Low CIBIL Score: কম CIBIL স্কোরে লোন পেতে সমস্যা? এই তিন জিনিস মাথায় রাখলেই মুশকিল আসান

Low CIBIL Score: কিছু ক্রেডিট কাউন্সিলিং এজেন্সিও এর জন্য মাসিক চার্জ নিয়ে থাকে। সেই অনুযায়ী দেয় পরিষেবা। বিশেষজ্ঞরা বলছেন, যদি আপনার ক্রেডিট স্কোর সাড়ে সাতশোর নিচে নেমে যায় তাহলে শুরুতেই তিনটি বিষয়ে জোর দেওয়া দরকার।

Low CIBIL Score: কম CIBIL স্কোরে লোন পেতে সমস্যা? এই তিন জিনিস মাথায় রাখলেই মুশকিল আসান
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: May 05, 2024 | 12:33 PM

কলকাতা: ব্যাঙ্ক লোন হোক বা অন্য যে কোনও প্রকারের ঋণ। সবার আগে সকলের চোখ যায় একটাই জিনিসে, CIBIL স্কোর। কারণ আপনার CIBIL স্কোরই ঠিক করে দেয় ব্যাঙ্ক আপনাকে ঋণ দেবে কি না। যদি আপনার CIBIL স্কোর খারাপ হয় তাহলে ব্যাঙ্ক আপনাকে ঋণ নাও দিতে পারে। কিন্তু কী করে এই সিবিল স্কোর উন্নত করা যায় জানেন কী? কিছু সহজ জিনিস মাথায় রাখলেই কিন্তু আপনি ‘লো সিবিল স্কোরের’ ঝঞ্ঝাট থেকে মুক্ত হতে পারেন। CIBIL স্কোর আসলে এক ধরনের রেটিং সিস্টেম। ৩০০ থেকে ৯০০ এর মধ্যে এর রেটিং থাকে। সবথেকে কম থেকে বেশি, এই ভিত্তিতে পরিমাপ করা হয় আপনার আর্থিক পারফরম্যান্স। আপনার স্কোর যত বেশি, লোন পাওয়ার সম্ভাবনা তত বেশি। তথ্য বলছে, ৭৯ শতাংশ ঋণ এই সিবিল স্কোলের ভিত্তিতেই অনুমোদিত হয়। যাদের CIBIL স্কোর 750-এর বেশি তাদের রেটিং ভাল বলে মনে করা হয়।

আপনার CIBIL স্কোর খারাপ হলে, এটা ঠিক করার অনেক উপায় আছে। ক্রেডিট কাউন্সিলররা আপনাকে এই কাজে সাহায্য করতে পারেন। সাধারণ মানুষ ভাল ভবিষ্যত, ভাল চাকরির সময় অনেক সময়েই ক্যারিয়ার কাউন্সিলরের কাছে যায়। মানসিক স্বাস্থ্যের জন্য, মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞের কাছে যান। একইভাবে, CIBIL স্কোর উন্নত করতে সাহায্য করেন ক্রেডিট কাউন্সিলর। যাঁরা ঋণ পরিশোধ করতে পারছেন না, ঋণ পাচ্ছে না তাঁদের ক্রেডিট স্কোর উন্নত করতে সাহায্য করেন এই ক্রেডিট কাউন্সিলরেরা। 

এই খবরটিও পড়ুন

কিছু ক্রেডিট কাউন্সিলিং এজেন্সিও এর জন্য মাসিক চার্জ নিয়ে থাকে। সেই অনুযায়ী দেয় পরিষেবা। বিশেষজ্ঞরা বলছেন, যদি আপনার ক্রেডিট স্কোর সাড়ে সাতশোর নিচে নেমে যায় তাহলে শুরুতেই তিনটি বিষয়ে জোর দেওয়া দরকার। প্রথমত, আপনার যদি একাধিক ক্রেডিট কার্ড থাকে তবে একটি ছাড়া বাকি সব বন্ধ করে দিন। দ্বিতীয়ত, মাসিক ভিত্তিতে আপনার ক্রেডিট কার্ড ব্যালেন্সের মাত্র ৩০ শতাংশ ব্যয় করার অভ্যাস করুন। শেষ পয়েন্টের নির্ধারিত তারিখের আগে আপনার ক্রেডিট বিল পরিশোধ করুন। এই তিনটি বিষয় মাথায় রাখলে আগামী ৩ মাসে আপনার ক্রেডিট স্কোর উন্নতি হতে পারে।