PM Modi’s Meeting with CMs: ‘সাধারণের জীবন সহজ করাই প্রধান লক্ষ্য’, সুশাসনের লক্ষ্যে মুখ্যমন্ত্রীদের দক্ষতা বাড়ানোর পরামর্শ নমোর

PM Modi on Good Governance: দলীয় সূত্রে জানা গিয়েছে, বৈঠকে প্রধানমন্ত্রী বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের কোনও একটি ক্ষেত্রে নিজেদের আগ্রহ বাড়ানো ও দক্ষতা প্রমাণের পরামর্শ দেন। একইসঙ্গে তিনি বলেন, "রাজ্যের সাধারণ মানুষের জীবনযাত্রাকে আরও সহজ করাই যেন প্রধান লক্ষ্য হয়।"

PM Modi's Meeting with CMs: 'সাধারণের জীবন সহজ করাই প্রধান লক্ষ্য', সুশাসনের লক্ষ্যে মুখ্যমন্ত্রীদের দক্ষতা বাড়ানোর পরামর্শ নমোর
সুশাসন প্রতিষ্ঠায় বিশেষ জোর প্রধানমন্ত্রীর। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 4:36 PM

 

বারাণসী: আগামী বছরই পাঁচ রাজ্যে নির্বাচন(Assembly Elections 2022), তারমধ্যে অন্যতম হল উত্তর প্রদেশ(Uttar Pradesh)। নির্বাচনের ঠিক আগেই কেন্দ্রের কাছ থেকে বড় উপহার পেল উত্তর প্রদেশবাসী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র হাত দিয়ে উদ্বোধন হল কাশী বিশ্বনাথ করিডরের(Kashi Vishwanath Corridor)। দু’দিনের বারাণসী সফরে প্রধানমন্ত্রী শুধু প্রকল্পের উদ্বোধনই নয়, একইসঙ্গে বিজেপি শাসিত ১২ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকেও বসলেন। মঙ্গলবারের বৈঠকে প্রধানমন্ত্রী মোদী বলেন, সরকারের লক্ষ্য যেন সাধারণ মানুষের জীবনকে আরও সহজ করাই হয়।

সোমবার দিনভর কাশী বিশ্বনাথ করিডর উদ্বোধন নিয়ে ব্যস্ত থাকলেও রাতেই বিজেপি নেতা-মন্ত্রীদের সঙ্গে দেখা করেছিলেন প্রধানমন্ত্রী। কোন রাজ্যে কী সমস্যা, কোথায় উন্নয়নের প্রয়োজন এবং নির্বাচনমুখী রাজ্যগুলিতে প্রস্তুতি কেমন চলছে, তা নিয়ে প্রশ্ন করেছিলেন। মঙ্গলবারও দিল্লিতে ফেরার আগেই ১২ রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। উপস্থিত ছিলেন একাধিক বিজেপি শাসিত রাজ্যের উপমুখ্যমন্ত্রীরাও।

পাঁচ ঘণ্টা ধরে চলা ওই বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপির সর্বাভারতীয় সভাপতি জে পি নাড্ডা রাজ্যগুলিতে সরকারি প্রকল্পের বাস্তবায়ন করা নিয়ে আলোচনা করেন। একইসঙ্গে কীভাবে সুশাসন প্রতিষ্ঠিত করা যায়, তা নিয়েও মন্ত্রীদের কাছ থেকে মতামত ও পরামর্শ জানতে চান তারা। সূত্রের দাবি, বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা নিজেদের রাজ্যে কী কী সরকারি প্রকল্প চালু রয়েছে এবং তাতে কী ধরনের সাড়া মিলছে, তা নিয়ে উপস্থাপনাও পেশ করেন।

বিজেপির তরফে প্রকাশিত বিবৃতিতেও বলা হয়েছে, “মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠকের প্রধান বিষয় ছিল সাধারণ মানুষের জীবনযাত্রায় আরও উন্নতি আনতে কীভাবে সুশাসন আনা যায়। মুখ্যমন্ত্রী ও উপ-মুখ্যমন্ত্রীরা এই বিষয়ে উপস্থাপনাও পেশ করেছেন, তাদের রাজ্যে প্রধান জনকল্যাণ প্রকল্পগুলিকে তুলে ধরেছেন প্রধানমন্ত্রীর কাছে। রাজ্যের উন্নতির লক্ষ্যে জলবায়ুর স্থিতাবস্থা বজায় রেখে উন্নয়ন প্রকল্প, পরিবার পরিচয় কার্ড বিতরণ, প্রাকৃতিক উপায়ে চাষ-আবাদে জোর, গ্রামীণ জীবনযাত্রায় স্বনির্ভর গোষ্ঠীকে আরও সংযুক্ত করা।”

দলীয় সূত্রে জানা গিয়েছে, বৈঠকে প্রধানমন্ত্রী বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের কোনও একটি ক্ষেত্রে নিজেদের আগ্রহ বাড়ানো ও দক্ষতা প্রমাণের পরামর্শ দেন। একইসঙ্গে তিনি বলেন, “রাজ্যের সাধারণ মানুষের জীবনযাত্রাকে আরও সহজ করাই যেন প্রধান লক্ষ্য হয়।”

‘ন্যূনতম সরকার, সর্বাধিক শাসন’ নীতিকেই ফের একবার মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “যে সমস্ত আইন বহু পুরনো হয়ে গিয়েছে এবং বর্তমান সময়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়, সুশাসন প্রতিষ্ঠায় প্রয়োজনে তা বাতিল বা সংশোধন করাই যেতে পারে।” বর্তমানে রাজ্য তথা দেশ শাসনে প্রযুক্তির গুরুত্বকে তুলে ধরে প্রধানমন্ত্রী তথ্য ভিত্তিক সরকার পরিচালন নীতির উপরই বিশেষ জোর দেন।

সূত্রের খবর, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পরই বুধবার অযোধ্যায় রামজন্মভূমি দর্শনে যাবেন ১২ রাজ্যের মুখ্য়মন্ত্রী ও উপমুখ্যমন্ত্রীরা।

আরও পড়ুন: UAPA: ইউএপিএ আইনে ধৃতদের অর্ধেকেরও বেশির বয়স ৩০ বছরের কম