Budget 2024: শুরু হোক চাল-পেঁয়াজ রফতানি, বাজেটের আগে নির্মলার কাছে আর্জি কৃষকদের

Budget 2024: প্রায় ২ ঘণ্টা ধরে চলে বৈঠক। বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী, অর্থ সচিব ও কৃষি মন্ত্রকের অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকরা। কৃষক প্রতিনিধিদের দাবি, যে স পণ্যের ওপর নিষেধাজ্ঞা আছে, তা তুলে নেওয়া জরুরি।

Budget 2024: শুরু হোক চাল-পেঁয়াজ রফতানি, বাজেটের আগে নির্মলার কাছে আর্জি কৃষকদের
Follow Us:
| Updated on: Jun 22, 2024 | 1:41 AM

নয়া দিল্লি: বাজেট নিয়ে প্রত্যেক সেক্টরেই কিছু প্রত্যাশা আছে। বাজেটের দিন-ক্ষণ এখনও কিছু জানা না গেলেও পুরোদমে প্রস্তুতি শুরু করে দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। দফায় দফায় বৈঠকে বসছেন তিনি। আজ শুক্রবার কৃষক অ্যাসোসিয়েশনের প্রতিনিধি ও কৃষি বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে বসেছিলেন সীতারামন। বাজেট নিয়ে প্রত্যাশার কথা এদিন অর্থমন্ত্রীকে জানিয়েছেন তাঁরা। মূলত কৃষিজাত পণ্যের রফতানির ওপর থেকে যাতে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়, সেই আলোচনাই হয়েছে এদিন।

প্রায় ২ ঘণ্টা ধরে চলে বৈঠক। বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী, অর্থ সচিব ও কৃষি মন্ত্রকের অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকরা। কৃষক প্রতিনিধিদের দাবি, যে স পণ্যের ওপর নিষেধাজ্ঞা আছে, তা তুলে নেওয়া জরুরি।

বেশ কিছু পণ্যের রফতানির ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের নিষেধাজ্ঞা জারি করা আছে, সেগুলি রফতানি করা যায় না। এর মধ্যে রয়েছে চাল, গম, চিনি ইত্যাদি। ইন্ডিয়ান চেম্বারস অব ফুড অ্যান্ড এগ্রিকালচারের চেয়ারম্যান এম জে খান জানিয়েছেন, এই নিষেধাজ্ঞা থাকার ফলে অন্তত ৪০০ কোটি মার্কিন ডলারের রফতানি কমেছে। বিশেষত চালের রফতানি আবার শুরু করা প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পেঁয়াজ রফতানি যাতে চালু করা হয়, সেই বিষয়েও পরামর্শ দেওয়া হয়েছে।

ভারতীয় কিষাণ সঙ্ঘের প্রেসিডেন্ট বদ্রী নারায়ণ চৌধুরীর দাবি, দীর্ঘমেয়াদি কৃষি নীতি প্রয়োজন। তার জন্য তথ্য সংগ্রহ করা প্রয়োজন বলেও উল্লেখ করেছেন তিনি।

উল্লেখ্য, মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করতে চাল, ডাল, গম, চিনি, পেঁয়াজের রফতানি বন্ধ করা হয়। রফতানি শুল্কও বাড়ানো হয় কোনও কোনও ক্ষেত্রে।