UP Government: ধর্ষণে অভিযুক্তদের বিরুদ্ধে কড়া যোগী সরকার! পাস হল ‘গুরুত্বপূর্ণ’ বিল

শুক্রবার উত্তর বিধানসভায় পাবলিক অ্যান্ড প্রাইভেট প্রপার্টি ড্যামেজ রিকোভারি সংশোধনী বিল ২০২২ পাস করা হয়েছে।

UP Government: ধর্ষণে অভিযুক্তদের বিরুদ্ধে কড়া যোগী সরকার! পাস হল 'গুরুত্বপূর্ণ' বিল
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2022 | 4:28 PM

লখনউ: ধর্ষণের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করল যোগী আদিত্যনাথ সরকার। উত্তর প্রদেশ বিধানসভায় কোড অব ক্রিমিনাল প্রসিডিওর বিল ২০২২ পাস হয়েছে। উত্তর প্রদেশের পরিষদীয় মন্ত্রী সুরেশ কুমার খান্না শুক্রবার উত্তর প্রদেশ বিধানসভায় সংশোধনী বিল নিয়ে বক্তব্য রাখেন। তিনি জানিয়েছে, ধর্ষণ ও পকসো আইনে অভিযুক্তরা যাতে কোনওভাবেই আগাম জামিন না পান সেই কারণে বিল।

পরিষদীয় মন্ত্রী বলেন, মহিলাদের বিরুদ্ধে যৌন হেনস্থা ও ধর্ষণ সংক্রান্ত অভিযুক্তদের আগাম জামিন খারিজ নিয়ে সংশোধনী বিল পাস হয়েছে তাতে প্রমাণ লোপাটের প্রবণতা কমবে। এই নতুন বিল পাসের পর অভিযুক্তদের নির্যাতিতা ও অন্যান্য সাক্ষীদের হেনস্থা ও হুমকি দেওয়ার সম্ভাবনাও কমবে। এই বিল সিআরপিসির বিভিন্ন বিধিতে বদল আনবে। বিধানসভায় এই বিল পেশ করে উত্তর প্রদেশ সরকার জানিয়েছে, ধর্ষণ নিয়ে ‘জ়িরো টলারেন্স নীতি’ নেওয়া হয়েছে এবং কোনওভাবেই তা বরদাস্ত করা হবে না।

শুক্রবার উত্তর বিধানসভায় পাবলিক অ্যান্ড প্রাইভেট প্রপার্টি ড্যামেজ রিকোভারি সংশোধনী বিল ২০২২ পাস করা হয়েছে। নতুন সংশোধনীতে বর্তমান তিন মাসের মধ্যে ক্ষতিপূরণ দাবির সময়সীমা ৩ বছর অবধি বৃদ্ধি করা হয়েছে। খান্না জানিয়েছেন, এই নতুন সংশোধনী বিলটি গোষ্ঠী সংঘর্ষে নিহত ব্যক্তিকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার ক্ষমতা ট্রাইবুন্যালকে দিয়েছে। বিলে বলা হয়েছে, ক্ষতিপূরণের টাকা দোষী ব্যক্তিদের থেকে আদায় করা হবে।

নতুন সংশোধনীতে পুলিশি কার্যক্রমের খরচ অভিযুক্ত ব্যক্তির থেকে আদায় করা ব্যবস্থাও রয়েছে। এর আগে উত্তর প্রদেশ সরকার ২০২০ সালে ‘উত্তর প্রদেশ পাবলিক অ্যান্ড প্রাইভেট প্রপার্টি ড্যামেজ রিকভারি আইন ২০২০’ পাস করেছিল সেখানে ট্রাইবুনালকে ক্ষতিপূরণ আদায়ের অধিকার দেওয়া হয়েছিল। বিক্ষোভ বা ধর্মঘটের সময় ক্ষয়ক্ষতির জন্য কারা দায়ী থাকবে তা নির্ধারণের ব্যবস্থাও সংশোধনীতে স্পষ্ট করা হয়েছে। উত্তর প্রদেশ বিধানসভায় বৃহস্পতিবার যখন এই বিল দুটি পেশ করা হয়েছিল, তখন প্রধান বিরোধী দল সমাজবাদী পার্টি অনুপস্থিত ছিল।