ভাষা দিবস স্মরণে ‘উদয়ের পথে’, গান-আবৃত্তি-নাটকে জমজমাট হেদুয়া পার্কের সাংস্কৃতিক সন্ধ্যা

প্রতিবছরই ভাষা দিবস উপলক্ষ্যে ২১ ফেব্রুয়ারি একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে ‘উদয়ের পথে’ সংগঠন।

  • TV9 Bangla
  • Published On - 17:25 PM, 22 Feb 2021
ভাষা দিবস স্মরণে 'উদয়ের পথে', গান-আবৃত্তি-নাটকে জমজমাট হেদুয়া পার্কের সাংস্কৃতিক সন্ধ্যা
গান-আবৃত্তি-নাটক এবং শ্রুতিনাটক, সব মিলিয়ে জমে উঠেছিল গতকালের সাংস্কৃতিক সন্ধ্যা। 

গতকাল ছিল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আর সেই উপলক্ষ্যেই গতকাল সন্ধ্যা ছ’টায় হেদুয়া পার্কে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছিল উত্তর কলকাতার সংগঠন ‘উদয়ের পথে’। নাচ-গান-নাটক-আবৃত্তি সব মিলিয়ে জমে উঠেছিল এই অনুষ্ঠান। গতকালের এই অনুষ্ঠানে হাজির ছিলেন বিশিষ্ট সাহিত্যিক রামকুমার মুখোপাধ্যায়, অধ্যাপিকা সুমিত্রা ঘোষ। অনুষ্ঠানের উদ্বোধন করেছিলেন তাঁরা। এ ছাড়াও এসেছিলেন অভিনেতা এবং নাট্যকর্মী দেবশঙ্কর হালদার, পার্থসারথি দেব। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি বসেছিল একটি আলোচনা চক্রও।

প্রতিবছরই ভাষা দিবস উপলক্ষ্যে ২১ ফেব্রুয়ারি একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে ‘উদয়ের পথে’ সংগঠন। এ বার সেই অনুষ্ঠানে নবতম সংযোজন ‘বীরপুরুষ’ নাটক। এর আগে কোনওবার নাটক মঞ্চস্থ করেনি এই সংস্থা। তবে চলতি বছর ক্লাবের ছোট-বড়ো সব সদস্যের মিলিত প্রয়াসে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বীরপুরুষ’ মঞ্চস্থ করেছে উত্তর কলকাতার এই সংগঠন।

এ ছাড়াও ছিল, গান এবং আবৃত্তির অনুষ্ঠান। সংগঠনের সদস্যরা শ্রুতিনাটকেও অংশগ্রহণ করেছিলেন। সব বয়সী সদস্যদের সমান উৎসাহ-উদ্দীপনা আর সহযোগিতায় জমে উঠেছিল অনুষ্ঠান। তবে শুধুমাত্র ‘উদয়ের পথে’ নয়, ‘শ্রুতি দমদম’ নামের একটি সংস্থাও শ্রুতি নাটক করেছে গতকালের অনুষ্ঠানে। এ ছাড়াও বরাহনগরের ‘কথা বরাহনগর’-এর সদস্যরা গতকালের অনুষ্ঠানে একটি ‘গ্রুপ শ্রুতি নাটক’ করেছেন। গান-আবৃত্তি-নাটক এবং শ্রুতিনাটক, সব মিলিয়ে জমে উঠেছিল গতকালের সাংস্কৃতিক সন্ধ্যা।