Employment: সর্বোচ্চ কর্মসংস্থান! দিল্লি, মুম্বইকে টেক্কা দিল বেঙ্গালুরু, বলছে গবেষণা

Jobs in India: এই অবস্থায় কী করে একটা সম্মানজনক চাকরি মিলবে ভেবে যখন ছেলে মেয়েরা জেরবার, তখনই এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে।

Employment: সর্বোচ্চ কর্মসংস্থান! দিল্লি, মুম্বইকে টেক্কা দিল বেঙ্গালুরু, বলছে গবেষণা
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 9:30 AM

নয়া দিল্লি: গোটাদেশেই এখন কর্মসংস্থানের অভাব চলছে। শিক্ষিত বেকার যুবক-যুবতীদের একটা চাহিদা, পছন্দসই একটি চাকরি। লক্ষ লক্ষ ছেলেমেয়ে পর্যাপ্ত পড়াশুনো করার পরই চাকরি পায়না, সরকারেরও কর্মসংস্থান (Employment) তৈরি করার ক্ষেত্রে যথেষ্ট গাফিলতি রয়েছে। এই অবস্থায় কী করে একটা সম্মানজনক চাকরি মিলবে ভেবে যখন ছেলে মেয়েরা জেরবার, তখনই এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। ২০২১-২০২২ অর্থবর্ষে গোটা দেশে বেঙ্গালুরুতে (Bengaluru) সবথেকে বেশি কর্মসংস্থান হয়েছে। কর্মসংস্থান তৈরির নিরিখে দেশের রাজধানী দিল্লি এবং বাণিজ্য নগরী মুম্বইকে টেক্কা দিয়েছে বেঙ্গালুরু। সেলস এবং বিসনেস ডেভেলপমেন্টে সবথেকে বেশি কর্মসংস্থান হয়েছে বলেই জানা গিয়েছে। হায়ারেক্টরের গবেষণায় এই তথ্য পাওয়া গিয়েছে। গবেষণায় দেখা গিয়েছে তথ্য প্রযুক্তি সংস্থায় কর্মরত ইঞ্জিনিয়াররা সবথেকে বেশি বেতন পেয়ে থাকেন। এক নজরে গবেষণা ফলাফল দেখে নেওয়া যাক…

  1. বেঙ্গালুরু সবথেক বেশি কর্মসংস্থান তৈরি করেছে এবং সেখানে ২০২১-২২ এ ১৭.৬ শতাংশ কর্মসংস্থান বেড়েছে। এই গবেষণায় দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লি সেখানে কর্মসংস্থান ১১.৫ শতাংশ তালিকায় ১০.৪ শতাংশ নিয়ে রয়েছে মুম্বই
  2. সেলস ও বিসনেস ডেভেলপমেন্ট ক্ষেত্রে সবথেকে বেশি কর্মসংস্থান হয়েছে। এই ক্ষেত্রে মোট কর্মসংস্থানের ২৬.৯ শতাংশ কর্মসংস্থান হয়েছে। তথ্য প্রযুক্তি ক্ষেত্রে ২০.৬ শতাংশ কর্মসংস্থান হয়েছে।
  3. এই গবেষণায় পাওয়া গিয়েছে ৫ থেকে ১০ বছরের অভিজ্ঞতা সম্পন্ন তথ্য প্রযুক্তি ইঞ্জিনিয়াররা সবথেকে বেশি বেতন পেয়ে থাকেন। বেতন দেওয়ার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে সেলস ও বিসনেস ডেভেলপমেন্ট। তালিকায় তৃতীয় স্থানে রয়েছে মার্কেটিং ক্ষেত্রের চাকরি।