UIDAI: বাধ্যতামূলক করা হল এই কাজ, নয়তো অবৈধ হবে বাল আধার

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Nov 27, 2022 | 7:30 AM

UIDAI: ৫ থেকে ১৫ বছরের শিশুদের বায়োমেট্রিক তথ্য আপডেট করা বাধ্যতামূলক। নয়তো তাদের আধার কার্ড অবৈধ বলে ঘোষিত হবে বলে জানানো হয়েছে UIDAI-র তরফে।

UIDAI: বাধ্যতামূলক করা হল এই কাজ, নয়তো অবৈধ হবে বাল আধার
ফাইল চিত্র

বর্তমানে যেকোনও জায়গায় কোনও গুরুত্বপূর্ণ নথিপত্র হিসেবে বিবেচিত আধার কার্ড। আর এই আধার কার্ড ইস্যু করে UIDAI। এই সংস্থা বাল আধার বা শিশুদের আধার কার্ড নিয়ে নয়া নির্দেশিকা জারি করেছে। আধার কার্ড প্রস্তুককারী কর্তৃপক্ষের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, ৫ থেকে ১৫ বছরের শিশুদের ক্ষেত্রেও এবার থেকে আধার রেকর্ডে বায়োমেট্রিক ডাটা আপডেট করতে হবে। ৫ থেকে ১৫ বছরের বাল আধার আপডেট করা এবার থেকে বাধ্যতামূলক করল UIDAI।

UIDAI টুইটারে ঘোষণা করেছে, ৫ থেকে ১৫ বছরের শিশুদের বায়োমেট্রিক তথ্য আপডেট করা বাধ্যতামূলক। UIDAI জানিয়েছে, এই তথ্য আপডেট করার পর শিশুদের আধার নম্বর পরিবর্তিত হবে না। তাই শিশুদের বাবা-মায়েদের নিকটবর্তী আধার নথিভুক্তকরণ সেন্টারে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য বলা হচ্ছে। এবং শিশুদের বায়োমেট্রিক ডাটা আপডেট করতে বলা হচ্ছে।

এর পাশাপাশি UIDAI-র তরফে জানানো হয়েছে, শিশুদের আধার কার্ডে দুটি বাধ্যতামূলক বায়োমেট্রিক আপডেট প্রয়োজন। প্রথমে শিশুর বয়স ৫ বছর হলে তখন একবার বায়োমেট্রিক আপডেট করতে হবে। আর ছেলেমেয়ের বয়স ১৫ বছর হলে তখন দ্বিতীয়বারের জন্য বায়োমেট্রিক আপডেট করতে হবে শিশুদের। উল্লেখ্য, বায়োমেট্রিক বলতে বোঝায় চোখের আইরিশের ছবি ও আঙুলের ছাপ (Finger Prints)। বাল আধারে এই দুটি বিষয় অন্তর্ভুক্ত থাকে না। কারণ ৫ বছরের নীচে শিশুদের ক্ষেত্রে এই দুটি তখনও প্রকট হয় না। তাই শিশুরা একবার ৫ বছরে পৌঁছলে আরেকবার ১৫ বছরে পৌঁছলে তাদের বায়োমেট্রিক আপডেট করা বাধ্যতামূলক করেছে সরকার। নয়তো সেই আধার কার্ডের কোনও বৈধতা থাকবে না।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla