Syrian Refugees Crisis: ‘বাড়িয়ে দাও তোমার হাত’, উদ্বাস্তু শিশুদের জন্য ২০২১ সাল থেকে হাঁটছে পুতুল

Little Amal-The Walk: এমন হাজার-হাজার শিশু রয়েছে, যারা পরিস্থিতির চাপে তাদের মাতৃভূমি সিরিয়া ছাড়তে বাধ্য হয়েছে। এই সমস্যা বিশ্ব দরবারে তুলে ধরার জন্য ২০২১ সালে শুরু হয় 'লিটল আমল-দ্য ওয়াক'।

Syrian Refugees Crisis: 'বাড়িয়ে দাও তোমার হাত', উদ্বাস্তু শিশুদের জন্য ২০২১ সাল থেকে হাঁটছে পুতুল
Follow Us:
| Updated on: Jun 28, 2022 | 7:08 PM

যুদ্ধে ক্ষতিগ্রস্ত হয় বহু সাধারণ মানুষ। গৃহহীন হয়ে পড়ে বহু অসহায় মানুষ। জীবন বাঁচাতে পালিয়ে যেতে হয় নিজের দেশ ছেড়ে। তৈরি হয় উদ্বাস্তু-সমস্যা। আর এই সব কিছুর মধ্যে প্রতিনিয়ত ধ্বংস হচ্ছে শিশুদের জীবন। আজকের পৃথিবীতে শরণার্থীর সংখ্যা কম নয়। বরং বলা চলে, এটা হল এমন একটি সমস্যা যা বিশ্বজুড়ে রয়েছে। কিন্তু মানুষ সেটাকে ক্রমাগত উপেক্ষা করে চলেছে। তাই বিশ্বকে এই সংকটের কথা জানাতে বিভিন্ন দেশের নানা শহর জুড়ে হাঁটছে ‘লিটল আমল’।

‘লিটল আমল’ হল ৩.৫ মিটার লম্বা একটি পুতুল। ‘লিটল আমল’কে উপস্থাপন করা হয়েছে সিরিয়া থেকে আসা বাচ্চা মেয়ে হিসেবে। অর্থাৎ সে সিরিয়ার উদ্বাস্তু। যার দেশ নেই, যার কাছে আশ্রয় নেই, শিক্ষার সুযোগ নেই। যে সব ধরনের মৌলিক অধিকার থেকে বঞ্চিত। এই গল্পটা শুধু ‘লিটল আমল’-এর নয়। এমন হাজার-হাজার শিশু রয়েছে, যারা পরিস্থিতির চাপে তাদের মাতৃভূমি সিরিয়া ছাড়তে বাধ্য হয়েছে। এই সমস্যা বিশ্ব দরবারে তুলে ধরার জন্য ২০২১ সালে শুরু হয় ‘লিটল আমল-দ্য ওয়াক’।

২০২১ থেকে পথ চলা শুরু করেছে ‘লিটল আমল’। তাকে হাজার-হাজার কিলোমিটার হাঁটতে হবে। উদ্দেশ্য একটাই: এই বিশ্ব যাতে শরণার্থী শিশুদের উদ্দেশে সাহায্যের হাত বাড়িয়ে দেয়। ‘লিটল আমল’ ইতিমধ্যেই তুর্কি, গ্রিস, ইতালি, ফ্রান্স, সুইজারল্যান্ড, জার্মানি, বেলজিয়াম, যুক্তরাজ্য, নেদারল্যান্ড, পোল্যান্ড, ইউক্রেনের বিভিন্ন শহরে হেঁটেছে। বর্তমানে সে এখন হাঁটছে ব্রিস্টলের রাস্তায়।

