‘আট দফা ভোটের জন্য দায়ী কে?’ শাসক দলকে নিশানা বিজেপির

২০১১ সালের পর এই রাজ্যে কীভাবে ভোট হয়েছে তা মানুষ জানে, তৃণমূল নেত্রীর অভিযোগের প্রেক্ষিতে পাল্টা প্রতিক্রিয়া বঙ্গ বিজেপির

'আট দফা ভোটের জন্য দায়ী কে?' শাসক দলকে নিশানা বিজেপির
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Feb 26, 2021 | 9:21 PM

পশ্চিমবঙ্গ: বিহার, কেরলে তিন দফা ভোট, অসমে এক দফায় ভোট, অথচ বাংলায় কেন আট দফায় ভোট, এ নিয়ে প্রশ্ন তুলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এ নিয়ে নির্বাচন কমিশনের দিকেও আঙুল তুলেছেন তিনি। এই প্রেক্ষিতে রাজ্যের শাসক দলকে একহাত নিলেন বিজেপি নেতা শমীক ভট্টাচার্য (Shamik Bhattacharyya)। তাঁর কটাক্ষ, আট দফা ভোটের জন্য দায়ী কে? রাজ্যের শাসক দলের বিরুদ্ধে আঙুল তোলে বিজেপির প্রাক্তন বিধায়কের কটাক্ষ, ২০১১ সালের পর এই রাজ্যে কীভাবে ভোট হয়েছে তা মানুষ জানে।

তৃণমূলকে খোঁচা দিয়ে শমীক আরও বলেন, নির্বাচনকে আমরা খেলা বলে মনে করি না। উনি ওনার (পড়ুন মমতা) কথা বলছেন। বিজেপি নেতা বলেন, ২০১১ সালের পর এই রাজ্যে কীভাবে ভোট হয়েছে তা মানুষ জানে। তৃণমূল নেত্রীর অভিযোগের প্রেক্ষিতে শমীকের পাল্টা অভিযোগ, মমতা যখন বিরোধী নেত্রী ছিলেন তখন উনিও বলেছিলেন সাত-আট দফায় ভোট চান। তিনি যোগ করেন, “আমরা চাই ভোট শান্তিপূর্ণ হোক,‌ আনন্দ করে ভোট দিক মানুষ।” বাংলার মানুষের সুবিধার জন্যই আট দফার ভোট বলে দাবি করেছেন বিজেপি নেতা। নির্বাচন কমিশনের ঘোষনাকে স্বাগত জানিয়ে তিনি বলেন, মানুষ নির্ভয়ে ভোট দিতে চায়। এবার কোনও ঝামেলা ছাড়াই ভোট দিতে পারবেন সবাই।

শুক্রবার বিকেলে একুশের ভোটের নির্ঘণ্ট প্রকাশের পরই মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেন, “বিজেপি চোখেই বাংলাকে দেখছে কমিশন।” তাঁর কথায়, “বিহারে তিন দফায় ভোট হয়েছে। অসমে তিন দফায় ভোট হচ্ছে। কেরলে একদিনের ভোট। বাংলায় ২৯৪ টা আসনে আট দফায় ভোট কেন? কাকে সুবিধা করে দেওয়ার জন্য? একটু তো নিরপেক্ষ থাকবে নির্বাচন কমিশন।” এই প্রেক্ষিতেই তৃণমূল নেত্রীকে পাল্টা নিশানা করলেন বিজেপি নেতা।

দক্ষিণ ২৪ পরগনার উদাহরণ টেনে মমতা প্রশ্ন তুলেছেন, একটা জেলায় তৃণমূল শক্তিশালী বলেই তিন দিন ধরে নির্বাচন করা হচ্ছে কিনা। এতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অমিত শাহের কথায় হয়েছে কিনাও প্রশ্ন তোলেন তিনি। যার প্রেক্ষিতে আবার শমীকের খোঁচা, “দক্ষিণ ২৪ পরগনায় চার বারে ভোট হলেও তা অবাধ হবে কিনা আমার সন্দেহ আছে। কোনো নির্বাচন সুষ্ঠু হয়নি।” বিজেপি নেতার কথায়, বাংলার মানুষ দরিদ্র হতে পারে, অশিক্ষিত নয়। নির্বাচন মানুষের অধিকার। গত কয়েক বছরে কোনও নির্বাচনই সুষ্ঠুভাবে হয়নি বলে অভিযোগ শমীকের।

আরও পড়ুন: খেলা হবে ৮ দফায়, হারিয়ে ভূত করে দেব: মমতা বন্দ্যোপাধ্যায়

এদিকে পামেলা কাণ্ডে এবার লালবাজার নোটিস পাঠিয়েছে অনুপম হাজরা এবং শঙ্কুদেব পণ্ডাকে। যা নিয়ে বিজেপি নেতার প্রতিক্রিয়া, “অনুপম ও শঙ্কু কে নোটিস দিয়েছে পুলিশ । আইনের পথে দল চলবে।”