Work From Home: ‘ওয়ার্ক ফ্রম হোম’কে বাই বাই! এই কারণে স্বেচ্ছায় অফিসে ফিরছেন কর্মীরা…

Work From Home: যেখানে ৯০ শতাংশ তথ্য প্রযুক্তি সংস্থাগুলিই কর্মীদের ওয়ার্ক ফ্রম হোমে রাখতে পছন্দ করছেন,  সেখানেই অনেক কর্মচারীরাই দু-তিনদিন করে অফিসে আসতে শুরু করেছেন।

Work From Home: 'ওয়ার্ক ফ্রম হোম'কে বাই বাই! এই কারণে স্বেচ্ছায় অফিসে ফিরছেন কর্মীরা...
প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jun 02, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: করোনা সংক্রমণের কারণে আমাদের জীবনে এনেছে আমূল পরিবর্তন। লকডাউনের জেরে কর্মস্থল অফিসের কিউবিকলের বদলে জায়গা করে নিল বাড়ির ড্রয়িং রুম বা বেডরুমেই। তবে দুই বছর পার করে করোনা সংক্রমণ বর্তমানে অনেকটাই নিয়ন্ত্রণে। আর সংক্রমণ কমতেই অফিসে ফিরিয়ে আনা হয়েছে কর্মীদের। অনেক সংস্থা আবার ‘ওয়ার্ক ফ্রম হোমে’ সাশ্রয়ের পথ খুঁজে পাওয়ায় আগামী কয়েক বছরের জন্যও কর্মীদের বাড়ি থেকেই কাজ করার নির্দেশ দিয়েছে। প্রথমদিকে, ওয়ার্ক ফ্রম হোম সংস্কৃতিতে মানিয়ে নিতে অনেকের যেমন সমস্যা হয়েছিল, তেমনই আবার ওয়ার্ক ফ্রম হোমে ইতি পড়তেই অফিসে ফিরতেও দ্বিধাবোধ করছেন অনেকে। কর্মীদের দাবি, ওয়ার্ক ফ্রম হোমে বেশিক্ষণ কাজ করতে হলেও, বাড়িতে স্বাচ্ছন্দ্যে কাজ করা যেত। অফিসে এসে ওই ৯টা-৫টার হিসেব মিলিয়ে কাজ করতে সমস্যাই হচ্ছে।

অধিকাংশ অফিসেই এই চিত্র দেখা গেলেও, ব্যতিক্রম তথ্য প্রযুক্তি বা আইটি সংস্থাগুলি। সেখানে অফিস থেকে কাজ কর্মীরা নিজে থেকেই কাজে ফিরে আসতে চাইছেন। এরমধ্যে রয়েছে ইনফোসিস, এইচসিএল, উইপ্রো ও টেক মাহিন্দ্রার মতো সংস্থা। সংশ্লিষ্ট সংস্থাগুলির তরফে এখনও কর্মীদের অফিসে ফিরে আসার নির্দেশ দেওয়া না হলেও, অনেকেই স্বেচ্ছায় অফিসে এসে কাজ করছেন।

 যেখানে ৯০ শতাংশ তথ্য প্রযুক্তি সংস্থাগুলিই কর্মীদের ওয়ার্ক ফ্রম হোমে রাখতে পছন্দ করছেন,  সেখানেই অনেক কর্মচারীরাই দু-তিনদিন করে অফিসে আসতে শুরু করেছেন।  একাধিক সংস্থার তরফে ইতিমধ্যেই তিন দফায় কর্মীদের অফিসে ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে। প্রথম ধাপে যে সমস্ত কর্মীরা শহরেই থাকেন, তাদের সপ্তাহে দুইদিন অফিসে আসার প্রস্তাব দেওয়া হয়েছে। দ্বিতীয় ধাপে, যারা শহরের বাইরে থাকেন, তাদের আগামী দুই-তিন মাসের মধ্যে প্রস্তুতি নিতে বলা হয়েছে কর্মস্থলে ফিরে আসার। তৃতীয় ধাপে সমস্ত কর্মীদেরই অফিসে ফিরিয়ে আনা হবে।
কী কারণে অফিসে ফিরে আসতে চাইছেন কর্মীরা?
অনেক কর্মচারীদেরই দাবি, তারা বাড়িতে বসে আর কাজ করতে চাইছেন না। দীর্ঘদিন ধরে বাড়িতে থেকে বিরক্ত হয়ে গিয়েছেন। হাঁটা-চলা না থাকায়, নানা শারীরিক সমস্যাও দেখা দিয়েছে। অনেকে আবার জানিয়েছেন, বাড়িতে থেকে কাজ করতে হল্ে, অফিসকে অতিরিক্ত সময় দিতে হচ্ছে, যা দিতে তারা রাজি নন। সেই কারণেই অফিসে আসা শ্রেয়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla