5G Services in India : অপেক্ষার শেষ! উৎসবের মরসুমে ৫জি পরিষেবার সূচনা মোদীর

5G Services in India : একটি টেকনোলজি প্রদর্শনী থেকে দেশে ৫ জি পরিষেবার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশে মোটামুটি ৮০ শতাংশ কভারেজের লক্ষ্যমাত্রা দিয়েছে সরকার।

5G Services in India : অপেক্ষার শেষ! উৎসবের মরসুমে ৫জি পরিষেবার সূচনা মোদীর
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2022 | 3:24 PM

নয়া দিল্লি : শেষ অপেক্ষা। উৎসবের মরসুমেই দেশবাসী পেতে চলেছে ৫জি (5G) ইন্টারনেট পরিষেবা। ১ অক্টোবরই একটি অনুষ্ঠান থেকে ৫জি পরিষেবার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার সরকারের ন্যাশনাল ব্রডব্য়ান্ড মিশনের তরফে টুইট করে এই বিষয়ে জানানো হয়েছে।

এদিন জানানো হয়েছে, ‘ভারতের ডিজিটাল ট্রান্সফরমেশন ও সংযোগ এক উচ্চতায় নিয়ে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এশিয়ার সবথেকে বড় টেকনোলজি প্রদর্শনী ইন্ডিয় মোবাইল কংগ্রেসে ভারতে ৫জি পরিষেবা চালু করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।’ উল্লেখ্য, এশিয়ার সবথেকে বড় টেলিকম, মিডিয়া ও প্রযুক্তি ফোরাম হল ইন্ডিয়া মোবাইল কংগ্রেস। টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) ও সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (COAI) যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করছে। আর এই প্রদর্শনী থেকেই দেশে প্রথম ৫ জি পরিষেবার সূচনা করছেন মোদী।

এদিকে গত সপ্তাহেই কমিউনিকেশন, ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিণী বৈষ্ণব জানিয়েছিলেন, দেশে মোটামুটি ৮০ শতাংশ ৫ জি পরিষেবা কভারেজের টার্গেট দিয়েছে সরকার। গত বুধবার একটি অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে তিনি বলেছিলেন, ‘৫ জি এর যাত্রা খুব উত্তেজনাপূর্ণ হতে চলেছে। এক্ষেত্রে উল্লেখ্য, একাধিক দেশ ৪০ থেকে ৫০ শতাংশ কভারেজের জন্য বহু বছর সময় নিয়েছে। কিন্তু আমরা কম সময়ের মধ্যে আরও বেশি কভারেজের কথা বলছি। সরকার কম সময়ে ৮০ শতাংশ কভারেজের লক্ষ্যমাত্রা দিয়েছে।’ এদিকে জিও ও এয়ারটেল দেশজুড়ে ৫জি পরিষেবা প্রদানের জন্য প্রস্তুত হচ্ছে। জিও-র তরফে জানানো হয়েছে, দীপাবলির সময়ই ৫জি পরিষেবা শুরু হয়ে যাবে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ৫জি পরিষেবার ফলে ভারতের সুবিধা হবে অনেক। মোবাইল নেটওয়ার্ক অপারেটরের প্রতিনিধিত্বকারী একটি গ্লোবাল ইন্ডাস্ট্রি সংস্থার সাম্প্রতিক রিপোর্টে দেখা গিয়েছে, ২০২৩ থেকে ২০৪০ সালের মধ্যে ৫ জি পরিষেবার জন্য ভারতীয় অর্থনীতিতে ৩৬ লক্ষ কোটি টাকার (৪৫৫ বিলিয়ন ডলার) লাভ হতে পারে।