1st June Rules: ১ জুন থেকে বদলে যাচ্ছে অনেক কিছু… আপনার জীবনেও পড়বে প্রভাব

1st June Rules: গ্যাসের দাম থেকে শুরু করে ব্যাঙ্কের সার্ভিস চার্জ। বদলে যেতে পারে অনেক কিছুই।

1st June Rules: ১ জুন থেকে বদলে যাচ্ছে অনেক কিছু... আপনার জীবনেও পড়বে প্রভাব
জুন মাস থেকে বদলে যাচ্ছে একগুচ্ছ নিয়ম
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2022 | 9:18 PM

নয়া দিল্লি : মে মাস প্রায় শেষের পথে। আর নতুন মাস পড়লেই বদলে যাবে অনেক নিয়ম। ১ জুন থেকেই বদলে যাবে নিয়ম। এমন সব নিয়মে বদল আছে যার প্রভাব পড়বে প্রাত্যহিক জীবনে। তাই নতুন একটা মাস শুরু হওয়ার আগে সেই সব নিয়ম জেনে নেওয়া জরুরি। সেই তালিকায় রয়েছে ব্যাঙ্কের সার্ভিস চার্জ থেকে শুরু করে এলপিজি-র দাম।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া

এসবিআই-এর গ্রাহক সংখ্যা অনেক। ১ জুন থেকে সেই ব্যাঙ্কের গ্রাহকরা বড় ধাক্কা খেতে চলেছে। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার সুদের হার বদলাতে চলেছে ১ জুন থেকে। ঋণের ক্ষেত্রে সুদের হার বাড়াচ্ছে স্টেট ব্যাঙ্ক। ১ জুন থেকে স্টেট ব্যাঙ্ক হোম লোনের ওপর সুদের হার করে দিচ্ছে ৭.০৫ শতাংশ। আগের থেকে বেড়ে যাচ্ছে সেই হার। ফলে সাধারণ গ্রাহকদের ধাক্কা লাগবে বলেই মনে করা হচ্ছে।

সোনা কেনার সময় মনে রাখুন

১ জুন থেকে গোল্ড হলমার্কিংয়ের দ্বিতীয় ধাপ কার্যকর হবে বলে জানা গিয়েছে। গত বছর প্রথম ধাপ হিসেবে ২৫৬ টি জেলায় হলমার্কিং বাধ্যতামূলক করা হয়েছে। আর দ্বিতীয় ধাপে এই কাজ শুরু হচ্ছে এবার। ৩২টি নতুন জেলায় হলমার্কিং বাধ্যতামূলক হতে চলেছে। এই সব জেলায় হলমার্ক ছাড়া কোনও সোনা কেনা কিংবা বিক্রি করা যাবে না।

গাড়ির বীমা

মোটর যানবাহন বীমার ক্ষেত্রে পরিবর্তন আসতে চলেছে। থার্ড পার্টি বীমার অঙ্ক বাড়ানো হচ্ছে। সড়ক পরিবহণ মন্ত্রকের তরফে মোটর যানবাহন বীমায় পরিবর্তন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১ জুন থেকে ১০০০ সিসি পর্যন্ত ইঞ্জিন ক্ষমতা সম্পন্ন গাড়ির ক্ষেত্রে বীমার প্রিমিয়াম হবে ২০৯৪ টাকা। ২০১৯ থেকে ২০২০ সাল পর্যন্ত এই প্রিমিয়াম ছিল ২০৭২ টাকা। ১০০০ সিসি থেকে ১৫০০ সিসি গাড়ির বীমার প্রিমিয়াম হবে ৩৪১৬ টাকা। ২০১৯ থেকে ২০২০ সালে এটা ছিল ৩২২১ টাকা ছিল।

গ্যাস সিলিন্ডারের দাম

গ্যাসের দাম বদলে যেতে পারে ১ জুন থেকে। প্রতি মাসেরই পয়লা তারিখে দাম বদলে যায়। ১ জুন, তেল কোম্পানিগুলি গ্যাসের দাম আরও বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি গ্যাসের দাম বাড়িয়েছে কেন্দ্র। তাই দাম একই রাখার সম্ভাবনাও রয়েছে।