কেন্দ্রীয় সরকারের চাকরিতে বিপুল নিয়োগ, আবেদন চলবে পুজোর পরও

স্টাফ সিলেকশন কমিশন (Staff Slection Commissin) এই কর্মী নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করবে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী এই পদগুলিতে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, এবং স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

কেন্দ্রীয় সরকারের চাকরিতে বিপুল নিয়োগ, আবেদন চলবে পুজোর পরও

সরকারি চাকুরি প্রার্থীদের জন্য সুখবর! বিভিন্ন দফতরে গ্রুপ-সি, গ্রুপ-ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। স্টাফ সিলেকশন কমিশন (Staff Slection Commissin) এই কর্মী নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করবে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী এই পদগুলিতে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, এবং স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। যে কোনও ভারতীয় নাগরিক এই পদগুলিতে আবেদন করতে পারবেন। এই স্টাফ সিলেকশন কমিশনের ফেজ-IX ২০২১ বিজ্ঞপ্তির মাধ্যমে এই নিয়োগ করা হবে।

পদের নাম, মোট শূন্যপদ

কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তি অনুযায়ী মোট শূন্যপদের সংখ্যা ৩২৬১টি। এর মধ্যে এসসি(SC)-৪৭৭টি, এসটি(ST)-২৪৯টি, ওবিসি(OBC)-৭৮৮টি, ইউআর (UR)-১৩৬৬টি, ইএসএম (ESM)-১৩৩টি, ইডব্লিউএস (EWS) -৩৮১টি।

পদের নাম- কেন্দ্রীয় সরকারের তরফে যে ৩২৬১টি পদে কর্মী নিয়োগ করা হবে তাদের মধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ পদ হল – হেড ক্লার্ক, সাব-এডিটর, মাল্টি টাস্কিং স্টাফ, ক্যান্টিন স্টাফ, লিগ্যাল অ্যাসিস্ট্যান্ট, জুনিয়র সিড অ্যানালিস্ট, অ্যাকাউন্টেন্ট, ইলেকট্রিক ওয়েল্ডার, ফিল্ডম্যান, টেক্সটাইল ডিজাইনার, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন অ্যাসিস্ট্যান্ট, টেকনিক্যাল অফিসার, ফার্মাসিস্ট, সাফাইওয়ালা, ড্রাফটসম্যান, সিনিয়র ড্রাফটসম্যান, গ্যালারি অ্যাটেন্ডেন্ট, স্টকম্যান ইত্যাদি।

 

শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা

এই পদগুলিতে আবেদন করতে প্রার্থীকে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা স্নাতক পাস হতে হবে। তবে কোন পদের জন্য কোন শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন তা জানতে ক্লিক করুন https://ssc.nic.in/SSCFileServer/PortalManagement/UploadedFiles/notice_rhq_24092021.pdf এই লিঙ্কে।

বিজ্ঞপ্তি অনুযায়ী বিভিন্ন পদ অনুযায়ী ১ জানুয়ারি ২০২১ এর তারিখ অনুযায়ী প্রার্থীর বয়স হতে হবে ১৮-৩০ বা ১৮-২৭ অথবা ১৮-২৫ বছর। তবে সরকারি নিয়ম অনুযায়ী ছাড় পাবেন সংরক্ষিত প্রার্থীরা।

 

আবেদন পদ্ধতি, আবেদন ফি

আবেদনকারীদের এই পদগুলির জন্য অনলাইনে আবেদন করতে হবে। এই আবেদন স্টাফ সিলেকশন কমিশনের অফিসিয়াল সাইটে গিয়ে করতে হবে। আবেদনকারীদের প্রথমে সাইটে রেজিস্ট্রেশন করতে হবে, এরপর রেজিস্ট্রেশন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন করতে হবে। ইতিমধ্যেই যাদের রেজিস্ট্রেশন করা আছে তাদের আর নতুন করে রেজিস্ট্রেশন করার প্রয়োজন নেই। আগামী ২৫ অক্টোবর ২০২১-এর মধ্যে এই আবেদন করতে হবে।

প্রার্থীদের অনলাইনে আবেদন করার সময় ১০০ টাকা আবেদন ফি দিতে হবে। BHIM UPI, Net Banking, VISA Card, Master Card, Debit Card, Credit Card অথবা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডয়ার ব্যাঙ্ক চালানের মাধ্যমে এই ফি জমা দেওয়া যাবে। আবেদনের এই ফি জমা দেওয়ার শেষ তারিখ ২৮ অক্টোবর ২০২১। তবে তপশিলি জাতি, তপশিলি উপজাতি, মহিলা প্রার্থী, অবসরপ্রাপ্ত এবং শারীরিক প্রতিবন্ধীদের কোনও ফি জমা দিতে হবে না।

 

নিয়োগ পদ্ধতি, পরীক্ষার সিলেবাস

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে এই নিয়োগ করা হবে কম্পিউটার ভিত্তিক অনলাইন পরীক্ষার মাধ্যমে। জানা গিয়েছে এই পরীক্ষা হবে আগামী বছর অর্থাৎ ২০২২ এই জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসে। বিভিন্ন পরীক্ষা কেন্দ্র থাকবে রাজ্যের বিভিন্ন শহরে। রাজ্যের পরীক্ষা কেন্দ্রগুলি হল – কলকাতা, হুগলি এবং শিলিগুড়ি। প্রার্থীরা নিজেদের পছন্দমতো পরীক্ষাকেন্দ্র বেছে নিতে পারবেন।

মোট ২০০ নম্বরের কম্পিউটার ভিত্তিক অনলাইন পরীক্ষা হবে। ১০০টি প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ২। পরীক্ষার সময়সীমা ১ ঘন্টা। এছাড়াও রয়েছে নেগেটিভ মার্কিং, অর্থাৎ উত্তর ভুল হলে ০.৫ নম্বর কেটে নেওয়া হবে। যেসব বিষয়ে প্রশ্ন আসবে সেগুলি হল – জেনারেল ইন্টেলিজেন্স -৫০ নম্বর, জেনারেল অ্যাওয়ারনেস – ৫০ নম্বর, কোয়ান্টিটিভ অ্যাপ্টিটিউড -৫০ নম্বর এবং ইংরেজি ভাষা – ৫০ নম্বর।

বিভিন্ন পদে নিয়োগের ব্যাপারে যেহেতু শিক্ষাগত যোগ্যতা আলাদা ফলে আলাদা আলাদা পদ অনুযায়ী প্রশ্নপত্রের মানও হবে ভিন্ন। যে সব পদের শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক সেখানে প্রশ্নপত্রের মান হবে মাধ্যমিক মানেরই। তবে জানা গিয়েছে প্রতিটি পদের ক্ষেত্রে নম্বর বিভাজন একই থাকবে।

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla