Hurun Rich List : ১৯ বছর বয়সে ১০০০ কোটির সম্পত্তি, ধনীদের তালিকায় কৈবাল্য

Hurun Rich List : ১৯ বছর বয়সে হুরুন ইন্ডিয়া রিচ তালিকায় জায়গা করে নিয়েছেন কৈবাল্য বোহরা। জ়েপ্টোর প্রতিষ্ঠাতার মোট সম্পত্তির পরিমাণ ১০০০ কোটি টাকা।

Hurun Rich List : ১৯ বছর বয়সে ১০০০ কোটির সম্পত্তি, ধনীদের তালিকায় কৈবাল্য
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2022 | 6:57 PM

সম্প্রতি এআইআইএফএল ওয়েল্থ-র ২০২২ সালের হুরুন ইন্ডিয়া রিচ তালিকা প্রকাশিত হয়েছে। দেশের সবথেকে ধনী ব্যক্তিরা এই তালিকায় নিজেদের জায়গা করে নিয়েছেন। সেখানে নাম রয়েছে বেশ কিছু স্টার্ট আপ নির্মাতাদেরও। এর মধ্যে অন্যতম হলেন কৈবাল্য বোহরা। তিনি এই তালিকায় সবচেয়ে কনিষ্ঠ। এই তালিকা অনুযায়ী, জ়েপ্টো (Zepto) নির্মাতা বোহরার মোট সম্পত্তি ১ হাজার কোটি টাকা।

১৯ বছর বয়সেই হুরুন ইন্ডিয়া রিচ তালিকায় জায়গা করে নিয়েছেন কৈবাল্য বোহরা। সহকর্মী আদিত পালিচার সঙ্গে একসঙ্গে জ়েপ্টো প্রতিষ্ঠা করেছিলেন বোহরা। রিপোর্ট অনুসারে, মাঝপথেই স্ট্যানফোর্ড ছেড়েছিলেন তাঁরা। তারপর তাঁরা ব্যবসা শুরু করার সিদ্ধান্ত নেন। তাঁরা প্রথমে কিরানাকার্ট (KiranaKart) শুরু করেন। পরে তারই নামকরণ হয় জেপ্টো। খুব দ্রুত আসে সাফল্যও। এই বছর এই সংস্থার মূল্য দাঁড়ায় ৭৩১ কোটি টাকা (৯০০ মিলিয়ন ডলার)।

২০২১ সালের এপ্রিল মাসেই জ়েপ্টো তার দ্রুত বাণিজ্য পরিষেবা শুরু করেছে। সময়ের মধ্যে অর্ডার পূরণ করতে ‘ক্লাউড স্টোর’ বা ‘মাইক্রো-ওয়েরহাউস’ নেটওয়ার্কগুলির মাধ্যমে কাজ করে। এইগুলো ডার্ক স্টোর নামেও পরিচিত। সাধারণত এই স্টোরগুলো শহরের কেন্দ্রস্থলে অবস্থিত ছোটো ওয়েরহাউস। এর মাধ্যমে শহরের বিভিন্ন জায়গায় খুব দ্রুত অর্ডার পৌঁছে দেওয়া সম্ভব হয়। এদিকে জ়েপ্টোর নির্মাতা ছাড়াও এই তালিকায় রয়েছেন আদানি গ্রুপের গৌতম আদানি, মুকেশ অম্বানি, টিকা নির্মাতা সাইরাস এস পুনাওয়ালা। আর এই প্রথম ১০০ জন স্টার্টআপ প্রতিষ্ঠাতা ৫০৬,০০০ কোটি টাকার সম্পত্তি সহ এই ধনীদের তালিকায় জায়গা করে নিয়েছেন। তাঁদের সকলের গড় বয়স ৪০ বছর। এর মধ্যে সবথেকে ছোটো হলেন কৈবাল্য বোহরা।