Manipur Assembly election: নির্বাচনের আগেই বাড়তি অক্সিজেন! বিজেপিতে যোগ জনপ্রিয় চিত্র তারকার

Manipur Assembly Election: গত কনরাড সাংমার ন্যাশানাল পিপলস্ পার্টির সমর্থনে সরকার তৈরি করেছিল বিজেপি। এনপিপি থেকে অনেকেই বিজেপি সরকারের মন্ত্রিসভায় যোগদান করছিলেন।

Manipur Assembly election: নির্বাচনের আগেই বাড়তি অক্সিজেন! বিজেপিতে যোগ জনপ্রিয় চিত্র তারকার
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2022 | 11:06 AM

গুয়াহাটি: কাইকু নামে পরিচিত মণিপুরের জনপ্রিয় চিত্র তারকা আরকে সোমেন্দ্র সিং (RK Somendra Singh) সিনেমা জগতের নিজের ৪০ জন সহকর্মীকে নিয়ে মঙ্গলবার বিজেপিতে যোগ দিয়েছেন। রাজধানী ইম্ফলে বিজেপি সদর দফতরেই হয়েছে এই যোগদান। মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং (N Biren Singh) জনপ্রিয় চিত্র তারকাকে বিজেপিতে স্বাগত জানিয়েছেন। এই বিশেষ যোগদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজেপির তরফে মণিপুর নির্বাচনের পর্যবেক্ষক সম্বিত পাত্র, রাজ্য সভাপতি সারদা দেবী সহ বিজেপির শীর্ষ নেতৃত্ব। দীর্ঘদিন ধরেই রাজনীতির ময়দানে নামতে ইচ্ছুক ছিলেন আরকে সোমেন্দ্র সিং। ২০১৯ সালে লোকসভা নির্বাচনে ইনার মণিপুর লোকসভা কেন্দ্র থেকে তিনি নির্দল প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। এর আগে প্রয়াত রাম বিলাস পাসোয়ানের লোক জনশক্তি পার্টির মণিপুর শাখার সহ সভাপতিও ছিলেন ৪০ বছর বয়সী এই চিত্র তারকা। আসন্ন মণিপুর বিধানসভা নির্বাচন সকলের দৃষ্টি আকর্ষণ করেছে, কারণ বিগত বেশ কিছুদিনে রাজনীতিতে অনেক নতুন মুখের আগমন ঘটেছে। রবিবারই ৬০ আসনের মণিপুর বিধানসভার সবকটিতেই প্রার্থীদের নাম ঘোষণা করেছিল বিজেপি। মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং নিজের পুরানো হেইনগ্যাং কেন্দ্র থেকেই প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গত কনরাড সাংমার ন্যাশানাল পিপলস্ পার্টির সমর্থনে সরকার তৈরি করেছিল বিজেপি। এনপিপি থেকে অনেকেই বিজেপি সরকারের মন্ত্রিসভায় যোগদান করছিলেন। তবে সরকারের সঙ্গে মনোমালিন্য হওয়ার কারণে অনেকেই মাঝে সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে। সংখ্যালঘু হয়ে যায় বিজেপি সরকার। পরে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়েছিল। অতীতের তিক্ত অভিজ্ঞতার কারণে বিজেপি যে এবার এনপিপির সঙ্গে জোটে যাবে না সে কথা আগেই জানা গিয়েছিল। মনে করা হচ্ছিল নাগাল্যান্ড পিপলস্ ফ্রন্টের সঙ্গে বিজেপির জোট হতে পারে। কিন্তু সেই সম্ভাবনাও বাস্তবায়িত হয়নি। অন্যদিকে মেঘালয়ার মুখ্যমন্ত্রী করনাড সাংমার এনপিপি মণিপুরে ৪২ টি আসনে প্রার্থী দিয়েছে। নির্বাচনের ফল প্রকাশের পরে সাংমার দল কালো ঘোড়া হিসেবে উঠে আসতে পারে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাই তাঁরা নির্বাচন পরবর্তী জোটের সম্ভাবনার কথাও উড়িয়ে দিচ্ছেন না।

এবারের মণিপুর বিধানসভা নির্বাচন বিজেপির চ্যালেঞ্জ বাড়িয়েছে। কারণ প্রতিবেশি রাজ্য নাগাল্যান্ডের মন জেলায় সেনাবাহিনীর ১৪ জন নিরীহ গ্রামবাসীর মৃত্যুর ঘটনায় জনবিক্ষোভের উত্তাপের আঁচ মণিপুর গিয়েও পড়েছে। নাগাল্যান্ডে এই ঘটনার পর আফস্পা প্রত্যাহারের দাবিও উঠেছে। মণিপুরেও সেই দাবি ওঠা শুরু হয়েছে। সেই দাবিকে হাতিয়ার করে কংগ্রেস প্রতিশ্রুতি দিয়েছে, তারা সরকারে এলে আফস্পা প্রত্যাহার করা হবে, কিন্তু এই ধরনের প্রতিশ্রুতি বিজেপির পক্ষে দেওয়া সম্ভব নয়। এখন বিধানসভা নির্বাচনে সাধারণ মানুষ কোন দিকে রায় দেয় সেদিকেই নজর থাকবে সকলের।

দেখুন বাঙালিয়ানা:

** বাঙালিয়ানার চর্চায় বিশ্বজিৎ চট্টোপাধ্যায়, তন্ময় বোস, অজয় চক্রবর্তী

** বাঙালিয়ানার চর্চায় অতিথি শমীক বন্দ্যোপাধ্যায়, সঞ্জয় মুখোপাধ্যায়, তেজেন্দ্রনারায়ণ মজুমদার