Brahmastra-Ayan: ব্রহ্মাস্ত্রের মধ্যে লুকিয়ে থাকা বিভিন্ন অস্ত্র কী কী, তা জানালেন অয়ন

Brahmastra-Ayan: ভারতের প্রাচীন কিছু রহস্যের উপর কল্পকাহিনি নির্ভর ছবি ‘ব্রহ্মাস্ত্র পার্ট ১: শিবা’।

Brahmastra-Ayan: ব্রহ্মাস্ত্রের মধ্যে লুকিয়ে থাকা বিভিন্ন অস্ত্র কী কী, তা জানালেন অয়ন
ব্রক্ষ্মাস্ত্রের মধ্যে লুকিয়ে থাকা অস্ত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2022 | 1:01 PM

আলিয়া ভাট (Alia Bhatt), করণ জোহর  (Karan Johar) এবং অয়ন মুখোপাধ্যায় (Ayan Mukerji) ইনস্টাগ্রামে তাঁদের আসন্ন  ‘ব্রহ্মাস্ত্র পার্ট ১: শিবা’ সিনেমাতে যে সব অস্ত্রের উল্লেখ করেছেন, সেই সবের কিছু নতুন ভিজ্যুয়াল এফেক্ট দিয়ে একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়াতে শেয়ার করেছেন। ভিএফএক্স শটের পাশাপাশি  প্রায় চার মিনিটের দীর্ঘ ভিডিয়োতে অয়নকে ৯ সেপ্টেম্বর সিনেমা হলে মুক্তি পাওয়া ছবির অংশ হিসেবে বিভিন্ন অস্ত্রের সঙ্গে করিয়েছেন। ছবির প্রধান চরিত্রে অভিনয় করছেন রণবীর কাপুর (Ranbir Kapoor)। রয়েছেন  আলিয়া ভাট, অমিতাভ বচ্চন, নাগার্জুন এবং মৌনি রায়। ভারতের প্রাচীন কিছু রহস্যের উপর কল্পকাহিনি নির্ভর ছবি ‘ব্রহ্মাস্ত্র পার্ট ১: শিবা’। মৌনি রায় প্রথমবার বড় পর্দায় খলচরিত্রে অভিনয় করছেন এই ছবিতে।

“যদিও ব্রহ্মাস্ত্র একটি কল্পকাহিনীর কাজ, আমার চেষ্টা ছিল এই সিনেমার মাধ্যমে ভারতীয় আধ্যাত্মিকতাকে আমার নিজস্ব উপায়ে উদযাপন করার। গুরু পূর্ণিমার এই শুভ দিনে, আমি ব্রহ্মাস্ত্রের ধারণা সম্পর্কে আরও কিছু গভীর তথ্য শেয়ার করতে চেয়েছিলাম। এটি এমন একটি সিনেমা যার মাধ্যমে আমি ব্যক্তিগতভাবে নিজেকে আমাদের প্রাচীন ভারতীয় শিকড়ের মধ্যে যে অসীম জ্ঞান রয়েছে তার চিরকালের ছাত্র হিসেবে রূপান্তরিত করতে পেরেছি… আশা করি আপনারা আমাদের কল্পনা উপভোগ করবেন,” অয়ন ইনস্টাগ্রামে লিখেছেন যে তিনি ‘ব্রহ্মাস্ত্রের দৃষ্টিভঙ্গি’ শেয়ার করছেন।

ভিডিয়োটি শুরু হয় ‘প্রাচীন ভারতীয় অস্ত্রের জগতের আগে কখনও দেখা যায় নি’- এর মাধ্যমে প্রধান ধারণা দিয়ে। যেখানে দেখানো হয় নানা অস্ত্র। যেমন, বনরাস্ত্র, নন্দিয়াস্ত্র, প্রভাস্ত্র, জলস্ত্র, পবনস্ত্র এবং সবর্শেষে ব্রহ্মাস্ত্র দেখানো হয়েছে। ভিডিয়োতে ‘মহাবিশ্বের অস্ত্র’ সম্পর্কে কথা বলতে গিয়ে অয়ন বলেছেন, “ব্রহ্মাস্ত্র পার্ট ১: শিবা এই অস্ত্রবিশ্বের প্রথম সিনেমা। এটি প্রাচীন ভারতের একটি রহস্যময় সময়ের চিত্র দিয়ে শুরু হয়, যেখানে একদল ঋষি হিমালয়ে গভীর ধ্যানমগ্ন রয়েছেন। তাঁদের ধ্যানের জন্য ঋষিরা ‘মহাবিশ্বের আলো’ দিয়ে আশীর্বাদপ্রাপ্ত হন।”