know all about Syrian refugee puppet Little Amal-The Walk

‘লিটল আমল-দ্য ওয়াক’ হল এক আন্তর্জাতিক প্রজেক্ট। দক্ষিণ আফ্রিকার হ্যান্ডস্প্রিং পাপেট কোম্পানির সঙ্গে মিলে এই দৈত্যাকার পুতুলটি তৈরি করেছে ব্রিটিশ প্রযোজনা সংস্থা দ্য ওয়াক প্রোডাকশন (সহযোগিতায় গুড চান্স সংস্থা)। এই পুতুলটি সিরিয়া-তুরস্ক সীমান্ত থেকে ইউরোপ হয়ে যুক্তরাজ্য পর্যন্ত মোট পাঁচ মাস ধরে হেঁটেছিল। এর মাঝে ৬৫টি শহর সাক্ষী রয়েছে ‘লিটল আমল’-এর।

২০১৫ সালে ‘দ্য জঙ্গল’ নামের একটি নাটক থেকে জন্ম ‘লিটল আমল’ চরিত্রের। ‘আমল’-এর আরবি অর্থ হল ‘আশা’। এই পুতুলটি মোট ৩ জন নিয়ন্ত্রণ করেন। দু’জন ‘আমল’-এর হাত নাড়াচাড়া করার জন্য রয়েছেন। আর একজন থাকেন ‘আমল’-এর মধ্যে, যাঁর সাহায্যে পুতুলটি হাঁটে। তিনিই ‘আমল’-এর মাথা, চোখ এবং মুখ নিয়ন্ত্রণ করেন।

know all about Syrian refugee puppet Little Amal-The Walk

‘লিটল আমল’ ২০২১ সালের জুলাই মাস থেকে নভেম্বর মাস পর্যন্ত ৮,০০০ কিলোমিটার হেঁটেছিল, যেখানে সে বার্তা দিয়েছিল ‘Don’t forget about us.’ যার বাংলা অর্থ হল ‘আমাদের ভুলবেন না’… ‘আমল’-এর যাত্রার শুরু থেকে এখনও অবধি সে ৭০টি শহর ঘুরে ফেলেছে, এর মধ্যে রয়েছে ১২টি দেশ। ১৬০ ধরনের অনুষ্ঠানে তাকে আমন্ত্রণ জানানো হয়েছে। ৮৭৫,০০০ সংখ্যক মানুষের কাছে সে বার্তা তুলে ধরতে সক্ষম হয়েছে।

২০২২-এর জুলাইয়ে এক বছর পূর্ণ হবে ‘লিটল আমল’-এর। এর আগেই জুন মাসে ‘লিটল আমল’ অংশগ্রহণ করতে চলেছে ওয়ার্ল্ড রিফিউজি উইকে। এই আন্তর্জাতিক সপ্তাহের মধ্য দিয়ে ‘আমল’ ইংল্যান্ডের ১৩টি শহরে হাঁটবে। গত ২৪ জুন আমল’কে দেখা গিয়েছিল ব্রিস্টলের রাস্তায়।

‘লিটল আমল’ কতটা সফলতা পেয়েছে তার কাজে? এই প্রসঙ্গে আয়োজকরা জানিয়েছেন, আমল যেখানে যায় সেখানকার মানুষ ওর কথা শুনে। ওর কষ্টটা বুঝতে পারে এবং আমলের ঘটনা সাধারণ মানুষের চোখে জল এনে দেয়। কিন্তু ‘লিটল আমল’-এর কাজ এখনও শেষ হয়নি। সিরিয়ার গৃহযুদ্ধে হাজার-হাজার শিশু আজ ঘরছাড়া। সারা বিশ্ব জুড়ে এমন অনেক শিশু রয়েছে, যারা নিজের দেশেই উদ্বাস্তুর মতো জীবনযাপন করে, যারা তাদের মৌলিক অধিকার থেকে বিচ্ছিন্ন। তাদের সবার কথা বিশ্ব দরবারে তুলে ধরাও একই ভাবে জরুরি।

অলঙ্করণ: অভিক দেবনাথ