SBI: FD-তে প্রবীণ নাগরিকরা পাবেন বাড়তি সুদ, তবে রয়েছে একটি শর্ত…

SBI: স্থায়ী আমানতে সুদের হার বাড়িয়েছে SBI। প্রবীণ নাগরিকদের মিলবে বাড়তি ১ শতাংশ সুদ।

SBI: FD-তে প্রবীণ নাগরিকরা পাবেন বাড়তি সুদ, তবে রয়েছে একটি শর্ত...
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2022 | 10:00 PM

সম্প্রতি স্থায়ী আমানতে (Fixed Deposits) সুদের হার বাড়িয়েছে দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ভারতীয় স্টেট ব্যাঙ্ক (State Bank of India)। ২ কোটি টাকার নীচে আমানতের ক্ষেত্রে ১০ থেকে ২০ বেসিস পয়েন্ট সুদের হার বাড়িয়েছে SBI। গত ১৫ অক্টোবর থেকেই এই নয়া সুদের হার কার্যকর হয়েছে। সুদের হার বৃদ্ধিতে অতিরিক্ত লাভ হচ্ছে প্রবীণ নাগরিকদের। নির্দিষ্ট ক্য়াটাগরির প্রবীণ নাগরিকরা FD-তে অতিরিক্ত ১ শতাংশ সুদের হার পাবেন। এই ক্যাটেগরির অধীনে সর্বোচ্চ ৭.৬৫ শতাংশ সুদের হার পেতে পারেন স্থায়ী আমানতে।

২ কোটি টাকার নীচে স্থায়ী আমানতের ক্ষেত্রে ৫ থেকে ১০ বছরের FD-তে ৬.৬৫ শতাংশ সুদ পাচ্ছেন প্রবীণ নাগরিকেরা। যেখানে আগে এই মেয়াদের FD-র জন্য সুদের হার ছিল ৬.৪৫ শতাংশ। ৩ বছর থেকে ৫ বছরের নীচে সুদ মিলবে ৬.৩ শতাংশ। ২ থেকে ৩ বছরের জন্য ৬.১৫ শতাংশ এবং ১ থেকে ২ বছরের কম সময়ের আমানতে মিলবে ৬.১০ শতাংশ।

ব্যাঙ্কের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে, SBI-র কর্মী ও SBI-র পেনশনভোগীরা উক্ত সুদের হারের থেকে ১ শতাংশ বেশি হারে সুদ পাবেন স্থায়ী আমানতে। ভারতীয় প্রবীণ নাগরিকরা অন্যান্য সাধারণ নাগরিকের থেকে SBI-র FD তে ০.৫০ শতাংশ বেশি সুদ পেয়ে থাকেন। আর তাঁরা SBI কর্মী ও পেনশনভোগী হলে আরও বাড়তি ১ শতাংশ সুদ পাবেন। এর অর্থ হল, ভারতীয় প্রবীণ নাগরিক যাঁরা SBI পেনশনভোগী,তাঁরা ৫ বছর এবং ৫ বছর থেকে ১০ বছর অবধি মেয়াদের FD-র ক্ষেত্রে সর্বোচ্চ ৭.৬৫ শতাংশ সুদ (৬.৬৫ শতাংশ + ১ শতাংশ) পাবেন।