অয়ন মুখার্জি এটিকে ‘সবচেয়ে শক্তিশালী এবং সবচেয়ে বিশুদ্ধ শক্তি – ব্রহ্ম-শক্তি’ বলে অভিহিত করেছেন। তিনি আরও ব্যাখ্যা করেছেন যে কীভাবে এই ‘ব্রহ্ম-শক্তি’ থেকে আরও অস্ত্রের জন্ম হয়েছিল, যেগুলির মধ্যে ‘আগুন, বায়ু, জল, পৃথিবী’ এর মতো প্রকৃতিতে পাওয়া বিভিন্ন শক্তি রয়েছে। তিনি তাঁদের ‘জলঅস্ত্র, পবনঅস্ত্র এবং অগ্নিঅস্ত্র’ নামে উল্লেখ করেছেন। তিনি অস্ত্র সম্পর্কে যে কথা বলেছেন সেগুলোর মধ্যে বিভিন্ন প্রাণীর ক্ষমতা রয়েছে যেমন, বনরাস্ত্র, ‘যা ব্যক্তিকে দিতে পারে, অসামান্য বানরের শক্তি’। তিনি বলেছিলেন যে নন্দিয়াস্ত্রের মধ্যে ‘এক হাজার ষাঁড়ের শক্তি’ রয়েছে। কিন্তু একটি অস্ত্র আছে, ‘মহাবিশ্বের আলো’ থেকে আবির্ভূত হওয়া শেষটি, ‘তার সমষ্টি বহন করে’, ‘অন্য সকলের প্রভু’, যাকে ঋষিরা ঈশ্বরের অন্যতম শক্তিশালী অস্ত্রের নামে নামকরণ করেছিলেন – ‘ব্রহ্মাস্ত্র’।

‘জল অস্ত্র, পবন অস্ত্র, অগ্নি অস্ত্র’ এবং অন্যান্য অস্ত্র ‘অস্ত্র’ যা ব্রহ্মাস্ত্র অংশ ১-এর বৈশিষ্ট্যযুক্ত: শিব২।“ঋষিরা এই অস্ত্রগুলোকে রক্ষা করার জন্য ব্রত হন এবং ব্রহ্মাস্ত্রের রক্ষক হিসাবে তারা নিজেদেরকে ব্রাহ্মণস নামে অভিহিত করেন, একটি গোপন সমাজ, যা অন্যান্য পুরুষদের মধ্যে থাকবে এবং এই অস্ত্রগুলোর শক্তিতে বিশ্বের জন্য ভাল করবে। সময় এগিয়ে যায় মনুষ্যত্ব এবং ব্রহ্মাস্ত্রও এগিয়ে চলে। ব্রাহ্মণশ অস্ত্র চলে যাচ্ছে প্রজন্ম থেকে প্রজন্ম, আজকে আমাদের পৃথিবীতে, যেখানে ব্রাহ্মণশ এখনও রয়েছে গোপনে,” অয়ন এমনটাই দাবি করেছেন।

আজকের মতো ভারত, যেখানে ব্রহ্মাস্ত্রের গল্প তৈরি করা হয়েছে, পরিচালক যিনি আসন্ন অ্যাডভেঞ্চার-ড্রামার লেখকও, ভিডিয়োতে বলেছেন, “আমি বিশ্বাস করি এটি আমাদেরকে খুব অনন্য অবস্থানে রেখেছে কারণ আধুনিক বিশ্বে প্রাচীন ভারতীয় অনুপ্রেরণা নিয়ে আমরা যা করছি তা কেউ করেনি,”। ব্রহ্মাস্ত্রে রণবীর কাপুরের চরিত্রটি ‘অলৌকিক’, কারণ তিনি নিজেই একজন ‘অস্ত্র’ – অগ্নি অস্ত্র সে সম্পর্কেও ব্যাখ্যা দিয়েছেন অয়ন, “ঈশ্বরের নামে নামকরণ করা হয়েছে রণবীরের চরিত্রটির কারণ ব্যক্তিগতভাবে আমার কাছে সবচেয়ে প্রিয়, সবচেয়ে রহস্যময়, সর্বশক্তিমান এবং আমার সবচেয়ে বড় অনুপ্রেরণা – শিব।” ব্রহ্মাস্ত্র পার্ট ১: শিব -এর বহু প্রত্যাশিত ট্রেলার ১৫ জুন মুক্তি পেয়েছে। তিন মিনিটের ট্রেলারটি অনেক দৃশ্যত-অত্যাশ্চর্য মুহুর্তের সম্বন্বয়ে করা। ছবিটির যে বিশাল আকারে তৈরি হয়েছে ট্রেলারে তার একটি ইঙ্গিত পাওয়া গিয়েছে।