Job after Graduation: দুশ্চিন্তার দিন শেষ! পাস কোর্সে পড়েও এই ক্ষেত্রগুলিতে মিলতে পারে মোটা বেতনের চাকরি

Job after Graduation: পাশ কোর্সে পড়াশোনা করে আপনি আইনজীবী হিসাবেও আপনার পেশা শুরু করতে পারেন। হতে পারেন সাংবাদিকও।

Job after Graduation: দুশ্চিন্তার দিন শেষ! পাস কোর্সে পড়েও এই ক্ষেত্রগুলিতে মিলতে পারে মোটা বেতনের চাকরি
ছবি - পাশে পাশ করেও মিলতে পারে ভালো চাকরির সুযোগ
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 9:20 AM

কলকাতা: করোনা সঙ্কট, বিশ্বব্যাপী আর্থিক মন্দার জোরালো প্রভাব পড়েছে ভারতেও। তার জেরে অন্যান্য ক্ষেত্রের পাশাপাশি কর্মসংস্থানের (Employment) সুযোগও অনেকটা কমেছে। বর্তমানে উচ্চমাধ্যমিকের পর স্নাতক (Graduation) পাশ করেও চাকরির দিশা দেখতে পারছেন লক্ষ লক্ষ যুবক যুবতী। তার উপর যারা স্নাতকে যাঁরা অনার্সের বদলে পাশ কোর্সে পড়াশোনা করেছেন চাকরির চিন্তা সবেথেকে বেশি গ্রাস করে তাঁদের। কিন্তু, দুশ্চিন্তার দিন শেষ। সঠিক রাস্তায় মনোযোগ সহকারে পড়াশোনা করলে পাশ কোর্সে পড়েও মিলতে পারে মোটা বেতনের চাকরি। তবে কোন কোন বিষয়ের কী ঝুুঁকলে চাকরি পাওয়ার রাস্তা আরও সহজ হয়? 

এ ক্ষেত্রে বলে রাখা ভালো, স্নাতকে অনার্সে পড়াশোনার চাপ পাশের থেকে তুলনামূলক ভাবে অনেকটাই বেশি থাকে। তাই এই সময় অন্য কিছুতে মনোযোগ দেওয়া একটু চাপের হয়ে যায়। কিন্তু পাশ কোর্সের ক্ষেত্রে এই সমস্যা থাকে না। তাই এই সময় যদিও পাশ কোর্সে পড়াক সঙ্গে সঙ্গে কোনও পড়ুয়া সরকারি চাকরির পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে থাকেন তাহলে সহজেই মিলতে পারে সাফল্য তবে। তবে সেক্ষেত্রে শুধুমাত্র উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক পাশ করে যে চাকরিগুলিতে আবেদন করা যায় সেগুলির ক্ষেত্রেই দৃষ্টি দিতে হবে। অন্যদিকে স্নাতক পাশ করে যে সমস্ত সরকারি চাকরি পাওয়া যায় সেগুলির জন্যও এই সময়েই শুরু করে দেওয়া যেতে পারে প্রস্তুতি। সে ক্ষেত্রে স্নাতক পাশ করার সঙ্গেই সঙ্গেই সহজেই খুলতে পারে সরকারি চাকরির দরজা। 

অন্যদিকে পাশ কোর্সে পড়াশোনা করে আপনি আইনজীবী হিসাবেও আপনার পেশা শুরু করতে পারেন। এর জন্য স্নাতক হওয়ার পর কোনও পড়ুয়া তিন বছরের এলএলবি-র কোর্স করে নিতে পারেন। অন্যদিকে ব্যাঙ্কিক সেক্টরেও মিলতে পারে ভালো কাজ। পাশে স্নাতক হওয়ার পরেই দেওয়া যায় সিংহ ভাগ ব্যাঙ্কের পরীক্ষা। অন্যদিকে আপনি সাংবাদিক হতে চাইলে সেই স্বপ্নও পূরণ হতে পারে। এ ক্ষেত্রে স্নাতক হওয়ার পর আপনাকে করতে হবে কোনও এ  বিষয়ে কোনও ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স। একইসঙ্গে বেসরকারি ক্ষেত্রেও মার্কেটিং থেকে সেলস, নানা ক্ষেত্রেই থাকছে চাকরি সুযোগ। সঙ্গে শুরু করা যেতে পারে ব্যবসাও।