ্ধিতে ভারতে পেট্রোল আর ডিজেলের দাম বাড়বে। অন্যদিকে অপরিশোধিত তেলের দাম বাড়লে রাজকোষেরও লোকসান বৃদ্ধি পাবে।

পাকিস্তানে প্রথমবার ১৫০ টাকা পেরবে পেট্রোল

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ায় পাকিস্তানে প্রথমবার পেট্রোলের দাম ১৫০ টাকা পেরতে পারে। আন্তর্জাতিক বাজারে ১ ফেব্রুয়ারি থেকে পেট্রোল আর ডিজেলের দাম ক্রমশ ৬ টাকা আর ৫ টাকা প্রতি লিটার বৃদ্ধি পেয়েছে। দ্য নিউজ ডট কম পিকের রিপোর্ট অনুয়ায়ী, যদি সরকার আন্তর্জাতিক বাজারে তেলের বৃদ্ধি পাওয়া দামের বোঝা গ্রাহকদের কাঁধে চাপার সিদ্ধান্ত নেয় তো ১৬ ফেব্রুয়ারি থেকে পেট্রোল আর ডিজেলের দামে ১৩ টাকা আর ১৮ টাকা প্রতি লিটার বাড়তে পারে। এই সময় পাকিস্তানে পেট্রোলের দাম প্রতি লিটার ১৪৭.৮৩ টাকা এবং হাই স্পিড ডিজেলের দাম ১৪৪.৬২ টাকা এবং হালকা ডিজেলের দাম প্রতি লিটার ১১৪.৫৪ টাকা।

দেশের প্রধান শহরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

> রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। >> মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৯৪.১৪ টাকা প্রতি লিটার। >> চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম ৯১.৪৩ টাকা প্রতি লিটার। >> কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৭৯ টাকা। >> লখনউতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। >> গান্ধীনগরে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৩৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৩৩ টাকা। >> পোর্টব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার ৮২.৯৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla