অক্সিজেন লেভেল কমলে প্রোনিংয়ের পরামর্শ দিলেন বরুণ, শ্রদ্ধা

সোশ্যাল মিডিয়ায় সচেতনতা বাড়াতে ইনফো গ্রাফিক্স শেয়ার করেছেন শ্রদ্ধা, নোরা, বরুণ। বাড়িতে করোনা রোগীর অক্সিজেন লেভেল ৯৪-এর নীচে চলে গেলে প্রোনিং পদ্ধতি ট্রাই করা যেতে পারে।

  • TV9 Bangla
  • Published On - 12:33 PM, 5 May 2021
অক্সিজেন লেভেল কমলে প্রোনিংয়ের পরামর্শ দিলেন বরুণ, শ্রদ্ধা
বরুণ, শ্রদ্ধা (বাঁদিকে), প্রোনিংয়ের পদ্ধতি (ডানদিকে)।

করোনার (covid 19) দ্বিতীয় ঢেউ সুনামির মতো আছড়ে পড়েছে। কোথাও হাসপাতালে বেড নেই। কোথাও নেই অক্সিজেন। কোথাও বা গৃহবন্দি করোনা আক্রান্তকে খাবার তৈরি করে দেওয়ার মতো কেউ নেই। এই পরিস্থিতিতে বহু মানুষ নিজের সাধ্যমতো এগিয়ে এসেছেন। কেউ প্রয়োজনীয় ফোন নম্বর জোগাড় করে দেওয়ার আপ্রাণ চেষ্টা করছেন। কেউ বা নিজের উদ্যোগেই রান্না করা খাবার পৌঁছে দিচ্ছেন রোগীর বাড়ি। আবার কেউ বা ভ্যাকসিন নেওয়াটা কতটা গুরুত্বপূর্ণ সেটা সাধারণ মানুষকে বুঝিয়ে ভ্যাকসিন দেওয়াতে নিয়ে যাচ্ছেন। এই পরিস্থিতিতে সাহায্যের জন্য এগিয়ে এলেন শ্রদ্ধা কাপুর, নোরা ফতেহি, বরুণ ধাওয়ানের মতো শিল্পীরাও।

সোশ্যাল মিডিয়ায় সচেতনতা বাড়াতে ইনফো গ্রাফিক্স শেয়ার করেছেন শ্রদ্ধা, নোরা, বরুণ। বাড়িতে করোনা রোগীর অক্সিজেন লেভেল ৯৪-এর নীচে চলে গেলে প্রোনিং (Proning) পদ্ধতি ট্রাই করা যেতে পারে। সঙ্গে সঙ্গে বাইরে থেকে অক্সিজেন সাপোর্ট না পেলেও প্রোনিংয়ের মাধ্যমে রোগীর কিছুটা স্বস্তি মিলতে পারেন।

 

View this post on Instagram

 

A post shared by Nora Fatehi (@norafatehi)

সোশ্যাল পোস্টের ক্যাপশনে শিল্পীরা লিখেছেন, ‘চিকিৎসা বিজ্ঞান সম্মত একটি পদ্ধতি হল প্রোনিং। প্রশ্বাস এবং নিঃশ্বাস চলাচল ভাল করতে, দেখে অক্সিজেনের মাত্রা বাড়াতে সাহায্য করে। যাঁদের অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছে, তাঁরা বাড়িতেই এই পদ্ধতি চালু করতে পারেন। কিন্তু অক্সিজেনের মাত্রা দ্রুত নামতে থাকলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।’

প্রোনিং কীভাবে করবেন? বিছানার মধ্যে পাঁচটি পর পর বালিশ রেখে, তার উপর সাবধানে উপুর হয়ে শুয়ে পড়ুন। একটি বালিশ থাকবে গলার নীচে, এক বা দুটি বালিশ থাকবে বুকের নীচ থেকে পেটের নীচ অবধি। আর একটি বালিশ থাকবে ঠিক পায়ের তলায়। উপুর হয়ে টানা আধঘন্টা থাকার চেষ্টা করুন। পারলে ২ ঘন্টাও শুয়ে থাকতে পারেন। তবে এক একটি পজিশন ৩০ মিনিটের নীচে একদমই নয়।

 

View this post on Instagram

 

A post shared by VarunDhawan (@varundvn)

এরপর আপনার ডানদিকে ফিরে শুয়ে থাকুন আধঘন্টা থেকে ২ ঘন্টার মতো। এবার বালিশ পিঠের কাছে রেখে ৩০ মিনিট থেকে ঘন্টা দুয়েক বসে থাকতে হবে। তারপর ফের বাঁদিকে ফিরে ৩০ মিনিট থেকে ঘন্টা দুয়েক শুয়ে থাকুন। হয়ে গেলে ফের প্রথমের অবস্থানে শুয়ে থাকুন। পাশাপাশি এতক্ষণ সময় যদি না দিতে পারেন, তাহলে উপুর হয়ে শোওয়ার পাশাপাশি ঘন ঘন পাশ ফিরে শোওয়ার উপদেশ দিচ্ছেন বিশিষ্ট ডাক্তাররা। তবে প্রত্যেকটি পজিশন আধঘন্টা অন্তর বদলালে ফল মিলবে দ্রুত।

 

View this post on Instagram

 

A post shared by Shraddha ✶ (@shraddhakapoor)

প্রোনিং করার জন্য কিছু সাধারণ নিয়ম মেনে চলতে হবে। তা মনে করিয়ে দিয়েছেন নোরা ফতেহি। দেখে নিন সেই তালিকা।

১) সন্তানসম্ভবা হলে প্রোনিং করবেন না।

২) খাওয়ার পর অন্তত এক ঘণ্টা প্রোনিং করা যাবে না।

৩) প্রোনিং যতবার সহজে করতে পারবেন, ততবারই করুন। জোর করে করা ঠিক নয়।

৪) শরীরে কোনও ক্ষত থাকলে সাবধান হতে হবে। হাড়ের ব্যথা থাকলেও সেই জায়গাগুলিতে বিশেষ নজর দিন।

৫) হৃদযন্ত্রের অবস্থা ভাল না হলে প্রোনিং করবেন না।

আরও পড়ুন, ঘরবন্দি অবস্থায় শ্বাসকষ্ট হলে বা অক্সিজেনের মাত্রা কমতে শুরু করলে কোভিড রোগীরা কী করবেন?