RBI Notification Fact Check : সুবিধাভোগীদের ৪.৫৯ কোটি টাকা দিচ্ছে RBI! এর পিছনে সত্যি কী?

Fake RBI Notification : সুবিধাভোগীদের ৪.৫৯ কোটি টাকা দেওয়া হচ্ছে, এই বলে RBI-র নামে ভুয়ো বিজ্ঞপ্তি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে গিয়েছিল। বুধবার রাতে PIB-র তরফে টুইটে জানানো হয়েছে এই বিজ্ঞপ্তি ভুয়ো।

RBI Notification Fact Check : সুবিধাভোগীদের ৪.৫৯ কোটি টাকা দিচ্ছে RBI! এর পিছনে সত্যি কী?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2022 | 5:33 PM

নয়া দিল্লি : সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছিল একটি বিজ্ঞপ্তি। সেই বিজ্ঞপ্তিতে লেখা রয়েছে, সুবিধাভোগীদের ৪ কোটি ৫৯ লক্ষ টাকা করে দেওয়া হবে। কিন্তু এই ফাঁদে পা দিলেই বিপদ। কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এই বিজ্ঞপ্তি সম্পূর্ণ ভুয়ো।

সোশ্যাল মিডিয়ায় একটি বিজ্ঞপ্তি ঘোরাফেরা করতে দেখা গিয়েছে। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৪.৫৯ কোটি টাকা দেওয়ার জন্য সুবিধাভোগীদের নামের তালিকা তৈরি করা হয়েছে। এবং এই পরিমাণ অর্থ পাঠানোর জন্য সুবিধাভোগীদের ব্যক্তিগত বিভিন্ন তথ্য চাওয়া হয়েছে। তবে বুধবার রাতেই প্রেস ইনফরমেশন ব্যুরোর (Press Information Bureau) তরফে এই বিষয়ে সতর্ক করা হয়েছে। গতকাল পিআইবি ফ্যাক্ট চেক টুইটার হ্যান্ডেলের তরফে টুইট করে এই বিজ্ঞপ্তিকে ভুয়ো বলা হয়েছে। এই টুইটে লেখা হয়েছে, ‘ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফে একটি ভুয়ো বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এই বিজ্ঞপ্তিতে সুবিধাভোগীদের ৪ কোটি ৫৯ লক্ষ টাকা দেওয়ার দাবি করা হয়েছে।’ টুইটে আরও জানানো হয়েছে, ‘RBI এই ধরনের কোনও টাকা দেওয়ার কথা জানায়নি।’

গ্রাহকদের সতর্ক করে এই টুইটে জানানো হয়েছে, ‘কোনও ব্যক্তিগত তথ্য চেয়ে আরবিআই কোনওদিন ফোন বা ইমেল করে না।’ প্রসঙ্গত, এই ডিজিটাল দুনিয়ায় ভুয়ো খবরের রমরমা। হোয়াটসঅ্যাপ, ফেসবুকে বিভিন্ন ফেক নিউজ়ের ছড়াছড়ি। অনেকেই যাচাই না করে সেইসব খবর শেয়ারও করে ফেলেন। কিন্তু এই বিজ্ঞপ্তি সম্পর্কিত খবর থেকে হতে পারে বিপত্তি। ভুয়ো বার্তার ভুল লিঙ্কে ক্লিক করে লক্ষ লক্ষ টাকা হারাতে দেখা গিয়েছে বহু জনতাকে।