Disrespecting Indian Army: ভারতীয় সেনাকে অসম্মান করার জন্য, আমিরের ছবি এবার আইনি জটিলতার মুখোমুখি  

Aamir Khan: ছবি মুক্তির আগে থেকেই নানা সমস্যার মুখোমুখি হয়েছে। ছবি বয়কটের ডাকও দেওয়া হয়। মুক্তির পর ছবি নিয়ে শুরু হয়েছে আরও সমস্যা।

Disrespecting Indian Army: ভারতীয় সেনাকে অসম্মান করার জন্য, আমিরের ছবি এবার আইনি জটিলতার মুখোমুখি  
'লাল সিং চাড্ডা' ছবির দৃশ্যে আমির-নাগা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2022 | 11:34 PM

১১ অগস্ট মুক্তি পেয়েছে আমির খান (Aamir Khan) অভিনীত ছবি ‘লাল সিং চাড্ডা’। ছবি মুক্তির আগে থেকেই নানা সমস্যার মুখোমুখি হয়েছে। ছবি বয়কটের ডাকও দেওয়া হয়। মুক্তির পর ছবি নিয়ে শুরু হয়েছে আরও সমস্যা। এবার একেবারে আইনি সমস্যার সম্মুখীন হচ্ছে আমিরের ছবি। অভিনেতা, চলচ্চিত্র এবং এর সঙ্গে জড়িত অন্যদের বিরুদ্ধে ‘ভারতীয় সেনাবাহিনীকে অসম্মান করা এবং হিন্দু অনুভূতিতে আঘাত করার’ অভিযোগে একটি অভিযোগ করা হয়েছে পুলিশের কাছে। আমির অভিনীত লাল  চরিত্রটি ছবিতে একজন ভারতীয় সেনা কর্মী হিসেবে কাজ করে, যেটি তাঁর জীবনে নেওয়া বিভিন্ন পেশার মধ্যে একটি। দিল্লি-ভিত্তিক একজন আইনজীবী শুক্রবার দিল্লি পুলিশ কমিশনার সঞ্জয় অরোরার কাছে একটি অভিযোগ জমা দিয়েছেন, যেখানে তিনি অভিযোগ করেছেন যে ‘লাল সিং চাড্ডা’য় ভারতীয় সেনাবাহিনীর সশস্ত্র বাহিনীকে অসম্মান করা হয়েছে। আমির যিনি প্যারামাউন্ট পিকচার্স এবং পরিচালক অদ্বৈত চন্দনের সঙ্গে ছবিটির অন্যতম প্রযোজক, তাঁদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।

এএনআই-এর একটি প্রতিবেদন অনুসারে, অ্যাডভোকেট বিনীত জিন্দাল দিল্লি পুলিশের কাছে অভিযোগ করেছেন যে সিনেমাটিতে আপত্তিকর বিষয়বস্তু ছিল। তিনি ধারা ১৫৩ (দাঙ্গা সৃষ্টির উদ্দেশ্যে উস্কানি দেওয়া), ১৫৩A (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচার করা), ২৯৮ (যে কোনও ব্যক্তির ধর্মীয় অনুভূতিতে আঘাত করা) এবং ৫০৫ (জনসাধারণের দুর্নাম ঘটানো বিবৃতি) এর অধীনে একটি এফআইআর করেন সংশ্লিষ্ট পক্ষের বিরুদ্ধে আইপিসি ধারাতে।

আইনজীবীর অভিযোগ, “সিনেমাটিতে দেখানো হয়েছে যে একজন মানসিক প্রতিবন্ধী ব্যক্তিকে কার্গিল যুদ্ধে লড়াই করার জন্য সেনাবাহিনীতে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। এটি একটি সুপরিচিত সত্য যে সেরা সেনা সদস্যদের কার্গিল যুদ্ধে লড়াই করার জন্য পাঠানো হয়েছিল এবং কঠোরভাবে প্রশিক্ষিত সেনা সদস্যরা যুদ্ধে অংশ নিয়েছিলেন কিন্তু সিনেমা প্রযোজকরা ইচ্ছাকৃতভাবে ভারতীয় সেনাবাহিনীকে হতাশ ও বদনাম করার জন্য এই পরিস্থিতি দৃশ্যায়িত করেছেন।”

আইনজীবী আরও অভিযোগ করেছেন যে ছবিটি একটি দৃশ্যের মাধ্যমে ধর্মীয় অনুভূতিতেও আঘাত করেছে যেখানে একজন পাকিস্তানি কর্মী লাল সিং চাড্ডাকে জিজ্ঞাসা করেছিল – “আমি নামাজ পড়ি এবং প্রার্থনা করি, লাল, আপনি কেন তা করেন না?” পরে আমির চরিত্রটি উত্তর দেয়, “আমার মা বলেছেন এই সব পূজাপাঠ ম্যালেরিয়া। এতে দাঙ্গা হয়।” আইনজীবীর মতে মন্তব্যটি বেশ উত্তেজনাপূর্ণ এবং পুরো হিন্দু সম্প্রদায়কে লক্ষ্য করে একটি মানহানিকর বিবৃতি। অভিযোগে আরও বলা হয়েছে যে বিবৃতিটি কেবল উস্কানিমূলক এবং আবেগকে উস্কে দেওয়াই নয়, বরং এটি ‘হিন্দু ধর্মের অনুসারীদের মধ্যে ক্রুদ্ধ আবেগের কারণ হয়।

মন্তব্যটিতে লেখা হয়েছে, “এই বিবৃতিটি ধর্মের ভিত্তিতে যুদ্ধ চালানো এবং বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা সক্রিয় করার তার অভিপ্রায়কে দেখায় যা একটি ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক দেশের মতবাদের বিরুদ্ধে এবং ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে আইন অনুসারে একটি ফৌজদারি অপরাধ।” প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেটার মন্টি পানেসার ছবিটি সম্পর্কে কথা বলতে টুইটারে গিয়ে লাল সিং চাড্ডা ছবি নিয়ে একই রকম মন্তব্য করেছিলেন। মন্টি, যাঁর শিকড় ভারতের পাঞ্জাব রাজ্যে রয়েছে, বলেন, “ফরেস্ট গাম্প ইউএস আর্মিতে ঠিক ছিল, কারণ ভিয়েতনাম যুদ্ধের প্রয়োজনীয়তা পূরণের জন্য ইউএস কম আইকিউ পুরুষদের নিয়োগ করেছে। এই ছবিটি ভারতের সশস্ত্র সেনাবাহিনী এবং শিখদের জন্য সম্পূর্ণ অসম্মানজনক!!অসম্মানজনক। অসম্মানজনক। #লালসিংহচাড্ডাকে বয়কট করুন।

“লাল সিং চাড্ডা ছবিতে কারিনা কাপুর, মোনা সিং এবং নাগা চৈতন্যও অভিনয় করেছেন। টম হ্যাঙ্কস অভিনীত ‘ফরেস্ট গাম্প’ (১৯৯৪) এর রিমেক। এর আগে ‘পিকে’ ছবির ক্ষেত্রেও শিব ঠাকুর বেশে এক বহুরূপীকে দৌড় করানোর জন্যও আইনি জটিলতায় পড়েন আমির।