Money Without ATM Card: ATM থেকে টাকা তুলতে আর লাগবে না কার্ড! এই পদ্ধতি জেনে নিন…

Cardless cash withdrawal: এই সময়ে দাঁড়িয়ে ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেস অথবা ইউপিআই ব্যবহার করে লেনদের চল সবথেকে বেশি। পকেটে মোবাইল ফোন থাকলে সহজে টাকা লেনদেন করা যাবে।

Money Without ATM Card: ATM থেকে টাকা তুলতে আর লাগবে না কার্ড! এই পদ্ধতি জেনে নিন...
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 5:43 PM

কলকাতা: সাধারণত এটিএম থেকে টাকা তোলা যায় ডেবিট কার্ডের মাধ্যমে। দেশ ক্রমশই প্ল্যাস্টিক ইকোনমি এবং ক্যাশলেশ লেনদেনকে আপন করে নিচ্ছে। ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড অথবা ইউপিআই ব্যবহার করে লেনদেন ক্রমশই বাড়ছে। বাইরে বেরোলে এখন সঙ্গে নগদ না রাখলেও চলে। যখন নগদ টাকার প্রয়োজন হলে, ডেবিট কার্ড ব্যবহারকারীরা হামেশাই এটিএম থেকে টাকা তুলে বা কার্ড সোয়াইপ করে নিজের প্রয়োজন মিটিয়ে ফেলতেই অভ্যস্ত। কিন্তু এই সময়ে দাঁড়িয়ে ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেস অথবা ইউপিআই ব্যবহার করে লেনদের চল সবথেকে বেশি। পকেটে মোবাইল ফোন থাকলে সহজে টাকা লেনদেন করা যাবে। ২০১৬ সাল থেকে এই পদ্ধতিতে পেমেন্টের নিয়ম চালু করেছিল কেন্দ্র। ন্যাশানাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া, ইউপিআই সংক্রান্ত যাবতীয় লেনদেনের ওপর নজরদারি করে।

এনসিআর কর্পোরেশন নতুন এক পদ্ধতি চালু করেছে। এখন থেকে এটিএম কার্ড ছাড়াও এটিএম থেকে টাকা তোলা যাবে। এই নয়া পদ্ধতির নাম ইন্টারোপারেবল কার্ডলেস ক্যাশ উইথড্রওয়াল। গুগল পে, ফোন পে, পেটিএমের মতো ইউপিআই অ্যাপ ব্যবহার করে টাকা তোলা যাবে। এই নয়া নিয়ম গ্রাহকদের একদিকে যেমন সুবিধান হবে, তেমনই সঙ্গে সবসময় এটিএম কার্ড বহন করার প্রয়োজন হবে না। এক নজরে দেখে নেওয়া যাক, কী উপায়ে ইউপিআই ব্যবহার করে এটিএম থেকে টাকা তোলা যাবে…

  1. প্রথমেই এটিএম মেশিনে গিয়ে ‘Withdraw Cash’ অপশন নির্বাচন করুন।
  2. এবার এটিএম মেশিনে ‘UPI’ অপশন বেছে নিন।
  3. এবার এটিএম মেশিনের স্ক্রিনে একটি QR code দেখানো হবে। এবার আপনার ফোনের ইউপিআই অ্যাপ থেকে কিউআইর কোড স্ক্যানার খুলে স্ক্রিনে থাকা কিউআর কোডটি স্ক্যান করুন।
  4. স্ক্যান করা হয়ে গেলে এটিএম মেশিন থেকে টাকার অঙ্ক দিন। তবে মাথায় রাখবেন, টাকা অঙ্ক যে ৫ হাজারের বেশি না হয়।
  5. এবার ইউপিআইন পিন নম্বর দিন এবং ‘Proceed’-এ ক্লিক করুন। সঙ্গে সঙ্গে মেশিন থেকে টাকা বেরিয়ে আসবে।