UP Election 2022 : অযোধ্যাই হচ্ছে যোগীর ‘ভোটক্ষেত্র’! রাম মন্দির আবেগে শান বিজেপির

Yogi Adityanath : উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে অযোধ্যা বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচনে লড়তে পারেন যোগী আদিত্যনাথ।

UP Election 2022 : অযোধ্যাই হচ্ছে যোগীর 'ভোটক্ষেত্র'! রাম মন্দির আবেগে শান বিজেপির
যোগী আদিত্যনাথ (ফাইল ছবি)

উত্তর প্রদেশে নির্বাচন (Uttarpradesh Assembly Election 2022) আসন্ন। প্রতিটি রাজনৈতিক দল ভোটের ময়দানে নেমে পড়েছে। গত সপ্তাহে নির্বাচন কমিশনের তরফে ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে। এই নির্বাচনী উত্তেজনার আবহেই উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) অযোধ্যা বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচন লড়বেন বলে জানা যাচ্ছে।

নির্বাচনের দিনক্ষণ স্থির হতেই প্রতিটি রাজনৈতিক দলের নির্বাচনী প্রস্তুতির গতি বেড়েছে। ভারতীয় জনতা পার্টির (BJP)অন্দরে নির্বাচনের টিকিট বন্টন শুরু হয়ে গিয়েছে। জানা গিয়েছে, অযোধ্যা বিধানসভাকেন্দ্র থেকে নির্বাচনে লড়বেন যোগী আদিত্যনাথ। ৯০ এর দশক থেকে রাম মন্দির বিজেপির কাছে একটি বড় রাজনৈতিক ইস্যু। ২০১৯ সালে সুপ্রিম রায়ে রাম মন্দির নির্মাণে শীলমোহর পড়ে। ২০২০ সালের ৫ অগাস্ট যোগী আদিত্যনাথকে পাশে বসিয়েই রাম মন্দিরের ভিত পুজো করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাম মন্দির নির্মাণের বিষয়টিকে জনসাধারণের সামনে নিজেদের কৃতিত্ব হিসেবে তুলে ধরেছে বিজেপি।

হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদন সূত্রে খবর, উত্তর প্রদেশের জন্য গঠিত বিজেপির কোর কমিটি গতকাল দিল্লিতে দেখা করে। এই কমিটির একজন সদস্য হলেন যোগী আদিত্যনাথ। সম্ভাব্য প্রার্থী নির্বাচনের জন্য় এই কমিটি গতকাল দিল্লিতে দেখা করে বলে খবর পাওয়া গিয়েছে। এই বৈঠকেই আসন্ন উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে আদিত্যনাথের অযোধ্যা থেকে প্রার্থী হওয়া নিয়ে প্রসঙ্গ ওঠে। এই নির্বাচনে চূড়ান্ত টিকিট বন্টনের দায়িত্বে আছে বিজেপির নির্বাচনী কমিটি। রাজ্য ইউনিটের তরফে সুপারিশগুলি খতিয়ে দেখবে এই কমিটি। ইতিমধ্যেই রাজনৈতিক মহলে শোরগোল পড়ে গিয়েছে যে অযোধ্যা বা মথুরা থেকে নির্বাচন লড়বেন যোগী আদিত্যনাথ। হিন্দুদের কাছে যোগীর তাৎপর্যের কথা বিচার করেই এইরূপ সিদ্ধান্ত নেওয়া হবে বলে মনে করা হচ্ছে।

গোরক্ষপুর থেকে পাঁচবারের সাংসদ ছিলেন যোগী আদিত্যনাথ। ২০১৭ সালে মুখ্যমন্ত্রী হওয়ার পর তিনি উপনির্বাচনে লড়েননি।  পরিবর্তে, তিনি বিধান পরিষদ থেকে সদস্য হয়ে সরকার পরিচালনা করেছেন। এই আবহে ২০২২ সালের বিধানসভা নির্বাচনে প্রথমবার ময়দানে নামতে চলেছেন যোগী আদিত্যনাথ। বিজেপির অন্দরের খবর, হিন্দুত্ববাদী ভাবধারায় শান দিতেই অযোধ্যা থেকে ভোটে দাঁড়াবেন আদিত্যনাথ। এর আগে বিজেপি আইন প্রবর্তক হরনাথ যাদব বিজেপি সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডাকে চিঠি লিখেছিলেন। এই চিঠিতে তিনি যোগীকে মথুরা থেকে প্রার্থী হিসেবে দাঁড় করানোর জন্য বলেছিলেন বলে সূত্রের খবর। নির্বাচনী আবহে বিজেপি নেতা-নেত্রীরা আশা রাখছেন এই নির্বাচনে তাঁরা ২৯০ টি আসনের ২৭০ টি আসনই তাঁরা পাবেন। এই ফলাফল পেতে সাহায্য করবে রাজ্য সরকারের ও কেন্দ্রের জনমুখী প্রকল্প। উল্লেখ্য, উত্তর প্রদেশের ৪০৩ টি বিধানসভা আসনে সাতটি পর্যায়ে নির্বাচন অনুষ্ঠিত হবে। এই রাজ্য়ে নির্বাচন শুরু হবে ১০ ফেব্রুয়ারি এবং শেষ হবে ৭ মার্চ। নির্বাচনী ফলাফল মিলবে ১০ মার্চ।

আরও পড়ুন : UP Election 2022 : পদ্ম ছেড়ে সাইকেল সওয়ারি হওয়ার বার্তা দিতেই গ্রেফতারি পরোয়ানা যোগীর প্রাক্তন মন্ত্রীর বিরুদ্ধে

Published On - 7:43 pm, Wed, 12 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla