CBI Raid: ‘চাইল্ড পর্নোগ্রাফি’ নিয়ে মাঠে নামল সিবিআই, ১৯টি রাজ্যে তল্লাশি

গত সপ্তাহেই সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে 'চাইল্ড পর্নোগ্রাফি' মামলার তদন্ত নিয়ে বিস্তারিত রিপোর্ট জমা দিতে বলেছিল।

CBI Raid: 'চাইল্ড পর্নোগ্রাফি' নিয়ে মাঠে নামল সিবিআই, ১৯টি রাজ্যে তল্লাশি
সিবিআই আধিকারিক।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2022 | 2:40 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন বা সিবিআই শনিবার ১৯টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৬টি জায়গায় তল্লাশি চালিয়েছে। কেন্দ্রীয় তদন্তাকারী সংস্থা সূত্রে খবর, অনলাইন ও ইন্টারনেটে চাইল্ড পর্নোগ্রাফি ছড়িয়ে দেওয়া সংক্রান্ত মামলা নিয়েই আজকের এই তল্লাশি অভিযান চালানো হয়েছে। সিঙ্গাপুর ইন্টারপোল অফিসারদের তরফে খবর পাওয়ার পরই আজকের এই তল্লাশি অভিযান চালিয়েছে সিবিআই।

‘চাইল্ড পর্নোগ্রাফি’ সংক্রান্ত ভিডিয়ো বা ছবি অনলাইনে ছড়িয়ে দেওয়ার বিরুদ্ধে ‘অপারেশন মেঘচক্র’ অভিযান চালিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সিবিআইয়ের এই অভিযান ‘চাইল্ড পর্নোগ্রাফি’-বিরুদ্ধে এখনও অবধি সবথেকে বড় অভিযান হিসেবেই মনে করা হচ্ছে। বিভিন্ন সোশ্যাল মিডিয়া ও ইন্টারনেট প্ল্যাটফর্মে শিশুদের পর্নোগ্রাফি ছড়িয়ে দেওয়া ও তাদের সেই নিয়ে ব্ল্যাকমেইল করার পিছনে থাকা চক্রের পর্দাফাঁস করতেই এই অভিযান চালানো হয়েছে বলেই সিবিআই সূত্রে খবর।

গত বছর ‘চাইল্ড পর্নোগ্রাফি’ নিয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ‘অপারেশন কার্বন’ চালিয়েছিল। সেই তল্লাশির অভিযানের পরবর্তী পর্যায়ে হিসেবে আজকে তল্লাশি চালিয়েছে সিবিআই, এমনটাই জানিয়েছেন সংস্থার আধিকারিকরা। সিবিআই আধিকারিকরা জানিয়েছেন, ‘চাইল্ড পর্নোগ্রাফি’ ছড়িয়ে দিতে এই চক্রের পান্ডারা যে ক্লাউড স্পেস ব্যবহার করত খুঁজে বের করার চেষ্টা চালাচ্ছেন সিবিআই আধিকারিকরা

গত সপ্তাহেই সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে ‘চাইল্ড পর্নোগ্রাফি’ মামলার তদন্ত নিয়ে বিস্তারিত রিপোর্ট জমা দিতে বলেছিল। এমনকী বিভিন্ন ইন্টারনেট কোম্পানিকেও রিপোর্ট জমা দিতে বলা হয়েছিল। ২০১৫ সাল থেকে ‘চাইল্ড পর্নোগ্রাফি’ মামলার ওপর নজরজারি চালাচ্ছে সুপ্রিম কোর্ট। সেই সময় এনজিওর তরফে প্রধান বিচারপতি এইচ এল ডাট্টুর বেঞ্চে দুটি ধর্ষণের ভিডিয়ো পেশ করা হয়েছিল। ২০১৮ সালে এই মামলার শুনানির সময় পৃথিবী বিখ্যাত টেক জায়েন্ট গুগল, মাইক্রোসফট এবং ফেসবুক জানিয়েছিল ধর্ষণ ও ‘চাইল্ড পর্নোগ্রাফি’ ইন্টারনেট থেকে সরিয়ে ফেলা উচিত।