Stock Market Crash: নির্মলার বাজেট শুনেই ‘আকাশ’ থেকে পড়ল শেয়ার বাজার, এত বড় ধস কেন জানেন?

Stock Market Crash: বাজেট দেখে মুখ গোমড়া দালাল স্ট্রিটে, শেয়ার বাজারে এত বড় ধসের পিছনে কাজ করছে কোন কোন কারণ? ঠিক কোন কোন কারণে দেখা গেল এই পাহাড় প্রমাণ ধসের ছবি? কী বলছেন বাজার বিশেষজ্ঞরা?

Stock Market Crash: নির্মলার বাজেট শুনেই 'আকাশ' থেকে পড়ল শেয়ার বাজার, এত বড় ধস কেন জানেন?
নেপথ্যে কী কারণ? Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Jul 23, 2024 | 5:10 PM

কলকাতা: বাজেট পেশ শুরু হতে না হতেই লাগাতার ধসের ছবি দেখা গিয়েছে দালাল স্ট্রিটে। একসময় তো সেনসেক্স ১২০০ পয়েন্টের বেশি পতন দেখা যায়। পতন দেখা যায় নিফটিতেও। একদিনেই বিনিয়োগকারীরা ১০ লক্ষ কোটির ক্ষতির মুখোমুখি হয়েছএ। এদিকে বাজেট পেশের আগে শেয়ার মার্কেট নিয়ে প্রত্যাশা ক্রমেই বাড়ছিল বিনিয়োগকারীদের মধ্যে। কিন্তু, বাজেট পেশের পরেই দেখা গেল একেবারে উল্টো ছবি। হু হু করে পড়ে গেল একাধিক নামজাদা সংস্থার শেয়ার দর। কিন্তু, ঠিক কোন কোন কারণে দেখা গেল এই পাহাড় প্রমাণ ধসের ছবি? কী বলছেন বাজার বিশেষজ্ঞরা? 

এবারের বাজেটে দেখা যাচ্ছে ফিউচার এবং অপশন ট্রেডিংয়ের ক্ষেত্রে বিনিয়োগকারীদের উপর করের পরিমাণ বাড়িয়েছে সরকার। যার প্রভাব স্পষ্ট দালাল স্ট্রিটে। এমনকী দীর্ঘকালীন ক্যাপিটাল গেইন ট্যাক্সের পরিমাণও বেড়ে গিয়েছে এবারের বাজেটের হাত ধরে। তা ১০ শতাংশ থেকে বেড়ে একেবারে ১২.৫০ টাকা হয়েছে। 

কী এই দীর্ঘকালীন ক্যাপিটাল গেইন ট্যাক্সে? 

ধরা যাক, কোনও সংস্থার স্টক কেনার পর ১ বছরের বেশি সময় ধরে কোনও বিনিয়োগকারী হোল্ড করে রাখলে সে ক্ষেত্রেই হিসাব করা হয় এই জাতীয় ট্যাক্সের পরিমাণ। তবে এক বছরের কমে যে সমস্ত স্টক রাখা হয় সেগুলির ক্ষেত্রেও দিতে হয় ট্যাক্স। তবে সে ক্ষেত্রে শর্ট টার্ম ট্যাক্স লাগে। তবে লং টার্ম ট্যাক্স মূলত ১ লাখের বেশি বিনিয়োগের উপর দিতে হয়। আগে এই ট্যাক্সের পরিমাণ ছিল ১০ শতাংশ। যা এখন বেড়ে ১২.৫ শতাংশ হয়ে যাচ্ছে। 

অন্যদিকে সিকিউরিটিজ ট্রানজাকশন ট্যাক্সের (STT) মাত্রাও একেবারে দ্বিগুণ করে দেওয়া হয়েছে। আগে যা ছিল ০.০১ শতাংশ তা এখন বাড়িয়ে করে দেওয়া হয়েছে ০.০২ শতাংশ। মূলত ইন্ট্রা ডে ট্রেডাররাই সিংহভাগ ক্ষেত্রে দিয়ে থাকেন এই জাতীয় ট্যাক্স। তাই তাঁদের উপর চাপ যে বাড়ল তা বলাই বাহুল্য। ধরা যাক, প্রত্যেকদিন ইন্ট্রা ডে-তে কেউ যদি ১০টি লেনদেন করে থাকেন তাহলে প্রতি লেনদেনে ০.০১ শতাংশ STT দিতে হতো। তা বর্তমানে একেবারে দ্বিগুণ করে দেওয়া হয়েছে। বাজার বিশেষজ্ঞদের মতে তাতেই নিরাশ বিনিয়োগকারীদের একটা বড় অংশ। দিনভর তারই ছাপ দেখা গেল দালাল স্ট্রিটে।