চতুর্থ দফাতেও মাঠে প্রায় ৮০০ কোম্পানি আধাসেনা, জেনে নিন কোন জেলায় কেমন আয়োজন নিরাপত্তার

তাৎপর্যপূর্ণভাবে, যে কোচবিহারে প্রচারে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় আধাসেনাকে ঘেরাওয়ের নিদান দিয়েছিলেন, সেখানেই সিআরপিএফ-র সবচেয়ে বেশি কোম্পানি আধাসেনা মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চতুর্থ দফাতেও মাঠে প্রায় ৮০০ কোম্পানি আধাসেনা, জেনে নিন কোন জেলায় কেমন আয়োজন নিরাপত্তার
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 09, 2021 | 5:23 PM

কলকাতা: রাত পোহালেই রাজ্যের ৪৪ টি বিধানসভা কেন্দ্রে চতুর্থ দফার নির্বাচন। বঙ্গযুদ্ধে প্রথমবার ভোট হতে চলেছে উত্তরবঙ্গের দুটি জেলায়। প্রথম তিন দফা থেকে শিক্ষা নিয়ে এ বার নিরাপত্তার আরও কড়া বন্দোবস্ত করতে চলেছে নির্বাচন কমিশন। সূত্রের খবর, এই ৪৪ টি আসনে প্রায় ৮০০ কোম্পানি সেনা মোতায়েন করা হবে। তাৎপর্যপূর্ণভাবে, যে কোচবিহারে প্রচারে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় আধাসেনাকে ঘেরাওয়ের নিদান দিয়েছিলেন, সেখানেই সিআরপিএফ-র সবচেয়ে বেশি কোম্পানি আধাসেনা মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন সূত্রে খবর, আগামিকাল ৪৪ টি আসনের ভোটের জন্য মোট ৭৯৩ কোম্পানি আধাসেনা ব্যবহার করা হবে। এর মধ্যে সর্বোচ্চ ১৮৮ কোম্পানি সিআরপিএফ মোতায়েন করা হবে কোচবিহারে। দ্বিতীয় সর্বোচ্চ পরিমাণ আধাসেনা মোতায়েন হচ্ছে হাওড়া সদরে। সেখানে ১০৩ কম্পানি সিআরপিএফ মোতায়েন করা হবে। দক্ষিণ কলকাতার বেশ কয়েকটি আসনে আগামিকাল ভোট গ্রহণ হয়েছে। সেখানে মোতায়েন করা হচ্ছে ১০১ কোম্পানি আধাসেনা। প্রসঙ্গত, প্রত্যেক কোম্পানিতেই ১০০ জন করে সেনা সদস্য থাকে।

আরও পড়ুন: আধাসেনার ব্যবহার নিয়ে মমতাকে ‘কমন সেন্সের’ পাঠ দিলেন শাহ

এ ছাড়া আলিপুরদুয়ার জেলায় পাঠানো হচ্ছে ৯৯ কোম্পানি আধাসেনা। বারুইপুরে পাঠানো হচ্ছে ৪৫ কোম্পানি আধাসেনা। চন্দননগর পুলিশ কমিশনারেট চত্বরে ৮৪ কোম্পানি আধাসেনা মোতায়েন করা হচ্ছে। হুগলি গ্রামীণ চত্বরের জন্য ৯১ কোম্পানি সিআরপিএফ বরাদ্দ করা হচ্ছে। এ বাদে হাওড়া গ্রামীণ অঞ্চলে ৩৭ কোম্পানি, কলকাতায় ১০১ কোম্পানি এবং জলপাইগুড়িতে ৬ কম্পানি সেনা মোতায়েন করা হবে। উল্লেখ্য, রাজ্যে ইতিমধ্যেই এসে পৌঁছে গিয়েছে মোট ১০০০ কোম্পানি আধাসেনা। সূত্রের খবর, পঞ্চম দফা থেকেই হাজার কোম্পানি আধাসেনাকে কাজে লাগানো শুরু করে দেবে নির্বাচন কমিশন।

আরও পড়ুন: তৃণমূলকে ভোট দিলেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০০০ টাকা!