Nirmala Sitharaman: ‘অর্থনৈতিক শক্তিধর দেশের তালিকায় প্রথম তিনে থাকবে ভারত’, সময়ও জানিয়ে দিলেন সীতারমণ

Nirmala Sitharaman: অর্থনৈতিক শক্তিধর দেশের তালিকায় প্রথম তিনে থাকবে ভারত। এবং আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যেই তা হবে বলে জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

Nirmala Sitharaman: 'অর্থনৈতিক শক্তিধর দেশের তালিকায় প্রথম তিনে থাকবে ভারত', সময়ও জানিয়ে দিলেন সীতারমণ
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2022 | 5:31 PM

বিশ্বের দ্রুততম অর্থনীতির মধ্যে ভারত অন্যতম। আগামী ১০ থেকে ১৫ বছরে বিশ্বে তিনটি শীর্ষ অর্থনীতির মধ্যে নিজেদের জায়গা করে নেবে ভারত। গতকাল দিল্লিতে একটি অনুষ্ঠান থেকে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সংবাদ সংস্থা পিটিআই-র প্রতিবেদন অনুযায়ী, সীতারমণ জানিয়েছেন, বিশ্বব্যাপী অর্থনীতি এখন চ্যালেঞ্জের মধ্যে দিয়ে যাচ্ছে। আর ভারতও এই অর্থনৈতিক প্রভাবের বাইরে নয়।

শুক্রবার নয়া দিল্লিতে একটি মার্কিন-ভারত ব্যবসা ও বিনিয়োগ সুযোগ নিয়ে একটি অনুষ্ঠানে অংশ নেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সংবাদ সংস্থা পিটিআই অনুযায়ী, তিনি এই অনুষ্ঠান থেকে বলেছেন,’বিশ্বে ভারত দ্রুততার সঙ্গে বৃদ্ধি হওয়া অর্থনীতির মধ্যে অন্যতম। সম্প্রতি যুক্তরাজ্যকে পিছনে ফেলে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে এবং আগামী ১০ থেকে ১৫ বছরে বিশ্বের শীর্ষ তিন অর্থনৈতিক শক্তির মধ্যে ভারত একটি হবে বলে আশা করা হচ্ছে।’ দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে তিনি এদিন সরকারের তরফে নেওয়া বেশ কিছু উদ্যোগের উল্লেখ করেন। তিনি বিভিন্ন ক্ষেত্রে প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (PLI), পিএম গতিশক্তি প্রোগ্রাম ও সেমিকন্ডাক্টর মিশনের উল্লেখ করেছেন।

নির্মলা সীতারমণ বলেছেন, ‘ভারত ১০০ কোটির বেশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট , ১০০ কোটির বেশি মোবাইল ফোন ও ডিজিটাল পরিচয় (আধার)-র মাধ্যমে একটি সম্পূর্ণ নতুন ডিজিটাল অর্থনীতি তৈরি করেছে।’ প্রসঙ্গত, ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশনের ইন্ডেক্সের (IIP)নথি অনুযায়ী, ভারতের শিল্পক্ষেত্রে গত সেপ্টেম্বরে ৩.১ শতাংশ বৃদ্ধি হয়েছে। এদিকে ভারতের বিশ্বের তৃতীয় অর্থনীতি হওয়া নিয়ে একটি রিপোর্ট পেশ করেছিল মর্গ্যান স্ট্যানলি। সেই রিপোর্টে উল্লেখ করা হয়েছিল, ২০২৭ সালের মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হওয়ার জন্য ঠিক পথে রয়েছে ভারতে। সেই রিপোর্টে বলা হয়েছে, এক্ষেত্রে জাপান ও জার্মানিকে ছাপিয়ে যাবে ভারত। ২০৩০ সালের মধ্যে ভারত তৃতীয় বৃহত্তম স্টক মার্কেটও হয়ে উঠবে। এই রিপোর্টে আরও জানানো হয়েছিল, ভারত ইতিমধ্যেই দ্রুত বৃদ্ধি পাওয়া অর্থনীতি। গত কয়েক দশক ধরেই ভারতের জিডিপি ৫.৫ শতাংশের উপরে রয়েছে।