Modi on banking sector: ব্যাঙ্কিং ক্ষেত্রে রেকর্ড মুনাফা ভারতের! ভোটের মধ্যেই বড় সুখবর দিলেন মোদী

Modi on banking sector: সোমবার (২০ মে), লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণের মধ্যেই, টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনকে উদ্ধৃত করে, সুখবরটা দিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর মতে, এই সাফল্য ব্যাঙ্কিং সেক্টরে 'গত ১০ বছরে অসাধারণ পরিবর্তন'-এর ফল।

Modi on banking sector: ব্যাঙ্কিং ক্ষেত্রে রেকর্ড মুনাফা ভারতের! ভোটের মধ্যেই বড় সুখবর দিলেন মোদী
ব্যাঙ্কিং সেক্টর নিয়ে সুখবর দিলেন মোদী
Follow Us:
| Updated on: May 20, 2024 | 3:58 PM

নয়া দিল্লি: প্রথমবারের মতো ৩ লক্ষ কোটি টাকা ছাড়িয়ে গেল ভারতের ব্যাঙ্কিং খাতের সার্বিক মুনাফা। সোমবার (২০ মে), লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণের মধ্যেই, টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনকে উদ্ধৃত করে, সুখবরটা দিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর মতে, এই সাফল্য ব্যাঙ্কিং সেক্টরে ‘গত ১০ বছরে অসাধারণ পরিবর্তন’-এর ফল। প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন, ব্যাঙ্কগুলির স্বাস্থ্যের উন্নতি ঘটায় গরিবরা, কৃষকরা এবং ক্ষুদ্র ও ছোট ব্যবসায়ীরা আরও সহজে ঋণ পাবেন। তিনি বলেন, “আমরা যখন ক্ষমতায় এসেছিলাম, তখন ইউপিএ-র ফোন-ব্যাঙ্কিং নীতির কারণে আমাদের ব্যাঙ্কগুলি লোকসানে চলছিল এবং ব্যাপক এনপিএ-র সমস্যা নিয়ে ভুগছিল। গরিবদের জন্য ব্যাঙ্কের দরজা বন্ধ হয়ে গিয়েছিল।”

টাইমস অব ইন্ডিয়ার ওই প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালে প্রথমবার ব্যাঙ্কিং সেক্টরের মোট মুনাফা ৩ লক্ষ কোটি টাকা অতিক্রম করেছে। ২০২২-২৩ অর্থবর্ষে সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলির মোট মুনাফা ছিল ২.২ লক্ষ কোটি টাকা। চলতি আর্থিক বছরে, সেই মুনাফা ৩৯ শতাংশ বেড়ে ৩.১ লক্ষ কোটি টাকা হয়েছে। চলতি বছরে সরকারি ব্যাঙ্কগুলির মোট মুনাফা হয়েছে রেকর্ড ১.৪ লক্ষ কোটি টাকা। গত বছরের তুলনায় সরকারি ব্যাঙ্কগুলির মুনাফা বেড়েছে ৩৪ শতাংশ। অন্যদিকে, ২০২৩-এ বেসরকারি ব্যাঙ্কগুলির মোট মুনাফা ছিল ১.২ লক্ষ টাকা। চলতি বছরে তা ৪২ শতাংশ বেড়ে প্রায় ১.৭ লক্ষ কোটি টাকা হয়েছে। অর্থাৎ, সরকারি ও বেসরকারি খাতের ব্যাঙ্কগুলির আয়ের মধ্যে ব্যবধান বেড়েছে।

তবে, গত কয়েক বছর ধরে বেসরকারী ব্যাঙ্কগুলির সঙ্গে তাদের মুনাফার ব্যবধান কমাচ্ছিল সরকারি ব্যাঙ্কগুলি। ব্যালেন্স শীটগুলি পরিষ্কার করেছিল এবং আয় বৃদ্ধি করেছিল। গত তিন বছরে সরকারি ব্যাঙ্কগুলির মোট মুনাফা বেড়েছে চারগুণেরও বেশি। ব্যাঙ্কিং বিশেযজ্ঞদের মতে, পেনশনের জন্য যদি এককালীন বিধান প্রয়োগ না করতে হত, তাহলে ২০২৪-এ সরকারি ব্যাঙ্কগুলির মুনাফা আরও বাড়ত। তবে, এবার ব্যাঙ্কিং সেক্টরের মুনাফা ছাপিয়ে গিয়েছে তথ্য প্রযুক্তি ক্ষেত্রকেও। সাম্প্রতিক কয়েক বছরে দেখা গিয়েছে, আইটি সংস্থাগুলিই সবথেকে বেশি মুনাফা অর্জন করে। কিন্তু এই বছর, আইটি সেক্টরকেও ছাপিয়ে গিয়েছে ব্যাঙ্কিং সেক্টরের মুনাফা। তালিকাভুক্ত তথ্য় প্রযুক্তি পরিষেবা সংস্থাগুলি ২০২৩-২৪ আর্থিক বছরে প্রায় ১.১ লক্ষ কোটি টাকার লাভ করেছে।