Indian Railway: জল কিনতে গিয়ে আর উঠতে পারলেন না ট্রেনে! এভাবে মিস হলে কি কাটতে হবে নতুন টিকিট?

Indian Railway: অনেক সময় দেখা যায়, চলার পথে যখন স্টেশনে ট্রেন থামে, তখন অনেক যাত্রীই ট্রেন থেকে নেমে স্টেশনে খাবার বা জল কিনতে যান। আর সেটা করতে গিয়ে যদি ট্রেন মিস হয়ে যায়? যদি পুনরায় ট্রেনে ওঠার আগে ট্রেন ছেড়ে দেয়?

Indian Railway: জল কিনতে গিয়ে আর উঠতে পারলেন না ট্রেনে! এভাবে মিস হলে কি কাটতে হবে নতুন টিকিট?
রেল স্টেশনImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: Jun 22, 2024 | 2:04 AM

নয়া দিল্লি: ভারতে ট্রেনই হল সবথেকে জনপ্রিয় যাতায়াতের মাধ্যম। সকালে উঠে কলেজ বা অফিস যাওয়াই হোক আর ভিনরাজ্যে কাজের খোঁজে যাওয়াই হোক, ট্রেনই হল সবথেকে পছন্দের মাধ্যম। কম ভাড়ায় অনেক বেশি দূরত্ব অতিক্রম করা যায় ট্রেনে। তবে ট্রেনে প্রতিদিন যাত্রা করলেও নিয়ম সম্পর্কে ওয়াকিবহাল নন অনেকেই। মাঝপথে যদি বিপদে পড়েন, ট্রেনে যদি উঠতে না পারেন, তা হলেও উপায় আছে। যাতায়াত করার আগে সেগুলো জেনে নেওয়া জরুরি।

অনেক সময় দেখা যায়, চলার পথে যখন স্টেশনে ট্রেন থামে, তখন অনেক যাত্রীই ট্রেন থেকে নেমে স্টেশনে খাবার বা জল কিনতে যান। আর সেটা করতে গিয়ে যদি ট্রেন মিস হয়ে যায়? যদি পুনরায় ট্রেনে ওঠার আগে ট্রেন ছেড়ে দেয়? সে ক্ষেত্রে কী করবেন! আবারও কি কিনতে হবে টিকিট?

এমন পরিস্থিতিতে যে টিকিট আছে, তা দিয়ে আর অন্য কোনও ট্রেনে ওঠা যাবে না। ওই স্টেশন থেকে আবারও নতুন করে ট্রেনের টিকিট কাটতে হবে। অর্থাৎ যাত্রার মাঝে ট্রেন মিস হলে, পুরনো টিকিট কোনও কাজে লাগবে না।

তবে যাত্রা শুরু করার আগেই যদি ট্রেন মিস করেন, তাহলে টিকিটের টাকা ফেরত পেয়ে যাবেন। সেই টাকা পাওয়ার জন্য টিকিট ডিপোজিট রিসিপ্ট বা টিডিআর ফাইল করতে হবে। ট্রেন ছাড়ার এক ঘণ্টার মধ্যে ফাইল করতে হবে এটি। সেখানে আপনার ট্রেন মিস হওয়ার কারণ লিখতে হবে। তবে মনে রাখতে হবে, এ ক্ষেত্রে টিডিআর ফাইল করার আগে কোনওভাবেই টিকিট ক্যানসেল করা যাবে না।