Sovereign Gold Bond Scheme:আবার পাওয়া যাবে সস্তায় সোনা কেনার সুযোগ, ২৯ নভেম্বর থেকে খুলবে সভরেন গোল্ড বন্ড স্কিম

Sovereign Gold Bond Scheme: সভরেন গোল্ড বন্ড সরকারি সিকিউরিটিজ, যা সোনার গ্রামে মূল্যাঙ্কন করা হয়। এটা ফিজিক্যাল সোনা রাখার বিকল্প। বিনিয়োগকারীদের 'ইস্যু প্রাইস' নগদে দিতে হয় আর বন্ড ম্যাচিওর হলে সেই নগদের লাভ পাওয়া যায়। এই বন্ড ভারত সরকারের তরফে রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা জারি করা হয়। ২০১৫য় সরকার সভরেন গোল্ড বন্ড স্কিমের শুরু করেছিল।

Sovereign Gold Bond Scheme:আবার পাওয়া যাবে সস্তায় সোনা কেনার সুযোগ, ২৯ নভেম্বর থেকে খুলবে সভরেন গোল্ড বন্ড স্কিম
ফাইল চিত্র

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ঘোষণা করেছে, সভরেন গোল্ড বন্ড স্কিমের পরবর্তী রাউন্ড ২৯ নভেম্বর থেকে সাবস্ক্রিপশনের জন্য খুলবে। সিরিজ VIII এর জন্য সাবস্ক্রিপশন ৩ ডিসেম্বর ২০২১ বন্ধ হবে। বন্ধ জারি করার তারিখ নির্ধারিত করা হয়েছে ৭ ডিসেম্বর ২০২১। আরবিআই গোল্ড বন্ড বিনিয়োগের একটি ভাল বিকল্প, কারণ এই বন্ড সরকারের সমর্থন প্রাপ্ত।

সভরেন গোল্ড বন্ড কী

সভরেন গোল্ড বন্ড সরকারি সিকিউরিটিজ, যা সোনার গ্রামে মূল্যাঙ্কন করা হয়। এটা ফিজিক্যাল সোনা রাখার বিকল্প। বিনিয়োগকারীদের ‘ইস্যু প্রাইস’ নগদে দিতে হয় আর বন্ড ম্যাচিওর হলে সেই নগদের লাভ পাওয়া যায়। এই বন্ড ভারত সরকারের তরফে রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা জারি করা হয়। ২০১৫য় সরকার সভরেন গোল্ড বন্ড স্কিমের শুরু করেছিল।

সভরেন গোল্ড বন্ডে কারা করতে পারে বিনিয়োগ

যে কোনও ব্যক্তি যিনি ভারতের নাগরিক, হিন্দু অবিভাজিত পরিবার, ট্রাস্ট, বিশ্ববিদ্যালয় আর ধর্ম সংস্থানগুলি সভরেন গোল্ড বন্ডে বিনিয়োগ করতে পারে। এই বন্ডের সুদ বিনিয়োগকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ষন্মাসিক জমা করা হয় আর শেষ সুদ মূলধনের সঙ্গে ম্যাচিওর হলে দেওয়া হয়। সভরেন গোল্ড বন্ডের বিনিয়োগকারীরা প্রত্যেক বছর ২.৫ শতাংশ বার্ষিক হারে সুদ পান। এই সুদ ষন্মাসিক হিসেবে পাওয়া যায়। এটিকে করদাতাদের অন্য সোর্স থেকে হওয়া আয় হিসেবে যোগ করা হয়। বন্ডের সময়সীমা ৮ বছরের জন্য হয় আর ৫ বছর পর এই বন্ড ভাঙার বিকল্প পরবর্তী সুদের সময়ে প্রয়োগ করা যেতে পারে।

এখান থেকে কিনতে পারবেন এই বন্ড

এই বন্ড স্টক হোল্ডিং কর্পোরেশন অব ইন্ডিয়া (SHCIL), ক্লিয়ারিং কর্পোরেশন অব ইন্ডিয়া লিমিটেড(CCIL), ডাকঘর আর মান্যতাপ্রাপ্ত স্টক এক্সচেঞ্জের (NSC, BSC) মাধ্যমে কেনা যেতে পারে।

কতটা সোনা কিনতে পারেন

সভরেন গোল্ড বন্ডে প্রত্যের আর্থিক বছরে ন্যূনতম ১ গ্রাম সোনা কেনার অনুমতি থাকে। অন্যদিকে ব্যক্তিগত মানুষের জন্য সর্বোচ্চ ৪ কেজি, এইচইউএফের জন্য ৪ কেজি, ট্রাস্টের জন্য ২০ কেজি পর্যন্ত সোনা কেনার অনুমতি রয়েছে। প্রসঙ্গত সভরেন গোল্ড বন্ডের উপর কোনও মেকিং চার্জ নেওয়া হয় নায কারণ এর শুদ্ধতা এবং অ্যাকিউরেসি নিয়ে কোনও চিন্তা নেই। অন্যদিকে গয়নার জন্য সোনা কিনতে বিনিয়োগকারীদের মেকিং চার্জ দিতে হয়, যেখানে সোনা নিয়ে তাদের আশঙ্কাও থাকে। হারানোর ভয় দূর করার জন্য এই বন্ড রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার বুক বা ডিম্যাট উপারে রাখা হয়ে থাকে।

আরও পড়ুন: Petrol Price Today: ফের কমানো হবে পেট্রোল ডিজেলের দাম! চাহিদা কমায় কম হচ্ছে অপরিশোধিত তেলের দাম

Click on your DTH Provider to Add TV9 Bangla