Geetanjali Shree: প্রথম বার বুকার-মঞ্চে জয়ী ভারত, হিন্দি উপন্যাসের হাত ধরেই এল প্রথম পুরস্কার

Geetanjali Shree: উপন্যাসটির বিষয়বস্তু কী? ৮০ বছরের এক বৃদ্ধাই এই উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র।

Geetanjali Shree: প্রথম বার বুকার-মঞ্চে জয়ী ভারত, হিন্দি উপন্যাসের হাত ধরেই এল প্রথম পুরস্কার
হিন্দি উপন্যাসের হাত ধরেই এল প্রথম পুরস্কার
TV9 Bangla Digital

| Edited By: বিহঙ্গী বিশ্বাস

May 27, 2022 | 11:56 AM

আন্তর্জাতিক বুকার মঞ্চে ভারতের জয়-জয়কার। এই প্রথম কোনও হিন্দি উপন্যাসের মুকুটে সেরার শিরোপা। একই সঙ্গে প্রথম বার কোনও ভারতীয় লেখকের ভাগ্যেও ছিঁড়ল শিকে। লেখকের নাম গীতাঞ্জলী শ্রী। হিন্দি উপন্যাস ‘রেত সমাধি’ই তাঁকে এনে দিল সাহিত্য জগতের সর্বোচ্চ সম্মানজনক ওই পুরস্কার। ওই উপন্যাসের একটি ইংরেজি সংস্করণও রয়েছে। নাম ‘টম্ব অব স্যান্ড’।

বৃহস্পতিবার লণ্ডনে তাঁর হাতে ওই পুরস্কার তুলে দেওয়া হয়েছে। তিনি আবেগঘন। তাঁর কথায়, “বুকার নিয়ে কোনওদিন স্বপ্নও দেখিনি, কোনওদিন ভাবিনিও আমি পেতে পারি”। তবে শুধু বুকার সম্মানই নয়, একই সঙ্গে পুরস্কারবাব্দ ৫০ হাজার পাউন্ডও পেয়েছেন লেখক। সব মিলিয়ে তিনি আপ্লুত। তাঁর পুরস্কার ভাগ করে নিয়েছেন তাঁর উপন্যাসের ইংরেজি অনুবাদক ডেইজি রকওয়েলের সঙ্গে।

উপন্যাসটির বিষয়বস্তু কী? ৮০ বছরের এক বৃদ্ধাই এই উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র। লেখক জানাচ্ছে আসন্ন ধ্বংসের মুখে আশার আলো জোগায় এই উপন্যাস। বুকার পুরস্কার নিঃসন্দেহে তা পৌঁছে দিল সারা বিশ্বে। দর্শক হল সার্বজনীন। ইংরেজি ভাষার প্রতি ‘কোলোনিয়ান হ্যাংওভারে’র যুগে হিন্দি ভাষার জন্যও যে গর্বের এ কথা এক কথায় মেনে নিচ্ছেন কৃষ্টিপ্রেমী মানুষেরা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla