বিজেপি কর্মীর স্ত্রীর ধর্ষণের অভিযোগ উস্কে দিল ১৫ বছর আগের তাপসীর কথা

সিঙ্গুরের জমি-আন্দোলন এবং তাপসী মালিক, প্রায় সমার্থক থেকে গিয়েছে। তার ছায়া কি এবার নন্দীগ্রামে পড়ল? বাম সরকারের মতো এক ধর্ষণ কাণ্ডের জেরে এবার কি কিছুটা ব্যাকফুটে তৃণমূল?

বিজেপি কর্মীর স্ত্রীর ধর্ষণের অভিযোগ উস্কে দিল ১৫ বছর আগের তাপসীর কথা
অলংকরণ: অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Mar 30, 2021 | 11:49 PM

পশ্চিমবঙ্গ: নন্দীগ্রামের (Nandigram) হাই ভোল্টেজ নির্বাচনের আর মাত্র দু’দিন। মঙ্গলবার শেষ বেলার প্রচারও শেষ। এরই মধ্যে এক বিজেপি (BJP) কর্মীর স্ত্রীকে ধর্ষণ ও খুনের চেষ্টার অভিযোগে শোরগোল একুশের ভোটের (West Bengal Assembly Election 2021) ব্যাটেল-ফিল্ড। এই ঘটনার দায় সরাসরি মুখ্যমন্ত্রীর দিকেই ঠেলেছে বিজেপি। মমতা (Mamata Banerjee) এখনও পুলিশমন্ত্রী, তাই এই ঘটনার দায় তিনি এড়াতে পারেন না বলেই সাংবাদিক বৈঠকে উল্লেখ করলেন বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার। পাশাপাশি নন্দীগ্রামে গিয়ে এ নিয়ে প্রশ্ন তুলেছেন খোদ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-ও। যার প্রেক্ষিতে অনেকে তুলনা টানছেন সিঙ্গুরে তাপসী মালিক ধর্ষণ ও হত্যাকাণ্ডের। কিন্তু কেন?

২০০৬ সাল থেকে ২০২১— ১৫বছরে সিঙ্গুরের জুলকিয়া খাল আর নন্দীগ্রামের তেখালি খাল দিয়ে অনেক জল গড়িয়েছে। সেই বাজেমিলিয়ায় মালিক-বাড়ির চেহারা পাল্টে গিয়েছে। পাল্টে গিয়েছে নন্দীগ্রামের রাজনৈতিক পরিস্থিতি। কিন্তু সেই সিঙ্গুরের তাপসী মালিক হত্যাকাণ্ডের ছায়ার সঙ্গে তুলনা টানা হয়েছে নন্দীগ্রামের তেঁতুলবাড়ি এলাকার বিজেপি কর্মী শ্যামল মাইতির স্ত্রীর সঙ্গে নক্কারজনক ঘটনা। সিঙ্গুরের জমি-আন্দোলন এবং তাপসী মালিক, প্রায় সমার্থক থেকে গিয়েছে। তার ছায়া কি এবার নন্দীগ্রামে পড়ল? বাম সরকারের মতো এক ধর্ষণ কাণ্ডের জেরে এবার কি কিছুটা ব্যাকফুটে তৃণমূল?

২০০৬ সাল। মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েই বুদ্ধদেব ভট্টাচার্য সিঙ্গুরে টাটাদের গাড়ি প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। সেই মতো শুরু হয়ে গিয়েছিল জমি অধিগ্রহণ। ওই বছরের ১৮ ডিসেম্বর ভোরে বাজেমিলিয়ায় টাটাদের প্রকল্প এলাকার জমিতে খোঁড়া একটি বড়সড় উনুনের ভিতর বছর ষোলোর তাপসীর অর্ধদগ্ধ দেহ দেখতে পান গ্রামবাসীরা। তখনও ধোঁয়া উঠছিল। পুলিশ দেহটি উদ্ধার করে। তাপসীর বাবা মনোরঞ্জনবাবু পুলিশের কাছে দায়ের করা অভিযোগে জানান, তাঁর মেয়েকে ধর্ষণ করে খুন করা হয়েছে। একই অভিযোগ তোলে তৎকালীন বিরোধী দল তৃণমূলও। কারণ, তাপসী কৃষিজমি রক্ষা কমিটির আন্দোলনে জড়িয়ে পড়েছিল। সিপিএম অবশ্য সেই সময়ে তাপসীর মৃত্যুকে আত্মহত্যা বলে চালানোর চেষ্টা করে। সেই ঘটনা নিয়ে প্রথমে তদন্ত শুরু করে সিআইডি। পরে বিরোধী আন্দোলনের চাপে সিবিআইয়ের হাতে তদন্তভার তুলে দেয় রাজ্যের তদানীন্তন বামফ্রন্ট সরকার। তার পর কেটে গিয়েছে ১৫ বছর। সিঙ্গুর ও নন্দীগ্রাম আন্দোলনকে ভিত করে বামেদের সরিয়ে ক্ষমতায় এসেছে তৃণমূল। শাসক দলের উদ্য়োগে শহিদ বেদি তৈরি হয়েছে। ঘটা করে প্রতি বছর স্মরণ সভাও হয়। কিন্তু সাজা পায়নি তাপসী মালিকের খুনিরা।

এর মধ্যে একুশের ভোটের আগে আবারও এক ধর্ষণ কাণ্ড নিয়ে উত্তপ্ত রাজনৈতিক মহল। বিজেপির দাবি, নন্দীগ্রাম ২ নম্বর ব্লকের বয়াল ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের তেঁতুলবাড়ি এলাকায় তাদের কর্মী শ্যামল মাইতির স্ত্রীর সঙ্গে নক্কারজনক ঘটনা ঘটেছে। অভিযোগ, দীর্ঘদিন ধরে বিজেপি করার জন্য তাঁকে হুমকি দিচ্ছিল এলাকায় তৃণমূল দুষ্কৃতীরা। মঙ্গলবার নন্দীগ্রামে প্রচারে এসেই এই বিষয়টি নেয় সরব হন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, “খোদ মমতা বন্দ্যোপাধ্যায় এই কেন্দ্রের প্রার্থী। তিনি এখানে উপস্থিত রয়েছেন। তাঁর উপস্থিতিতেই একটি ধর্ষণের ঘটনা ঘটল। মহিলাদের সুরক্ষা কোথায় পৌঁছেছে তা সবাই দেখতে পারছেন।”

আরও পড়ুন: শুধু শুভেন্দুই নয়, নন্দীগ্রামে এবার ছেষট্টির মমতা বনাম তরুণী মমতার লড়াই

রাজ্য়ে পালা বদলের সময় তাপসী মালিক হত্যাকাণ্ড নিয়ে উত্তাল হয়েছিল বঙ্গ রাজনীতি। তৃণমূলের তরফে অভিযোগ ওঠে, সিঙ্গুরের কৃষি জমি রক্ষা কমিটির সক্রিয় সদস্য হওয়ায় ধর্ষণ করে খুন করা হয়েছে তাপসীকে। খুনের প্রমাণ মেটাতে জ্বালিয়ে দেওয়া হয়েছিল দেহ। ঘটনার পর কাঠগড়ায় ওঠে সিপিএম-এর নাম। এরপর দীর্ঘ ১৫ বছরের শূন্যস্থান। আবারও এক ধর্ষণ কাণ্ড ঘিরে উত্তপ্ত নন্দীগ্রাম। তবে তফাৎ হল, এবার মুখ্যমন্ত্রীর নাম মমতা বন্দ্যোপাধ্যায়। ক্ষমতায় তৃণমূল সরকার।