Career Tips for Students: কলেজ শেষ করেই ভাল চাকরি পেতে চান? এই ১০টি টিপস অক্ষরে অক্ষরে মেনে চলুন…

Career Tips for Students: কর্মজীবন শুরু করার আদর্শ সুযোগ হল ইন্টার্নশিপ। আপনি যে কর্মক্ষেত্রে নিজের কেরিয়ার গড়তে চান, তবে সংশ্লিষ্ট ক্ষেত্রগুলির নানা সংস্থার সঙ্গে যোগাযোগ করুন।

Career Tips for Students: কলেজ শেষ করেই ভাল চাকরি পেতে চান? এই ১০টি টিপস অক্ষরে অক্ষরে মেনে চলুন...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 8:00 AM

কলকাতা: স্কুলের গণ্ডি পার করে কলেজে পা রেখেছেন? ভাবছেন যে চাকরি জীবন শুরু করার এখনও অনেক দেরী? তবে কিন্তু খুব ভুল করছেন। বর্তমানে প্রতিযোগিতার সময়ে দাঁড়িয়ে সর্বক্ষণই বাকিদের থেকে এক ধাপ এগিয়ে থাকতে হয়। সেই কারণে কলেজ জীবন থেকেই  চাকরির প্রস্তুতি নিতে শুরু করতে হয়। যদি আপনি আগে থেকেই নিজের ভবিষ্যৎ সম্পর্কে সচেতন হন এবং কোন পথে নিজের কেরিয়ারকে এগিয়ে নিয়ে যাবেন, তার পরিকল্পনা করে রাখলে, চাকরি পেতেও বিশেষ সুবিধা হয়। কলেজ পড়ুয়াদের জন্য এমন ১০টি টিপস রইল, যা তাদের ব্যক্তিগত ও কর্মজীবনে বিশেষ সাহায্য করবে।

কলেজ জীবনেই কী কী কাজ করবেন? ১. ইন্টার্নশিপ করুন। ২. ওয়ার্ক-স্টাডি প্রোগ্রামে অংশ নিন। ৩. চাকরির জন্য প্রয়োজনীয় জ্ঞান ও পারদর্শিতা অর্জন করুন। ৪. লক্ষ্য স্থির করুন। ৫. ব্যক্তিগত জীবনের সঙ্গে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করুন। ৬. নিজের প্য়াশনকে অনুসরণ করুন। ৭. যোগাযোগ-পরিচয় তৈরি করুন। ৮. বিভিন্ন কর্মসংস্থানের পোর্টালে নাম নথিভুক্ত করুন। ৯. সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন সংস্থার সঙ্গে যোগাযোগ করুন। ১০. অনলাইন কোর্স করুন।

ইন্টার্নশিপের গুরুত্ব-

কর্মজীবন শুরু করার আদর্শ সুযোগ হল ইন্টার্নশিপ। আপনি যে কর্মক্ষেত্রে নিজের কেরিয়ার গড়তে চান, তবে সংশ্লিষ্ট ক্ষেত্রগুলির নানা সংস্থার সঙ্গে যোগাযোগ করুন। ইন্টার্নশিপের মাধ্যমে অভিজ্ঞতা অর্জন করা যায়। ইন্টার্নশিপ নানা ধরনের হয়। ছোটখাটো সংস্থা থেকে শুরু করে বড় ব্যবসা, বিভিন্ন ক্ষেত্রেই ইন্টার্নশিপের সুযোগ থাকে। কলেজ জীবনেই কীভাবে ইন্টার্নশিপ করবেন, জেনে নিন-

নেটওয়ার্ক- কলেজের অধ্য়াপক, সহপাঠী, পরিবার, বন্ধুবান্ধবদের সঙ্গে কথা বলে নতুন নতুন কাজের খোঁজ নিন। কলেজের প্রাক্তনীদের সঙ্গে যোগাযোগ করেও এই বিষয়ে জানতে পারেন।

কেরিয়ার মেলায় যোগ দিন-

বিভিন্ন কলেজ বা বিশ্ববিদ্যালয়ের তরফেই কেরিয়ার মেলার আয়োজন করা হয়। সেখান থেকেও কাজের নানা সুযোগ পেতে পারেন।

ইন্টারনেট- বর্তমান সময়ে সকলেই ইন্টারনেট ব্যবহার করেন। দিনের কিছুটা সময় ইন্টারনেটে চাকরি সংক্রান্ত খবর এবং চাকরির ওয়েবসাইটগুলি খুঁজে দেখুন।