Whatsapp-এর ঘোষণা, এখন ক্রিপ্টোকারেন্সিতেও টাকার লেনদেন করতে পারবেন ইউজাররা

WhatsApp Pay: নোভি-র ওয়েপেজ অনুযায়ী, এই সার্ভিস টাকা পাঠানোর আর পাওয়ার একটা নতুন উপায় আর এর জন্য কোনও ফি লাগবে না। এটি ইউজারকে 'হোয়াটসঅ্যাপ চ্যাট না ছেড়েই' টাকা ট্রান্সফারের সুবিধা দেয়।

Whatsapp-এর ঘোষণা, এখন ক্রিপ্টোকারেন্সিতেও টাকার লেনদেন করতে পারবেন ইউজাররা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 10:47 PM

নয়া দিল্লি: যদিও হোয়াটসঅ্যাপ পেমেন্ট সার্ভিস (WhatsApp Payment Service) বিশ্বজুড়ে ভীষণই ধীরগতিতে এগোচ্ছে। কিন্তু আজ এই সোস্যাল মিডিয়া কোম্পানি একটি বড় ঘোষণা করেছে। তারা জানিয়েছে, হোয়াটসঅ্যাপ পে (WhatsApp Pay)-র ব্যবহার করে এখন আমেরিকাতে মানুষ একে অপরকে ক্রিপ্টোকারেন্সিও ট্রান্সফার (Transfer cryptocurrency using WhatsApp) করতে পারবেন।

9to5mac.com -এর একটি রিপোর্ট অনুযায়ী, ওয়াটসঅ্যাপের সিইও বিল ক্যাথকার্ড (Will Cathcard) আর নোভি-র সিইও স্টিফেন ক্যাসরিয়েল মিলে এই ঘোষণা করেছে। প্রসঙ্গত, নোভি-ও (Novi) মেটার (Meta) একটি ডিজিটাল ওয়ালেট। হোয়াটসঅ্যাপ এই ফিচার বর্তমানে কিছু সংখ্যক মানুষকেই দিয়েছে, অর্থাৎ যাদের কাছে এই ফিচার রয়েছে, তারা এই মেসেঞ্জার অ্যাপের মাধ্যমে টাকা পাঠাতে বা পেতে পারবেন।

নোভি নিজের ওয়েবপেজে কী লিখেছে

নোভি-র ওয়েপেজ অনুযায়ী, এই সার্ভিস টাকা পাঠানোর আর পাওয়ার একটা নতুন উপায় আর এর জন্য কোনও ফি লাগবে না। এটি ইউজারকে ‘হোয়াটসঅ্যাপ চ্যাট না ছেড়েই’ টাকা ট্রান্সফারের সুবিধা দেয়।

এটা প্রথমবার নয়, যখন ফেসবুক (Facebook), যা এখন মেটা হয়েছে, তা হোয়াটসঅ্যাপের মাধ্যমে ক্রিপ্টোকারেন্সির পেমেন্ট করার পরিকল্পনার খোলসা করল। ২০১৮-র একটি রিপোর্টে ব্লুমবার্গ (Bloomberg) বলেছিল, কোম্পানি একটি ‘স্টেবল কয়েন’এর উপর কাজ করছে। এই ব্যাপারে জানা ব্যক্তিরা জানিয়েছেন, কোম্পানি একটি স্টেবলকয়েন ডেভলপ করছে। এটা এক ধরণের ডিজিটাল কারেন্সি হবে, যা মার্কিন ডলারের সঙ্গে যুক্ত থাকবে আর এতে কম অস্থিরতা (volatility) থাকবে। তবে এই ব্যক্তিরা কোম্পানির আভ্যন্তরিন পরিকল্পনার ব্যাপারে বাইরে আলোচনা করার জন্য অনুমতি প্রাপ্ত নন। এখন তিন বছর পর, হোয়াটসঅ্যাপ নোভি-র সঙ্গে অংশীদারিতে মানুষকে ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করে টাকা ট্রান্সফার করার সুবিধা দিচ্ছে। আমেরিকা ছাড়াও গুয়েতেমালাতেও (Guatemala) এই সার্ভিসের টেস্টিং চলছে।

আরও পড়ুন: Vehicle Registration Number: RTO-র জন্য মাথাব্যাথা হয়ে দাঁড়িয়েছে এই নম্বরগুলি, জানুন নম্বর পরিবর্তনের উপায়