Multi-Bagger: ২ টাকার শেয়ারে সেদিন মাত্র এই টাকা বিনিয়োগ করলে আজ পেতেন ১২.৪ কোটি টাকা!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Nov 06, 2022 | 11:33 PM

Multi-Bagger: আইচার মোটরস লিমিটেডের শেয়ারের দাম ২০০১ সালে ছিল ২ টাকা। সেই শেয়ারের দামই বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ৩,৬৬৪.৪৫ টাকা।

Multi-Bagger: ২ টাকার শেয়ারে সেদিন মাত্র এই টাকা বিনিয়োগ করলে আজ পেতেন ১২.৪ কোটি টাকা!
প্রতীকী ছবি (সৌজন্য়ে : Pixabay)

ভাল রিটার্ন পাওয়ার আশায় অনেকেই শেয়ারে বিনিয়োগ (Investment in Share) করে থাকেন। স্বল্প সময়ের বিনিয়োগে বেশ ভাল রিটার্ন পাওয়া যায়। আর দীর্ঘ মেয়াদে সেই রিটার্নের মাত্রা আরও বাড়ে। তবে যেরকম ভাল রিটার্ন থাকে সেরকম ঝুঁকিও থেকে যায়। আর ঝুঁকি থেকেই অনেকে এই দিকে এগিয়ে আসেন না। তবে শেয়ার বাজারের বিষয়ে যথাযথ পড়াশোনা করে বিনিয়োগ করলে ঝুঁকি ছাড়াই মিলতে পারে ভাল লাভ। যেমন শেয়ার বাজারে এমন কিছু শেয়ার রয়েছে যেখানে বিনিয়োগ করলে কয়েক বছরেই হওয়া যায় কোটিপতি।

বাজারে ভাল পারফর্মিং শেয়ারের তালিকায় নাম রয়েছে আইচার মোটরস লিমিটেড (Eicher Motors Ltd.)। ব্লু চিপ সংস্থা হিসেবে পরিচিত এই সংস্থা। এই সংস্থার মোট বাজার মূল্য হল ১,০২,৫৭৫.৯৮ কোটি টাকা। বম্বে স্টক এক্সচেঞ্জ ও ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে নথিভুক্ত রয়েছে আইচার মোটরস। এই সংস্থার শেয়ারের পারফরম্যান্স এতটাই ভাল যে নিফটি ৫০ তে ২০১৬ সালের ১ এপ্রিল এই সংস্থা নথিভুক্ত হয়েছে। এই সংস্থার শেয়ারে বিনিয়োগ করে থাকলে এতদিনে বিনিয়োগকারীরা হয়ত কোটিপতি হয়ে গিয়েছেন। এটি অন্যতম একটি মাল্টিব্যাগার স্টক যা বিনিয়োগকারীদের লাখপতি থেকে কোটিপতিতে রূপান্তরিত করতে পারে।

২০০১ সালে আইচার মোটরসের শেয়ারের দাম ছিল মাত্র দু’টাকা। সময়ের সঙ্গে সঙ্গে আকাশ ছুঁয়েছে সেই শেয়ারের দাম। ২০০৬ সালের সেই শেয়ারের দাম বেড়ে হয়েছে ৩৫ টাকা। ২০১১ সালে এই শেয়ারের দাম বেড়ে হয়েছে ১৬৫ টাকা। আর এর ৫ বছর পরে ২০১৬ সালে এই শেয়ারের দাম এক লাফে বেড়ে হয়েছে ২৪০০ টাকা। ২০২২ সালে এই শেয়ারের দাম হয়েছে ২২৯৫ টাকা। তাই ২০০১ সালে কেউ যদি আইচার মোটরসের শেয়ারে ১ লক্ষ টাকা বিনিয়োগ করলে এখন দাঁড়িয়ে তিনি ১২.৪ কোটি টাকা রিটার্ন পাবেন। শুক্রবার বাজার বন্ধের সময় এনএসইতে এই সংস্থার দাম ছিল ৩,৬৬৬.৯০ টাকা। ২৩ শতাংশ দাম পড়েছে সেদিন। আর বিএসইতে এই সংস্থার শেয়ারের দাম ছিল ৩,৬৬৪.৪৫ টাকা। এখানে শেয়ারের দাম পড়েছে ০.২৮ শতাংশ টাকা।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla